300X70
বুধবার , ১৫ নভেম্বর ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জলবায়ু পরিবর্তনের কারণে দেশের সম্ভাব্য ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করা হচ্ছে : পরিবেশমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৫, ২০২৩ ৬:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলি মোকাবিলার অংশ হিসেবে জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের সম্ভাব্য ক্ষয়ক্ষতি হিসাব করে একটি তালিকা তৈরির কাজ করা হচ্ছে।

আমাদের মূল লক্ষ্য হলো, আসন্ন কপ-২৮ সম্মেলনে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ এবং আন্তর্জাতিক সহায়তার মাধ্যমে বিভিন্ন স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করা। এর ফলে একটি বহুক্ষেত্রীয় ও বাস্তবসম্মত পদ্ধতি তৈরি হবে যা বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়ক হবে।

পরিবেশমন্ত্রী আজ হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ‘দ্য রোড টু দুবাই: এক্সপার্ট কনসালটেশন অন থিমেটিক প্রোগ্রামস অভ কপ-২৮’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কপ-২৮ এর থিমেটিক বিষয় জলবায়ু, অভিযোজন, অর্থায়ন, খাদ্য নিরাপত্তা, কৃষি, পানি, প্রাকৃতিক সম্পদ, এনার্জি, শিল্পায়ন, নগরায়ন, স্বাস্থ্য, নারী এবং যুবসম্প্রদায়, শিক্ষা, দক্ষতা উন্নয়ন, ব্যবসা, যানবাহন, বহুমাত্রিক দায়িত্ববোধ এবং সক্ষমতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে আলোচনাপূর্বক বাংলাদেশের প্রস্তুতি সুনির্দিষ্টভাবে চিহ্নিত করতে হবে। এর ফলে আসন্ন কপ-২৮ এর বৈশ্বিক আলোচনায় বাংলাদেশের স্বার্থ রক্ষায় কার্যকরী ভূমিকা পালন সম্ভব হবে।

শাহাব উদ্দিন বলেন, কপ-২৮ এ অধিক বিপদাপন্ন উন্নয়নশীল দেশসমূহে লস এন্ড ড্যামেজ ফান্ড অপারেশনালাইজ করা এবং এর ‘ডিটেইল এরেঞ্জমেন্ট’ ঠিক করা; ‘গ্লোবাল গোল অন এডাপটেশন’ এর কাঠামো তৈরি করা হবে। এছাড়াও উন্নয়নশীল দেশসমূহে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নত দেশসমূহ কর্তৃক ২০২৫ সাল পর্যন্ত প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদান নিশ্চিত করা, অভিযোজন অর্থায়ন দ্বিগুণ করতে হবে।

ড. কাজি খলিকুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার, প্রফেসর এমেরিটাস, ড. আইনুন নিশাত, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাচার কনজারভেশন ম্যানেজমেন্টের নির্বাহী পরিচালক ড. এস এম মনজুরুল হান্নান খান। কনসালটেশন ওয়ার্কশপে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংগঠন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, জলবায়ু বিশেষজ্ঞ, তরুণ জলবায়ু যোদ্ধা এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ বক্তব্য রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রীর নির্দেশে রুপগঞ্জে অগ্নিকাণ্ড ঘটনাস্থল পরিদর্শনে আওয়ামীলীগের নেতাকর্মীরা

মা‌টিরাঙ্গায় ভারতীয় ১ লাখ টাকার শাড়িসহ আটক ২

পদ্মা সেতু উদ্বোধনের আগে ঢাবিতে লাশ ফেলার ষড়যন্ত্র করছে বিএনপি : কাদের

সমাজের যেন সবাই সমান মর্যাদা পায় : কাজী খলীকুজ্জামান

হেরোইনসহ ৫৭ জনকে গ্রেফতার

আড়াইশ বছরের ইতিহাসে যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস

নোয়াখালীতে ২৩৫০ লিটার তেল জব্দ, দুই প্রতিষ্ঠানকে জরিমানা

শ্রমিক কল্যাণ তহবিলে ১ কোটি ৮৯ লাখ টাকা দিল মোবাইল কোম্পানী রবি

আত্রাইয়ে কলেজ শাখা ছাত্রলীগ নেতাসহ ৪ জনের বিরুদ্ধে মাদক মামলা

ইউনিয়ন ব্যাংকের শিবচর শাখা শুভ উদ্বোধন

ব্রেকিং নিউজ :