300X70
রবিবার , ১৪ নভেম্বর ২০২১ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জলবায়ু সম্মেলনের শেষ দিনেও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৪, ২০২১ ১:৪৮ পূর্বাহ্ণ

বিশেষ প্রতিনিধি, বাঙলা প্রতিদিন: স্কটল্যান্ডের গ্লাসগোতে কনফারেন্স অব পার্টিজের (কপ) ২৬তম সম্মেলন শেষ হওয়ার নির্ধারিত সময় পেরিয়ে গেলেও জলবায়ু পরিবর্তনের বিপজ্জনক প্রভাব এড়াতে দেশগুলোর মধ্যে একটি চুক্তিতে পৌঁছানোর আলোচনা, দরকষাকষি এখনো চলছে।

জাতিসংঘের এই জলবায়ু পরিবর্তন বিষয়ক বার্ষিক সম্মেলন শুক্রবার শেষ হওয়ার কথা ছিল কিন্তু কোনো ঘোষণা বা চুক্তি চূড়ান্ত না হওয়ায় আয়োজনের কাল একদিন বাড়ানো হয়েছে। এদিকে অতিরিক্ত সময়ে গড়ানো জাতিসংঘের জলবায়ু সম্মেলনের শেষদিনে বৈশ্বিক উষ্ণায়ন মোকাবিলার লক্ষ্যে তৃতীয় একটি খসড়া চুক্তি প্রকাশ করা হয়েছে।

শনিবার স্কটল্যান্ডের গ্লাসগোতে প্রকাশিত এই খসড়ায় নতুন বেশকিছু প্রস্তাব অন্তর্ভুক্ত করা হয়েছে; যা উষ্ণতা মোকাবিলায় বৈশ্বিক প্রচেষ্টাকে জোরদার করতে পারে বলে বিশেষজ্ঞরা প্রত্যাশা করছেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফরকে ঐতিহাসিক বর্ণনা করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ইউরোপীয় দেশটি তার প্রতি বিরল সম্মান প্রদর্শন করেছে। তারা বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে আগ্রহ প্রকাশ করেছে।

গতকাল শনিবার স্থানীয় সময় বিকালে সম্মেলনের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণে আনুষ্ঠানিক অধিবেশন হয় বলে জানিয়েছেন কপ২৬-এর প্রেসিডেন্ট অলোক শর্মা। এখন যেসব বিষয় নিয়ে দরকষাকষি চলছে তার মধ্যে কয়লা ও অন্যান্য জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি প্রসঙ্গ এবং দরিদ্র দেশগুলো কী পরিমাণ অর্থ দেওয়া হবে তাই প্রাধান্য পাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় ভয়াবহ ঝুঁকির মুখে পড়া ছোট ছোট দ্বীপ রাষ্ট্রগুলোর দূতরা গত শুক্রবার বলেছেন, তাদের ভূখণ্ড ধারণার চেয়েও দ্রুতগতিতে অদৃশ্য হয়ে যাচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, বৈশ্বিক তাপমাত্রা প্রাক-শিল্পায়ন যুগের চেয়ে দেড় ডিগ্রি সেলসিয়াস বেশির মধ্যে সীমাবদ্ধ রাখা গেলে জলবায়ু পরিবর্তনের বিপজ্জনক প্রভাব এড়ানো যাবে।

প্যারিস জলবায়ু চূক্তিতে এ লক্ষ্য অর্জনে বেশির ভাগ দেশ প্রতিশ্রুতিও দিয়েছিল। লক্ষ্য অর্জনে ২০৩০ সালের মধ্যে বিশ্বের কার্বন নিঃসরণ ৪৫ শতাংশ কমানো, আর ২০৫০ সালের মধ্যে মোটামুটি শূন্যের কাছাকাছি নিয়ে আসা দরকার। শুক্রবার কপ২৬ এ যে চুক্তির খসড়া প্রকাশিত হয়েছে তাতে কয়লা ও অন্যান্য জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে প্রতিশ্রুতির ব্যাপারে জোরাল বক্তব্য নেই বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

পরিবেশকর্মীরাও চূক্তির এ খসড়ার তুমুল সমালোচনা করেছেন তবে অনেকেই বলছেন, জাতিসংঘের এ ধরনের কোনো নথিতে কয়লার কথা এভাবে আগে কখনোই আসেনি, জলবায়ু বিষয়ক সম্মেলনে ‘এই অগ্রগতিও কম নয়’।

কপ২৬-এ এখন পর্যন্ত যত প্রতিশ্রুতি এসেছে তাতে বৈশ্বিক তাপমাত্রা প্রাক-শিল্পায়ন যুগের চেয়েও ২ দশমিক ৪ ডিগ্রি বেশিতে পৌঁছানোর পথে রয়েছে, এক প্রতিবেদনে জানিয়েছে ক্লাইমেট অ্যাকশন ট্র্যাকার।

চূড়ান্ত চুক্তিতে জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকির বিরোধিতা করে লেখা অংশটুকু না রাখতে যেসব দেশ চাপ দিচ্ছে তার মধ্যে চীন ও সৌদি আরবও আছে বলে আলোচনা ঘনিষ্ঠ কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তবে শুক্রবার প্রকাশিত খসড়াটিতে বিভিন্ন দেশের সরকারকে তাদের গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানোর পরিকল্পনা জানাতে সময়সীমা বেধে দেওয়ার উপর ব্যাপক জোর দেওয়া হয়েছে।

লন্ডন থেকে দেওয়া ভাষণে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জলবায়ু তহবিলে পর্যাপ্ত অর্থ দিতে ধনী দেশগুলোর প্রতি আহবান জানিয়েছেন। গরিব দেশগুলো জীবাশ্ম জ্বালানি থেকে সরিয়ে আনতে ‘টেবিলে আরো অর্থ ঢালো’, যুক্তরাষ্ট্রসহ অন্যান্য ধনী দেশগুলো বলেছেন তিনি।

২০০৯ সালে উন্নত দেশগুলো ২০২০ সালের মধ্যে দরিদ্র দেশগুলোর সহযোগিতায় জলবায়ু তহবিলে বছরে ১০০ বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিলেও শেষ পর্যন্ত তারা তাদের কথা রাখতে পারেনি।

ধরিত্রী বাঁচাতে নতুন খসড়া চুক্তি প্রকাশ: অতিরিক্ত সময়ে গড়ানো জাতিসংঘের জলবায়ু সম্মেলনের শেষদিনে বৈশ্বিক উষ্ণায়ন মোকাবিলার লক্ষ্যে তৃতীয় একটি খসড়া চুক্তি প্রকাশ করা হয়েছে। শনিবার স্কটল্যান্ডের গøাসগোতে প্রকাশিত এই খসড়ায় নতুন বেশকিছু প্রস্তাব অন্তর্ভুক্ত করা হয়েছে; যা উষ্ণতা মোকাবিলায় বৈশ্বিক প্রচেষ্টাকে জোরদার করতে পারে বলে বিশেষজ্ঞরা প্রত্যাশা করছেন।

গত শুক্রবার কপ২৬ সম্মেলনের সময় শেষ হয়ে যাওয়ার পর জলবায়ু সঙ্কট মোকাবিলায় চূড়ান্ত সিদ্ধান্ত না আসায় শনিবার অতিরিক্ত সময়ে গড়ায় এবারের এই সম্মেলন। প্রকাশিত নতুন খসড়া চুক্তিতে কয়লা শক্তি এবং জীবাশ্ম জ্বালানির ভর্তুকি বন্ধ করার আহবান রয়েছে। তবে এই রূপান্তরের জন্য সহায়তার প্রয়োজনীয়তার কথা চুক্তিতে স্বীকার করা হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের পরিস্থিতি বিবেচনায় নিয়ে সব পক্ষকে ২০২২ সালের শেষ নাগাদ তাদের ২০৩০ সালের গ্রিনহাউস গ্যাস নিঃসরণের হ্রাসকৃত লক্ষ্যমাত্রা পুনরায় পর্যালোচনা এবং এ বিষয়ে দৃঢ় পদক্ষপ নেওয়ার আহবানও রয়েছে।

নতুন চুক্তিতে উন্নয়নশীল দেশগুলো জলবায়ু পরিবর্তনে খাপ খাইয়ে নিতে সহায়তা করার জন্য ২০১৯ সালের স্তর থেকে ২০২৫ সালের মধ্যে উন্নত দেশগুলোর জলবায়ু অর্থায়ন সামগ্রিকভাবে কমপক্ষে দ্বিগুণ করার আহবান জানানো হয়।

এক দশক আগে বিশ্বের উন্নত দেশগুলো জলবায়ু সঙ্কট মোকাবিলায় ১০০ বিলিয়ন ডলারের যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা পূরণে ব্যর্থ হওয়ায় গভীর অনুশোচনা প্রকাশ করা হয়েছে চুক্তিতে। এর আগে, শুক্রবার ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছিলেন, দুই সপ্তাহের আলোচনায় এক উচ্চাভিলাষী ফল আসবে বলে তিনি বিশ্বাস করেন। যদিও এই সম্মেলন এখন অতিরিক্ত সময়ে গড়িয়েছে।

অন্য একটি প্রস্তাবে ২০৩৫ সাল পর্যন্ত গ্রিন হাউস নিঃসরণের জন্য ২০২৫ সালের মধ্যে নতুন লক্ষ্যমাত্রা জমা দিতে উৎসাহিত করা হয়। প্রত্যেক ৫ বছর অন্তর এই লক্ষ্যমাত্রা পর্যালোচনার কথাও বলা হয় ওই প্রস্তাবে। যদিও অতীতে উন্নয়নশীল দেশগুলো প্রত্যেক পাঁচ বছর অন্তর এটি করবে বলে প্রত্যাশা করা হয়েছিল।

প্রধানমন্ত্রীকে বিরল সম্মান দিয়েছে ফ্রান্স: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফরকে ঐতিহাসিক বর্ণনা করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ইউরোপীয় দেশটি তার প্রতি বিরল সম্মান প্রদর্শন করেছে। তারা বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে আগ্রহ প্রকাশ করেছে।

গতকাল শনিবার ফ্রান্সে প্রধানমন্ত্রীর বাসভবনের স্থানে সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, এ সফরে শেখ হাসিনা যে সম্মান পেয়েছেন এ পর্যন্ত বাংলাদেশের কোনো রাষ্ট্র অথবা সরকার প্রধান তা পাননি। ফ্রান্স সফরকালে শেখ হাসিনার সম্মানে আয়োজিত বিভিন্ন ব্যবস্থার কথা তুলে ধরে মোমেন বলেন, ফরাসি প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং অন্যান্যরা তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন।

এতে দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার আগ্রহ প্রতিফলিত হয়েছে। তিনি বলেন, বিমানবন্দর এবং এলিসি প্রাসাদে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। এছাড়া ফরাসি প্রেসিডেন্টের সরকারি বাসভবনে শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউনেস্কো সম্মেলনে যোগদানকারী বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :