300X70
সোমবার , ২১ ফেব্রুয়ারি ২০২২ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতির পিতা ছাত্র ও যুব সম্প্রদায়কে ভাষা আন্দোলনে সম্পৃক্ত করেন : প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২১, ২০২২ ৩:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, জাতির পিতা ছাত্র ও যুব সম্প্রদায়কে ভাষা আন্দোলনে সম্পৃক্ত করেন। তিনি রাষ্ট্র ভাষা সংগ্রাম পরিষদ গঠন করেন। ১৯৫২ সালে অর্জিত হয় রাষ্ট্র ভাষা বাংলা যা ছিল আন্দোলন সংগ্রামে বাঙালিদের প্রথম বিজয়। এরই ধারাবাহিকতায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতার নেতৃত্বে ১৯৭১ সালে অর্জিত হয় মহান বিজয়। পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত স্বাধীন বাংলাদেশ।

প্রতিমন্ত্রী ইন্দিরা আরো বলেন, স্বাধীনতার পঞ্চাশ বছরেও সাম্প্রদায়িক শক্তি ও স্বাধীনতার বিরোধীরা সক্রিয় আছে।

প্রতিমন্ত্রী ইন্দিরা নতুন প্রজন্মের নিকট আহবান, সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ (২১ ফেব্রুয়ারি) শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উদযাপন উপলক্ষে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমির আয়োজনে একাডেমির সম্মেলন কক্ষে আলোচনা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার।
আরও উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক সাকিউন নাহার, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদসহ মন্ত্রণালয় এবং দপ্তর সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। স্বাগত বক্তব্য দেন শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার বলেন, বাঙালি জাতির ইতিহাস সংগ্রামের ইতিহাস। পৃথিবীতে বাঙালিই একমাত্র জাতি যারা মায়ের ভাষার জন্য আন্দোলন করেছে, সংগ্রাম করেছে ও প্রাণ দিয়েছে।
সভাপতির বক্তব্যে লাকী ইনাম বলেন, ১৯৫২ সালে ভাষা আন্দোলন থেকে শুরু হয় স্বাধীনতার সংগ্রামের। যার নেতৃত্বে ছিলেন মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু। আজ আমরা স্বাধীন জাতি ও রাষ্ট্র ভাষা বাংলা।

অনুষ্ঠানে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্র আরিয়ান মেহতাব আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে অনুভূতি প্রকাশ করে।

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে শিশু একাডেমি আয়োজনে ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা। অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের পুরস্কার প্রদান করেন। অনুষ্ঠানে শিশু একাডেমির শিক্ষার্থীরা সঙ্গীত পরিবেশন করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সহকারী জজ পদে নতুন নিয়োগ পাওয়া শাহ্ পরানের যোগদান কার্যক্রম স্থগিত

শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি প্রকাশ

প্রধানমন্ত্রীর সঙ্গে সেলফি তুললেন জো বাইডেন

প্রধানমন্ত্রীর সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন

পুলিশকে সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে : রাষ্ট্রপতি

আওয়ামী লীগ কোনো ধরনের অশান্তি করবে না : ওবায়দুল কাদের

ও’ফ্যান্স ফেস্টিভ্যালে ক্রেতাদের জন্য অপো’র বর্ণিল আয়োজন

সাগরে নিম্নচাপ: আজ দেশের যেসব অঞ্চলে বৃষ্টি ও তাপপ্রবাহের সম্ভাবনা

রেলওয়েকে ট্রলি প্রদান করলো ইসলামী ব্যাংক

পুলিশ হেফাজতে ছাত্রদল নেতা জনি হত্যার অভিযোগ: সাবেক কমিশনারসহ ১৫ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলার আবেদন

ব্রেকিং নিউজ :