300X70
শুক্রবার , ২৬ মে ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মজয়ন্তী উদযাপিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২৩ ১:২২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন :
‘‘অগ্নি-ঋষি! অগ্নি-বীণা তোমায় শুধু সাজে।
তাই তো তোমার বহ্নি-রাগেও বেদন-বেহাগ বাজে’’

বাংলাদেশের জাতীয় কবি নজরুলের প্রথম কাব্যগ্রন্থ অগ্নিবীণার শততমবর্ষ চলছে। ১৯২২ সালের অক্টোবর মাসে অগ্নিবীণার মাধ্যমেই কবি সবার মনে শক্ত আসন গেড়ে বসেছিলেন। কতশত গান, কবিতা, গল্প, উপন্যাস রচনা করে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন । অগ্নিবীণার এই শততমবর্ষে এসেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১২৪ তম জন্মবার্ষিকী ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আজ ১১ ই জ্যৈষ্ঠ ১৪৩০/২৫ মে ২০২৩ বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নানা কর্মসূচি পালিত হয়েছে।

সন্ধ্যায় নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক পীযূষ কান্তি বড়ূয়া। বর্তমান সমসাময়িক সময়েও নজরুলের বানী অনেক বেশি প্রাসঙ্গিক বলে মত তুলে ধরেন তিনি। কবি নজরুল যে অসাম্প্রদায়িক চেতনার বাণী ছড়িয়ে দিয়েছেন, সকল অন্যায়ের বিরুদ্ধে যে বজ্র্রকন্ঠে আওয়াজ তুলেছেন তা এ প্রজন্মের জন্য অনুসরণীয়। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী বলেন- ‍‌‌”আমরা বরাবরই কবি গুরু রবীন্দ্রনাথ ও কবি নজরুল ইসলাম, এই দুই মনিষীর জন্মদিন উদযাপনের অপেক্ষায় থাকি। এই দুজনকে বাদ দিলে আমাদের সাহিত্যে আর কিছুই থাকে না।” তিনি আরো বলেন আমাদের চেতনার সাথে মিশে আছে রবীন্দ্রনাথ, নজরুল। তাদের দর্শন চিন্তা নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। বিদ্রোহী নজরুলের সাহসকে পাথেয় করেই আমাদের লক্ষ্যে এগিয়ে যেতে হবে।”

আলোচনা পর্ব শেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা। বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু সংগীত দল পরিবশেন করেন ‘দাও শৌয্য দাও ধর্য্য’, শিশু নৃত্য দল পরিবেশন করে দলীয় নৃত্য‘শুকনো পাতার নূপুর পায়ে’। এরপর পরিবেশিত হয় ‘আমার কৌফিয়ত’ শিরোনামে কবিতা, পরিবেশন করেন মাহিদুল ইসলাম।

বিজন মিস্ত্রী পরিবেশন করেন কবি নজরুলের গান ‘আমার আপনার চেয়ে’, মিরাজুল জান্নাত সোনিয়া পরিবেশন করেন একক সংগীত’ তোমার কুসুম বন’ ও ‘আমি আসিয়াছি ভুলে’। ‘জয় হোক, জয় হোক’ দলীয় সংগীত পরিবেশন করেন সরকারী সংগীত কলেজ এর শিল্পীবৃন্দ। মুনমুন আহমেদ ও অনিক বোস এর দল ‘মম মায়াময় স্বপনে’ ও ‘আমি নূপুরের ছন্দ’ এবং ‘রাঙ্গামাটির পথে লো’ সাথে নৃত্য পরিবেশন করেন।

পরে মীর বরকত আবৃত্তি করেন ‘ভোরের পাখি’। একক সংগীত পরিবেশন করেন সঞ্জয় কবিরাজ; শামিমা পারভিন শিমু পরিবেশন করেন ‘আধ খানা চাঁদ/ওগো অন্তর জামি’; শারমীন সাথি ইসলাম পরিবেশন করেন ‘বাধিয়া দুইজনে/তোমারেই আমি চাহিয়াছি প্রিয়’ এবং সুমন চৌধুরী পরিবেশন করেন ‘যাহা কিছু মম’।

সুইটি দাসের নৃত্য পরিবেশনায় ছিলো ‘গরজে গম্ভীর গগনে কম্বু’ ও ‘সৃজন ছন্দে’ এবং মুনমুন আহমেদ এর দল পরিবেশন করেন ‘রিমঝিম রিমঝিম ঝিম ঘনদেয়া বরষে।’

টিটু মুনসী আবৃত্তি করেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এর ‘বিদ্রোহী’। ‘নাচের নেশায় ঘোর লেগেছে’ও ‘তোরা সব জয়ধ্বনি কর’দলীয় সংগীত পরিবেশন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর শিল্পীবৃন্দ। সবশেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু সংগীত দল পরিবেশন করেন গান ‘একি অপরূপ’ এবং ‘মনের রং লেগেছে’ শিরোনামে নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তামান্না তিথি।

এর আগে একাডেমির পক্ষ থেকে সকাল ৭.৩০টায় কবি নজরুলের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এ সময় প্রযোজনা বিভাগের পরিচালক ও নজরুল জন্মজয়ন্তী উদযাপন উপকমিটির আহ্বায়ক আফসানা ইকো ও একাডেমির অনান্য কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আ. লীগ নেতার হামলায় সাংবাদিক হাসপাতালে, পুলিশ বলছে খতিয়ে দেখবে

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে ‘বিদেশি চাপ’ নিয়ে যা বললেন কাদের

৭০০ গণপরিবহণ চালককে বিআরটিএ ও ডামের উদ্যোগে প্রশিক্ষণ প্রদান

৫০ হাজার টাকা চাঁদা না পেয়ে কক্সবাজারের সেই নারীকে ‘ধর্ষণ’

আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে হাম-রুবেলা টিকাদান কর্মসূচি

ফিরে পাওয়া গেলো হুমায়ূন আহমেদ এর আঁকা নিখোঁজ সেই চিত্রকর্ম

বঙ্গবন্ধু বিশ্ববাঙালির নেতা, বিএনপিকে বলবো ইতিহাস মেনে নিন : ড. হাছান মাহমুদ

বিনিয়োগের সম্ভাবনা বিষয়ক ত্রিপাক্ষিক আন্তর্জাতিক ট্রেড সামিট

কড়া নিরাপত্তা বলয়ে রংপুর সিটিতে ইভিএমে ভোট গ্রহন হচ্ছে

ইনফরমেশন এসোসিয়েশনের সভাপতি জসীম ও মহাসচিব প্রণব

ব্রেকিং নিউজ :