300X70
মঙ্গলবার , ১৯ ডিসেম্বর ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় নাট্যশালা মিলনায়তনে গণজাগরণের সাংস্কৃতিক উৎসব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৯, ২০২৩ ১১:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার অভিলক্ষ্যে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমরা উন্নতির শিখর’ এই প্রতিপাদ্য নিয়ে ‘গণজাগরণের শিল্প আন্দোলন’কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শিল্পের সকল শাখার সমন্বয়ে দেশব্যাপী বহুমুখী সাংস্কৃতিক কর্মযজ্ঞের বাস্তবায়িত রুপ ‘‘গণজাগরণের সাংস্কৃতিক উৎসব, যন্ত্র সংগীত উৎসব এবং অ্যাক্রোবেটিক উৎসব”। এই সামগ্রিক উন্নয়ন পক্রিয়ায় সর্বসাধারণকে সম্পৃক্ত ও অনুপ্রাণিত করতে ডিসেম্বর মাসব্যাপী চলছে গণজাগরণের সাংস্কৃতিক উৎসব।

আজ ১৯ ডিসেম্বর ২০২৩ মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ৯ দিনব্যাপী গণজাগরণের সাংস্কৃতিক উৎসব এর তৃতীয় দিনের আয়োজন অনুষ্ঠিত হয়েছে।

বৈচিত্র্যময় সাংস্কৃতিক পরিবেশনার শুরুতেই সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যদল নৃত্যালোক, নৃত্য পরিচালনায় ছিলেন কবিরুল ইসলাম রতন, পরিবেশন করে ‘সবকটা জানালা খূলে দাও না’ এবং ‘ও আমার দেশের মাটি’। এছাড়াও সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যদল কায়া আশ্রম নৃত্য পরিচালনায় ছিলেন- অমিত চৌধুরী, পরিবেশন করে ‘মুক্তির আহ্বান’ ও ‘শোনো বাংলার জনসমুদ্র’। সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যম নৃত্যদল, নৃত্য পরিচালনায় ছিলেন তামান্না রহমান ‘জ্বলে ওঠো বাংলাদেশ’ এবং ‘দৃষ্টি দিগন্তে আমার’ । এছাড়াও মনোজ্ঞ সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতিশীল নৃত্যদল ‘মানবো না এ বন্ধনে।

অনুষ্ঠানে একক পরিবেশন করেন অন্তরা রহমান ‘সেই তুম’; বিজন চন্দ্র মিস্ত্রী পরিবেশন করেন ‘কারার ঐ লৌহকপাট/ এই না বাংলাদেশের গান’; একক সংগীত পরিবেশন করেন রাফি তালুকদার ‘মামুনিয়া’। সংগীত পরিবেশন করেন অনুপমা মুক্তি গোমেজ। পরে দলীয় সংগীত পরিবেশন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিল্পীরা ‘ নোঙ্গর তোল তোল’। এরপর লোক সংগীত পরিবেশন করেন রতন মজুমদার।

মাঝ পর্যায়ে বিদেশী শিল্পীদের পরিবেশনা উপস্থাপন করা হয়। মনোমুগ্ধকর চাইনিজ মার্শাল আর্ট পরিবেশন করেন চীনের শিল্পীরা- ইয়াং হই, রাও জিয়াহাও, জিন ইউ, ইন জু,জে মেঙ্গলি, ঝাও জিং ইয়ান, চি ইউজু’। এছাড়াও চায়নিজ জ্যাজ পরিবেশন করেন বিদেশী চাইনিজ শিল্পীরা- লি জিয়াওইউ, গুও ইয়াতিং, গং রুরু লি জিং।

আবৃত্তি করেন রফিকুল ইসলাম ও রুপ চক্রবর্তী।

এছাড়াও তারকা শিল্পী হিসেবে পরিবেশনায় যুক্ত হোন এম এম কামরুল হাসান রওনক এবং সাজু খাদেম। গণজাগরণের সাংস্কৃতিক উৎসব নিয়ে এবং দেশের সংস্কৃতি চর্চার স্বরুপ নিয়ে দর্শকদের উদ্দেশ্যে উৎসাহমুলক বক্তব্য প্রদান করেন তারা। সংস্কৃতির চেতনাবোধ এবং মানবিক মানুষ হিসেবে গড়ে ওঠার ক্ষেত্রে সংস্কৃতি চর্চায় শিশু ও তরুণদের উতসাহিত করার আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে উপস্থাপনায় ছিলেন- ফেরদৌস আরা বন্যা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

টঙ্গী কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

পূবালী ব্যাংকের চট্টগ্রামে শাখা ব্যবস্থাপকদের প্রথম সম্মেলন-২০২১ অনুষ্ঠিত

আনন্দ টিভি ভবনটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা অত্যন্ত দুর্বল ছিল : লে: কর্নেল জিল্লুর রহমান

করোনার বিধিনিষেধ বাড়ল, প্রজ্ঞাপন জারি

শীতে জ্বরঠোসা নিয়ে অবহেলা করবেন না, জেনে নিন কারণ ও প্রতিকার

দিনের আলোর মত সত্য জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত: আইনমন্ত্রী

ফোন কলেই মিলবে দলিল সংক্রান্ত তথ্য সেবা

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে তীব্র যানজট

মিডিয়া ইনোভেশন অ্যাওয়ার্ডস দেবে দারাজ বাংলাদেশ

ভালোবাসা দিবসে চ্যাটবট ও লেন্সেস নিয়ে এলো ভাইবার

ব্রেকিং নিউজ :