300X70
রবিবার , ২২ আগস্ট ২০২১ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আনন্দ টিভি ভবনটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা অত্যন্ত দুর্বল ছিল : লে: কর্নেল জিল্লুর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২২, ২০২১ ১২:৫০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
জীবন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক অপারেশন লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান বলেছেন, রাজধানীর বনানীতে চেয়ারম্যান বাড়ি এলাকার আনন্দ টিভি ভলা ভবনটির নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থা অত্যন্ত দুর্বল ছিল। অনেকাংশেই কোলও নির্বাপণ ব্যবস্থাই ছিল না।

ভিনি বলেন, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) অনুযায়ী নির্বাপণ ব্যবস্থার জন্য ভবনে যে বেসিক যে সরঞ্জাম থাকার কথা, ফায়ার এক্সিট রােড, ফ্লোরে ফ্লোরে যাইজার সিস্টেম, যার মাধ্যমে মূলভ পানিটা ভবনের ভেতরে নিয়ে যাওয়া সম্ভব হবে সে ব্যবস্থা অত্যন্ত দুর্বল ছিল।

শনিবার দুপুরে রাজধানীর বনানী চেয়ারম্যান বান্ডি ৭১ নম্বর ভবনের আগুন নেভানাের কার্যক্রম তদারকি করতে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শনিবার সকাল ৯টা ১০ মিনিটে আগুনের সূত্রপাত হয়। বেলা সাড়ে ১২টার দিকেও আগুন পুরােপুরি নিয়ন্ত্রণে আসেনি, এখনও ধোঁয়া নিগর্ভ হচ্ছে।

আসুন দেরিভে নিয়ন্ত্রণে না আসার কারণ সম্পর্কে তিনি বলেন, এখানে যে ক্রেস্ট তৈরির প্রতিষ্ঠান রয়েছে। তাদের দামে বিপুল পরিমাণ মালামাল রযেছে। এই ক্রেস্ট ভৈরির সরঞ্জাম বেশিরভাগই কাঠের ও কাঠজাতীয়। সেগুলােভে পানি দেওয়া হলেও তা সমানভাবে পড়ে না। আর ভেওরে কাঠের জিনিসপত্র ছাড়াও বিভিন্ন কার্টন ছিল। যেগুলােতে আগুন লাগলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এ কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে কিছুটা বেগ পেতে হচ্ছে আমাদের। গুদামে কাঠ ও কাঠগভীয় সরঞ্জাম ছাড়াও আর কী কী সরঞ্জাম ছিল বা আছে তা খতিয়ে দেখা হচ্ছে বলেও অনিনি ভাল।

অগ্নিকান্ডের ঘটনায় কোন ভদন্ত কমিটি গঠন করা হবে কি না এমন প্রশ্নের জবাবে ফায়ার সাভিসের এ কর্মকর্তা বলেন, এ ঘটনায় একটি ভদন্ত কমিটি গঠন করা হবে। পরবর্তী সমযে ভদন্তের মাধ্যমে আগুনের সূত্রপিভ সম্পর্কে বিস্তারিত |না সম্ভব হবে।

ভিনি আরাে বলেন, আগুনের উৎসস্থল ক্রেস্ট বানানাের প্রভিষ্ঠান এমিকন এখানে কী ধরনের কার্যক্রম পরিচালনা করতাে, ভাদের কারখানায় কী কী দ্রব্যাদি আছে এ বিষয়টি গুরুত্বের সাথে অভিযে দেখা হবে।

অগ্নিনির্বাপণ ও উদ্বার কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, ইতিমধ্যে কথার সার্ভিসের তিনটি গ্রুপ ভেরে প্রবেশ করেছেন। তারা ভেরে কেউ আটকা পডেছেন কি না তা তল্লাশি করা হচ্ছে। পরবর্তী সময়ে আমরা ভবনের প্রতিটি ফ্লোরে ওল্লাশি চালাবাে৷

আগুন নিয়ন্ত্রণে বিমান বাহিনীর পক্ষ থেকে অনিনির্বাপণ ব্যবস্থা সহায়তা দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আমাদের নিজস্ব ব্যবস্থাপনায় রয়েছে। তারপরও বিমান বাহিনীর পক্ষ থেকে তাড়াতাডির অমিলিবাগণ সরঞ্জামাদি নিয়ে এসেছে। এগুলাে আগুন নেভানাের কাজে ব্যবহৃত হচ্ছে। ভবনের বাইরে এবং ভেওর পাশে এখনও গালি দেওয়া হচ্ছে। তবে, আগুন নিয়ন্ত্রণে আসভাে আরও ১২ ঘন্টার মত সময় লাগতে পারে।

এসময় ঢাকা উত্তর সিটি করপােরেশনের মেয়ার মাে, আতিকুল ইসলাম, বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) মাে, নূরে আযম মিয়াসহ পুলিশের অন্যান্য কর্মকর্তা, বিমান বাহিনীর কর্মকর্ভা এবং ফায়ার সার্ভিসের কর্মকারা এসময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :