300X70
বুধবার , ১৩ ডিসেম্বর ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় পার্টিকে নিয়ে ধূম্রজাল সৃষ্টি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৩, ২০২৩ ১২:১৮ পূর্বাহ্ণ

* জাতীয় পার্টি নির্বাচনে আসার সিদ্ধান্তে অটল থাকতে পারে
* একযোগে তাদের মনোনয়নপত্রগুলো প্রত্যাহার করতে পারে
* রওশন পন্থীরা নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জিএম কাদেরের ক্ষমতা কেড়ে নিয়ে নির্বাচনে অংশ নিতে পারে


বিশেষ প্রতিবেদক : জাতীয় পার্টি নির্বাচনে থাকবে কি থাকবে না সেটি এখন কোটি টাকার প্রশ্ন। নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর। ১৭ ডিসেম্বর জাতীয় পার্টি নাটকীয় সিদ্ধান্ত নিতে পারে এমন কথা শোনা যাচ্ছে। আওয়ামী লীগের নীতি নির্ধারকদের একাধিক বৈঠকে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী এ ব্যাপারে ইঙ্গিত করেছিলেন এবং তার আশঙ্কার কথা বলেছিলেন। এ সম্পর্কে বাংলা ইনসাইডারবাংলা ইনসাইডার এর আগে দুটি প্রতিবেদন তৈরি করেছিল।

উল্লেখ্য যে, জাতীয় পার্টি জাতীয় সংসদে অন্যতম প্রধান বিরোধী দল। কিন্তু আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রায় এক বছর আগে থেকেই জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের নির্বাচন নিয়ে নানা রকম কথাবার্তা বলেছেন। বিশেষ করে তার কিছু কিছু বক্তব্য বিএনপির চেয়েও আগ্রাসী।

বিভিন্ন সূত্র গুলো মনে করছে যে, বিদেশি কয়েকটি রাষ্ট্র এবং বিএনপির একাংশের সঙ্গে যোগাযোগের প্রেক্ষিতে জাতীয় পার্টি নেতিবাচক অবস্থান নিয়েছেন। জাতীয় পার্টির এই নেতিবাচক অবস্থানের ব্যাপারটি সরকার ভালোভাবে অবহিত। আর এই কারণেই আজ রওশন এরশাদকে গণভবনে ভবনে ডেকে আনেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রওশন এরশাদ এবং রওশন এরশাদ পন্থী নেতারা গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, জিএম কাদের যদি নির্বাচন থেকে সরে দাঁড়ায়, তাহলে রওশন এরশাদ পন্থীদের নিয়ে একটি বিকল্প প্ল্যাটফর্ম করার কথাও ভাবছে সরকার। এই কারণেই রওশন এরশাদকে গণভবনে ডেকে নিয়ে যাওয়া হয়েছে। জাতীয় পার্টির একটি বড় অংশ আছেন যারা নির্বাচনে যাওয়ার পক্ষে।

দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু, শীর্ষ নেতা আনিসুল ইসলাম মাহমুদ সহ অনেকেই নির্বাচনে যেতে আগ্রহী। কিন্তু সমস্যা হচ্ছে অন্য জায়গায় যে রওশন এরশাদ যিনি নির্বাচন পন্থী হিসেবে পরিচিত এবং গত কিছুদিন ধরেই তিনি সরকারের অবস্থানের সঙ্গে সহমত পোষণ করেছিলেন, তিনি এবার মনোনয়নপত্র জমা দেননি।

জাতীয় পার্টি যখন নির্বাচনে যাবে কি যাবে না— এই নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল সেই সময় রওশন এরশাদই ত্রাতা হিসেবে আবির্ভূত হয়েছিলেন। তিনি প্রথম ঘোষণা করেছিলেন যে, জাতীয় পার্টি নির্বাচনে যাবে। এ নিয়ে তিনি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। কিন্তু পরবর্তীতে রওশন এরশাদকে দলের ভিতর কোণঠাসা করার জন্য রাজনৈতিক কৌশলের আশ্রয় নেন জিএম কাদের।

তিনি রওশনপন্থী কাউকেই মনোনয়ন ফরম দেননি এবং তাদের কেউ কেউ মনোনয়ন ফরম নিতে গেলে তাদেরকে ফরম দিতে অস্বীকৃতি জানানো হয়। মশিউর রহমান রাঙ্গাও তাদের মধ্যে একজন, যিনি শেষ পর্যন্ত জাতীয় পার্টির মনোনয়ন ফরম না নিয়ে স্বতন্ত্র হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জাতীয় পার্টির জিএম কাদেরের অংশ যদি শেষ পর্যন্ত নির্বাচনে না যায় তাহলে রওশনপন্থী এবং যারা নির্বাচনে আগ্রহী তাদেরকে নির্বাচনের মাঠে রাখার সম্ভাব্য কৌশল নিয়ে আলোচনা করা হচ্ছে।

কিন্তু এবারের নির্বাচনে আইনে সংক্রান্ত জটিলতা রয়েছে। যদি জিএম কাদের নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে লাঙ্গল প্রতীক কাউকে না দেন, সে ক্ষেত্রে জাতীয় পার্টির নির্বাচনে যাওয়াটা অসম্ভব হয়ে পড়তে পারে। তাহলে আর কোন কিছুর দরকার হবে না।

জাতীয় পার্টির যারা মনোনয়ন পেয়েছেন তাদের মনোনয়ন তাড়াতাড়ি বাতিল হয়ে যাবে। কিন্তু এখানে একটি প্রশ্ন রয়েছে যে, যদি রওশন পন্থীরা আলাদা ভাবে বৈঠক করেন এবং নির্বাচন কমিশনকে চিঠি দেন বা জিএম কাদেরকে যদি দল থেকে বহিষ্কার করা হয় বা জিএম কাদেরের নির্বাচন পরিচালনার ক্ষমতা লোপ করা হয় বা তার স্বাক্ষরে প্রতীক বরাদ্দ হবে না, এ ধরনের কোন সিদ্ধান্ত নেওয়া হয় সে ক্ষেত্রে হয়তো জাতীয় পার্টির যারা নির্বাচনে দাঁড়াতে ইচ্ছুক তাদের মনোনয়ন থাকবে।

তবে এটি আইনগত বিষয়। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার একমাত্র নির্বাচন কমিশনের। তবে ২০১৪ সালে জাতীয় পার্টি যেরকম নাটক করেছিল। এ বারও তারা একই রকম ধূম্রজাল সৃষ্টি করছে। জাতীয় পার্টি আসলে কী করবে তা বোঝার জন্য অপেক্ষা করতে হবে ১৬ ডিসেম্বর রাত পর্যন্ত। এর মধ্যেই যেকোন তিনটি ঘটনা ঘটতে পারে।

প্রথমত, জাতীয় পার্টি নির্বাচনে আসার যে সিদ্ধান্ত সেই সিদ্ধান্তে অটল থাকতে পারে। দ্বিতীয়ত, জাতীয় পার্টি একযোগে তাদের মনোনয়ন পত্রগুলো প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারে। তৃতীয়ত, জাতীয় পার্টি বিভক্ত হতে পারে এবং রওশন পন্থীরা নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানাতে পারে যে, জি এম কাদের এখন আর জাতীয় পার্টির নেতা নন, তারা জাতীয় পার্টির নেতা এবং তাদের নামেই যেন প্রতীক বরাদ্দ করা হয়। সেক্ষেত্রে রওশন এরশাদ নির্বাচনমুখী জাতীয় পার্টির চেয়ারম্যান হতে পারেন এমন কথাও শোনা যাচ্ছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :