300X70
মঙ্গলবার , ২৭ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জামায়াত নিষিদ্ধের প্রজ্ঞাপন প্রত্যাহার হচ্ছে আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৭, ২০২৪ ১:৩৫ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : বাংলাদেশ জামায়াতে ইসলামি ও এর অঙ্গ সংগঠন ইসলামি ছাত্রশিবিরকে নিষিদ্ধ করা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনটি আজ মঙ্গলবার প্রত্যাহার হচ্ছে বলে জানিয়েছেন দলটির আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। গতকাল সোমবার সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের সামনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এর আগে দলটি নিষিদ্ধের বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়েছিল, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কয়েকটি মামলার রায়ে বাংলাদেশ জামায়াতে ইসলামি (আগের নাম জামায়াত-ই-ইসলামী/জামায়াতে ইসলামি বাংলাদেশ) এবং তার অঙ্গ সংগঠন বাংলাদেশ ইসলামি ছাত্রশিবিরকে (আগের নাম ইসলামি ছাত্রসংঘ) ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে সংঘটিত গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধে দায়ী হিসাবে গণ্য করা হয়েছে।

বাংলাদেশের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রায়ে রাজনৈতিক দল হিসাবে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগের ওই রায়কে বহাল রেখেছে। সরকারের কাছে যথেষ্ট তথ্য প্রমাণ রয়েছে যে, জামায়াতে ইসলামি এবং ইসলামি ছাত্রশিবির সাম্প্রতিককালে সংঘটিত হত্যাযজ্ঞ, ধ্বংসাত্মক কার্যকলাপ ও সন্ত্রাসী কর্মকান্ডে সরাসরি এবং উসকানির মাধ্যমে জড়িত ছিল।

সরকার বিশ্বাস করে যে, জামায়াতে ইসলামি ও ইসলামি ছাত্রশিবিরসহ এর সব অঙ্গ সংগঠন সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে জড়িত। সরকার, সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮ (১) এর ক্ষমতাবলে জামায়াতে ইসলামি ও ইসলামি ছাত্রশিবিরসহ এর সব অঙ্গ সংগঠনকে রাজনৈতিক দল ও সংগঠন হিসাবে নিষিদ্ধ ঘোষণা করলো। রাজনৈতিক দল ও সংগঠন হিসাবে নিষিদ্ধ ঘোষণার আদেশ প্রত্যাহার ও জামায়াতের রেজিস্ট্রেশন বাতিলের মামলা সংক্রান্ত আইনগত পদক্ষেপ সম্পর্কে শিশির মনির বলেন, গত ১ আগস্ট সন্ত্রাসবিরোধী আইনের ১৮ (১) ধারার ক্ষমতাবলে জামায়াত, শিবির ও এর সব অঙ্গ সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়।

নিষিদ্ধ দল ও সংগঠন হিসাবে আইনের তফসিলে অন্তর্ভুক্ত করা হয়। তিনি বলেন, ৫ আগস্ট তৎকালীন সরকারের পতন হয়। ওই দিনই সেনাপ্রধানের অফিস ও বঙ্গ ভবনে অনুষ্ঠিত হয় রাজনৈতিক দলের সভা। দেশের অন্যতম রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীকে সেখানে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়। পরে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ গঠনের ক্ষেত্রেও জামায়াত তাৎপর্যপূর্ণ ভ‚মিকা পালন করে।

জামায়াত রাষ্ট্র সংস্কার প্রক্রিয়ায় ক্রমাগত অংশগ্রহণ করে যাচ্ছে। শিশির মনির বলেন, গত ১২ আগস্ট প্রধান উপদেষ্টার সঙ্গে জামায়াতের আনুষ্ঠানিক বৈঠক হয়। বৈঠকের আলোচনা অনুযায়ী এ বিষয়ে আইনগত দিক খতিয়ে দেখা হয় এবং আশু সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সরকারের সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিদের সঙ্গে দলটির একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে বিস্তারিত আলোচনা হয় আইনি বিধান নিয়ে।

এরই পরিপ্রেক্ষিতে সন্ত্রাসবিরোধী আইনে ১৯ ধারা অনুযায়ী আইনগত পদক্ষেপ নেওয়া হয়। আইন অনুযায়ী সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তিন সদস্য বিশিষ্ট প্যানেল গঠন করা হয়। আমাদের তথ্য অনুযায়ী ইতোমধ্যে এই সংক্রান্ত যথাযথ প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী নিষিদ্ধের আদেশ বাতিল করে নতুন গেজেট প্রকাশিত হবে, উল্লেখ করেন আইনজীবী। গেজেট প্রকাশ হওয়ার পর আপিল বিভাগে জামায়াতের রেজিস্ট্রেশনের মামলা পুনরায় শুনানির আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে। নতুন বাংলাদেশের সর্বোচ্চ বিচারালয় থেকে ন্যায় বিচার নিশ্চিত হবে বলেও আশা প্রকাশ করেন জামায়াত নিযুক্ত আইনজীবী শিশির মনির।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করেছে ভূমি মন্ত্রণালয়

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় চেয়ারম্যান হলেন যারা

জিদান ছাড়ছেন রিয়াল মাদ্রিদ

বাংলাদেশে এবি হাইটেকের অধিগ্রহণ সম্পন্ন করেছে পিনাকল টাওয়ারস

ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশের স্বপ্নচারী সজীব ওয়াজেদ জয়

বিশ্বে একদিনে আড়াই হাজার ফ্লাইট বাতিল

সেন্ট মার্টিন দ্বীপে শুরু হলো আন্তর্জাতিক আর্ট ক্যাম্প

সাগর-রুনি হত্যার বিচার হারিয়ে যাবে না: আইনমন্ত্রী

বঙ্গবন্ধুকে যারা অস্বীকার করে, তাদের রাজনীতি করার অধিকার থাকে না : তথ্যমন্ত্রী

২০০৪ সালের ২১ আগস্ট বর্বরোচিত গ্রেনেড হামলার তীব্র নিন্দা ও শহীদদের স্মরণে শ্রদ্ধা