300X70
বৃহস্পতিবার , ১৬ জুন ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইউসিবি’র মোনাশ কলেজ ডিপ্লোমা’র ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৬, ২০২২ ৩:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার এক্সক্লুসিভ পার্টনার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের আয়োজনে মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি) ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর গুলশান ১-এ (এসএ টাওয়ার) অবস্থিত প্রতিষ্ঠানটির অত্যাধুনিক ক্যাম্পাসে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

এ আয়োজনটি শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। এর মাধ্যমে শিক্ষার্থীরা নিজ দেশে বসে উন্নত মানের শিক্ষা লাভের সুযোগ পাচ্ছেন। মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি) প্রোগ্রামে (এটি প্রথম বর্ষ স্নাতক ডিগ্রি সমমানের প্রোগ্রাম) ভর্তি হওয়া শিক্ষার্থীরা এ আয়োজনে অংশগ্রহণ করেন।

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সন্দ্বীপ অনন্তনারায়ণ; ইউসিবি’র ডিন অব অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স প্রফেসর সারওয়ার উদ্দীন আহমেদ; হেড অব মার্কেটিং আমিদ হোসাইন চৌধুরী; হেড অব এনরোলমেন্ট জামাল উদ্দীন জ্যামি; অ্যাকাডেমিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের ম্যানেজার শফিক ওয়েস সহ প্রতিষ্ঠানটির অন্যান্য সুপরিচিত শিক্ষকরা ওরিয়েন্টেশন প্রোগ্রামে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা নতুন শিক্ষার্থীদের জন্য স্বাগত বক্তব্য প্রদান করেন এবং এমসিডি প্রোগ্রাম সম্পর্কে বিভিন্ন নির্দেশিকার ব্যাখ্যাও প্রদান করেন। পাশাপাশি, তারা অ্যাকাডেমিক ইন্টিগ্রিটি ও অসদাচরণ এবং প্রয়োজনীয় অ্যাকাডেমিক টুলস সম্পর্কিত ছোট বিষয়গুলো নিয়েও আলোচনা করেন।

আশা বালাজি (টিম লিডার- স্পেশাল প্রজেক্ট, ইন্টারন্যাশনাল স্টুডেন্ট রিক্রুটমেন্ট – মোনাশ ইউনিভার্সিটি অস্ট্রেলিয়া) ও ড্যানিয়েল লাম (সিনিয়র এক্সিকিউটিভ- ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট-মোনাশ ইউনিভার্সিটি মালয়েশিয়া) এ ঐতিহাসিক প্রোগ্রামে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।

এ সময় তারা ইউসিবিতে প্রোগ্রাম শেষ করে অস্ট্রেলিয়া ও মালয়েশিয়ায় অবস্থিত মোনাশ ক্যাম্পাসে অংশ নেয়ার প্রক্রিয়াগুলো তুলে ধরেন।

শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক শিক্ষার বিকল্পগুলোর পথকে সুগম করা এবং তারা কীভাবে ইউসিবিতে প্রথম বছরের সমমানের প্রোগ্রাম সফলভাবে শেষ করার পর সারা বিশ্বের অন্যান্য আন্তর্জাতিক স্নাতক প্রোগ্রামগুলোতে যোগ দিতে পারেন তার একটি সংক্ষিপ্ত বিবরণও দেয়া হয়।

উল্লেখ্য, ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) দেশের একমাত্র শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত আন্তর্জাতিক শিক্ষা সেবাদাতা প্রতিষ্ঠান। তারা এখন মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি) প্রোগ্রাম অফার করছে, যা মোনাশ বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ ও মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ারের (গ্রেড ১২) সমমান।

মোনাশ ইউনিভার্সিটিতে ভর্তির সকল মানদণ্ড পূরণ করার পর যে সব শিক্ষার্থীরা ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) থেকে এমসিডি শেষ করবে তারা মোনাশ ইউনিভার্সিটির ২য় বর্ষে পড়ার জন্য ক্রেডিট ট্রান্সফারের যোগ্য বলে বিবেচিত হবেন।

এছাড়া, আগ্রহী শিক্ষার্থীরাও তাদের পছন্দানুযায়ী অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করতে পারবেন (তবে, এটি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নিয়মের ওপর নির্ভর করে)।

এমসিডি প্রোগ্রামে (প্রথম বর্ষের সমমান) ভর্তি হওয়া একজন শিক্ষার্থী সাবা মুসাররাত বলেন, “ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ আমাকে মোনাশের মতো বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ তৈরি করে দিয়েছে। বর্তমানে আমি ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ এ মোনাশ ইউনিভার্সিটিতে প্রথম বর্ষ সমমান ডিগ্রিতে অধ্যয়ন করছি।

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশে আগ্রহী শিক্ষার্থীরা ব্যবসা শিক্ষা, প্রকৌশল ও আইটি বিষয়ে মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার ও মোনাশ ইউনিভার্সিটি প্রথম বর্ষ সমমান ডিগ্রিতে পড়াশোনা করতে পারবেন। ঢাকায় বসে মোনাশে পড়াশোনা শুরু করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।”

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) শিক্ষার্থীদের ও/এএস/এ/এইচএসসি লেভেল শেষ করার পর বাংলাদেশে ইউসিবিতে খুব কম খরচে মোনাশ কলেজ প্রোগ্রামে যুক্ত হওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের মোনাশ ইউনিভার্সিটিতে (বিশ্ব র‌্যাংকিংয়ে ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় এর অবস্থান) ডিগ্রি নেয়ার সুযোগ করে দেয়।

এ প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন https://www.UCBbd.org.

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শুভ বড়দিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

পদ্মায় পড়ে বুয়েট শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় মামলা, ১৫ বন্ধু গ্রেপ্তার

যেসব পদে লোক নিবেন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়

সাউথইস্ট ব্যাংকের ৬টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের আনুষ্ঠানিক উদ্বোধন

‍‍‍‍‍আড়াই হাজার কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি ক্রয় করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

ইসলামী ব্যাংকের খুলনা জোনের এজেন্ট ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত

দাবি পূরণ না হওয়ায় এনটিআরসিএ নিবন্ধিতদের শাহবাগ মোড় অবরোধ

সুদান সংঘর্ষ, এতিমখানায় আটকা পড়া ৬০ শিশুর মৃত্যু

আকাশ ও পারফি ইন্টারন্যাশনালের মধ্যে সমঝোতা চুক্তি

টঙ্গীতে ধামাকার পরিচালকসহ ১১ জনের বিরুদ্ধে মামলা

ব্রেকিং নিউজ :