300X70
রবিবার , ১৮ জুন ২০২৩ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

টানা বৃষ্টিতে পানিবন্দি হবিগঞ্জ শহর, দুর্ভোগে মানুষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৮, ২০২৩ ১০:২৮ পূর্বাহ্ণ

সংবাদদাতা, হবিগঞ্জ: কয়েক ঘণ্টার বৃষ্টিতে হবিগঞ্জ শহরের প্রধান সড়কসহ অধিকাংশ সড়ক চলে গেছে পানির নিচে। ফলে যানবাহন চলাচলে মারাত্মক বিঘ্ন হচ্ছে। শহরের অধিকাংশ বাড়িঘরের সামনেও জলাবদ্ধতার সৃষ্টি হয়ে মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শনিবার (১৭ জুন) দুপুর থেকে রাত পর্যন্ত সরেজমিনে ঘুরে এসব চিত্র দেখা যায়।

সরেজমিনে ঘুরে দেখা যায়, হবিগঞ্জ শহরের প্রধান সড়কের থানার মোড় থেকে শায়েস্তানগর ট্রাফিক পয়েন্ট পর্যন্ত পানিতে থৈ থৈ অবস্থা। সেই রাস্তায় চলাচলরত যানবাহনগুলোর চাকা পানির নিচে ডুবে যাচ্ছে। শহরের সবচেয়ে বেশি পানি জমেছে পানি উন্নয়ন বোর্ডের কার্যালয়ের সামনে। সেখানে চলাচলের জন্য নৌকা নিয়েও রাস্তায় নেমেছেন কেউ কেউ। সড়কের দু’পাশে বারান্দা ডুবে দোকানগুলোর ভেতরে পানি চুঁই চুঁই করছে। এ ছাড়াও শহরের ব্যাক রোডের ফায়ার সার্ভিসের সামন থেকে বেবিস্ট্যান্ড, পুরাতন পৌরসভার রাস্তা, সিনেমা হল এলাকার রাস্তা বৃষ্টির পানিতে তলিয়ে গেছে।

এদিকে শহরের সার্কিট হাউজ, গণপূর্ত অফিস, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের বাসভবন, পানি উন্নয়ন বোর্ড কার্যালয়, সদর মডেল থানা, সরকারি স্টাফ কোয়ার্টার, প্রাইমারি টিচার্স ট্রেনিং (পিটিআই), রামকৃষ্ণ মিশনের প্রাঙ্গণ ডুবে গেছে। শহরের ঘোষপাড়া, অনন্তপুর, ফায়ার সার্ভিস, স্টাফ কোয়ার্টার এলাকা, ইনাতাবাদ, শায়েস্তানগর, জঙ্গল বহুলা, নিউ মুসলিম কোয়ার্টার, শ্যামলী এলাকাগুলোর বাসা-বাড়িতে পানি ঢুকার উপক্রম অবস্থা।

হবিগঞ্জ শহরের জলাবদ্ধতা সমস্যা দিন দিন প্রকট হয়ে ওঠেছে। এ সমস্যার জন্য হবিগঞ্জ পৌর কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন পড়তে হয় সমালোচনার মুখে। তবে অসচেতনতা ও নাগরিক দায়িত্ব পালনে অনীহার জন্যও জলাবদ্ধতা একটি অন্যতম কারণ বলে পৌর কর্তৃপক্ষ জানিয়েছে।

হবিগঞ্জ পৌরসভা কার্যালয় থেকে জানানো হয়- পলিথিন, প্লাস্টিকের বোতলসহ অপচলশীল ময়লা-আবর্জনা ড্রেনে ফেলা হয়। পৌরসভার ময়লার ভ্যান ও ডাস্টবিনে ময়লা না ফেলার জন্য প্রচার-প্রচারণা চালানো হয়। শহরে চলাচলরত অটোরিকশার পেছনে সচেতনতা বৃদ্ধির জন্য স্টিকার লাগানো হয়েছে। পৌর কর্তৃপক্ষের এই বক্তব্যের সত্যতা সরেজমিনে ঘুরে চোখে পড়ে। শহরের প্রতিটি ড্রেনের মুখ পলিথিন ও প্লাস্টিকে ভরে রয়েছে। আবর্জনা ফেলার জন্য বাসাবাড়ি ও দোকানপাট থেকে ড্রেনের সঙ্গে পাইপ যুক্ত করা হয়েছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, পুরাতন খোয়াই নদীসহ শহরের জলাধারগুলো দখল হয়ে ভরাট হয়ে গেছে। যে কারণে বৃষ্টির পানি নির্গমন কঠিন হয়ে পড়েছে। এ ছাড়াও অপরিকল্পিত নগরায়নের কারণে সামান্য বৃষ্টিতেই ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হচ্ছে।

 

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউনিয়ন ব্যাংকের শিবচর শাখা শুভ উদ্বোধন

দেশবিরোধী বিএনপি-জামাতের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

পুনর্বাসন ছাড়া তেলেগু ভাষাভাষী জনগোষ্ঠীকে উচ্ছেদ করলে মানবাধিকার লঙ্ঘন হবে’

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জবিসাসের আহ্বায়ক কমিটির শ্রদ্ধা

মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে যুবলীগ

অপমানকর অঙ্গভঙ্গি করে জরিমানা গুণতে হচ্ছে মুশফিককে

ভিয়েতনামের রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতায় ফ্রেন্ডশীপ মেডেল গ্রহণ করলেন পূজা সেনগুপ্ত

হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকলেও রোগী রাখা হবে : স্বাস্থ্যমন্ত্রী

ব্র্যাক ব্যাংকের ২০২১ সালে কর-পরবর্তী মুনাফা ৫৫৫ কোটি টাকা

স্মার্ট জেনারেশন তৈরিতে এআই আইন গুরুত্বপূর্ণ : আইনমন্ত্রী