300X70
বুধবার , ৪ জানুয়ারি ২০২৩ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডোনাল্ড লু’র ঢাকা সফরে গুরুত্ব পাচ্ছে যেসব বিষয়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৪, ২০২৩ ১২:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: চলতি মাসের মাঝামাঝিতে দ্বিপক্ষীয় সফরে ঢাকায় আসছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। দুই দিনের এই সফরে তিনি সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের পাশাপাশি রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

এসব বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গুরুত্ব দেওয়া হতে পারে মানবাধিকার পরিস্থিতি, গণতন্ত্র ও অবাধ-সুষ্ঠু নির্বাচন, গুম, ডিজিটাল নিরাপত্তা আইন, শ্রম অধিকারসহ বেশ কিছু এজেন্ডা।

অন্যদিকে, বাংলাদেশের পক্ষ থেকে অগ্রাধিকার দেওয়া হবে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার, জিএসপি সুবিধা পুনর্বহাল, প্রতিরক্ষা, জলবায়ু, রোহিঙ্গাসহ একাধিক বিষয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী ১৪ জানুয়ারি ঢাকায় আসতে পারেন ডোনাল্ড লু। তিনি মার্কিন পররাষ্ট্র দপ্তরে বাংলাদেশবিষয়ক শীর্ষ কর্মকর্তা। সম্প্রতি ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে পড়ার বিষয়ে জানতে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানকে ডেকেছিলেন তিনি।

এদিকে, ডোনাল্ড লু’র ঢাকা সফরকে কেন্দ্র করে রোববার (১ জানুয়ারি) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় রুদ্ধদ্বার বৈঠক করেন আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানসহ সংশ্নিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বৈঠকে বিভিন্ন ইস্যুতে সরকারের পক্ষ থেকে সবাই একই সুরে কথা বলার সিদ্ধান্ত এবং গণতন্ত্র-মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন বিষয়ে সরকারবিরোধী অপপ্রচার মোকাবিলা করতে সমন্বয় কমিটি গঠন করা হয়।

গত ৩০ বছর ধরে যুক্তরাষ্ট্রের হয়ে বিভিন্ন দায়িত্ব পালন করছেন মার্কিন এই পররাষ্ট্র কর্মকর্তা। ২০২১ সালের সেপ্টেম্বরে তিনি দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। ক্ষমতাচ্যুত হওয়ার জন্য তার হাত ছিল বলে অভিযোগ করেছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস : জটিল ও কঠিন রোগ ক্যান্সার প্রতিরোধে চাই সচেতনতা

শান্ত হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতা বহিষ্কার

করোনা বেশি নতুন শনাক্ত যুক্তরাষ্ট্র ও ভারতে

ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জে ইয়াবা, গাঁজা ও হেরোইনসহ গ্রেফতার ৪

আগামী জানুয়ারির মধ্যে ভূমি উন্নয়ন কর ব্যবস্থা শতভাগ ডিজিটাল হচ্ছে

বারিতে গ্রীষ্মকালীন টমেটো উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর : দেশের অবকাঠামোগত উন্নয়নে মাইলফলক

স্বাধীনতা পদক পাচ্ছে ফায়ার সার্ভিস

‌‘কাবিননামা’র পর অনশন ভাঙলেন প্রেমিকের বাড়িতে অবস্থান করা সেই ছাত্রী

তেলের বর্ধিত মূল্য না কমালে পণ্য পরিবহন বন্ধের ঘোষণা

ব্রেকিং নিউজ :