300X70
সোমবার , ১৬ জানুয়ারি ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডোনাল্ড লু’র বাংলাদেশ সফর : দ্বিপাক্ষিক সফরের নতুন বার্তা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৬, ২০২৩ ১০:০৭ অপরাহ্ণ

কামাল উদ্দিন মজুমদার : ভূ-রাজনৈতিক গতিশীলতার দ্রুত পরিবর্তনের মধ্যে, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ১৪ জানুয়ারি দুই দিনের জন্য বাংলাদেশ সফর করেন। পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কায় তাকে নিয়ে নেতিবাচক ভাবমূর্তি তৈরি হয়েছিল। বাংলাদেশেও একই ‘জবরদস্তিমূলক’ কূটনৈতিক পদ্ধতি প্রয়োগ করবেন বলে গণমাধ্যমে জল্পনা ছিল।

তবে সফরের বিভিন্ন দিক বিবেচনায় এখানে উল্লেখ করা প্রয়োজন যে কূটনৈতিক মহলে এটি অত্যন্ত সফল সফর হিসেবে গণ্য করা হচ্ছে। এটি ঐতিহ্যগত বন্ধনকে দৃঢ় করার পাশাপাশি সরাসরি যোগাযোগের মাধ্যমে একে অপরকে বোঝার এবং উভয় পক্ষের ভুল ধারণাগুলি দূর করার একটি সুযোগ প্রদান করেছে।

ডোনাল্ড লু যখন খোলা মনে বাংলাদেশকে আলিঙ্গন করেন এবং বাংলাদেশে ভবিষ্যতের সকল উদ্যোগের জন্য বাইডেন প্রশাসনের চলমান সমর্থন ও সহযোগিতার প্রতিশ্রুতি দেন, তখন নেতিবাচকতা ছড়ানো সমস্ত মিডিয়া হতাশ হয়।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার এডমিরাল আইলিন লাউবাচার চার দিনের সফরে গত ৭ জানুয়ারি ঢাকায় আসার পর এক সপ্তাহের মধ্যে এটি কোনো মার্কিন কর্মকর্তার দ্বিতীয় হাই-প্রোফাইল সফর। ডোনাল্ড লু এ অঞ্চলের বেশ কয়েকটি দেশ সফর করলেও এটিই ছিল তার ঢাকায় প্রথম একক সফর। উল্লেখ্য যে ডোনাল্ড লু তিন দশক ধরে মার্কিন প্রশাসনে কাজ করছেন এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের সিদ্ধান্ত গ্রহণে তার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ অন্চলে তার গভীর এবং অগ্রাধিকারের দীর্ঘ তালিকার ফলস্বরূপ, ডোনাল্ড লু-এর সফর বাংলাদেশের জন্য বেশ কিছু প্রভাব ফেলেছে। সফরের অংশ হিসেবে, লু রবিবার (১৫ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে পৃথক বৈঠক করেন। বৈঠকে তারা বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে পারস্পরিক অগ্রাধিকারের দ্বিপাক্ষিক ও রাজনৈতিক ইস্যুগুলির সমগ্র ধারা নিয়ে আলোচনা করেন। উভয় পক্ষই ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে বর্তমান সুসম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করেছে। এই ধারা অব্যাহত রাখার পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য ও পারস্পরিক সহযোগিতা সম্প্রসারণের নতুন উপায় অনুসন্ধানের ওপর জোর দিয়েছেন।

বৈঠকে লু বাংলাদেশের সাথে বন্ধুত্ব জোরদার করার জন্য একটি দৃঢ় বার্তা দিয়েছেন এবং বাণিজ্য ও বিনিয়োগ, উন্নয়ন সহযোগিতা, প্রতিরক্ষা, নিরাপত্তা, ইন্দো-প্যাসিফিক কৌশল, শ্রম, মানবিক কৌশল সহ পারস্পরিক স্বার্থের বিস্তৃত দ্বিপাক্ষিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। এছাড়াও বাংলাদেশে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের ১০ লাখ নাগরিকের মানবিক সহায়তা, প্রত্যাবাসন ও পুনর্বাসনের বিষয়গুলো আলোচনায় উঠে এসেছে।

স্বাধীনতার পর থেকে দেশের ব্যাপক আর্থ-সামাজিক উন্নয়নের কথা উল্লেখ করে লু এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের মানবিক সহযোগিতার গভীরভাবে প্রশংসা করেন। তিনি টিকা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যেরও প্রশংসা করেন। ভবিষ্যতে এ ধরনের যেকোনো সংকটের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সম্মিলিতভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এবং এর সাত সাবেক ও বর্তমান কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের এক বছরেরও বেশি সময় পর এই সফর হলো। বাংলাদেশ যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বোঝানোর চেষ্টা করছে। পরিদর্শনকালে, ডোনাল্ড লু তার দায়িত্ব পালনের সময় “মানবাধিকারকে সম্মান করার” ক্ষেত্রে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর “উল্লেখযোগ্য অগ্রগতির” প্রশংসা করেছেন। লু বলেন, র‌্যাব নিয়ে তাদের ভালো আলোচনা হয়েছে এবং তিনি হিউম্যান রাইটস ওয়াচের সাম্প্রতিক বিবৃতি উল্লেখ করেছেন যেটি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কমাতে “অসাধারণ অগ্রগতি” স্বীকার করেছে। এতে বুঝা যায় যে, র‌্যাব মানবাধিকারের প্রতি শ্রদ্ধা রেখে তার সন্ত্রাসবাদ প্রতিরোধ প্রচেষ্টা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কার্য সম্পাদন করতে সক্ষম।

ঢাকা ও ওয়াশিংটনের কূটনৈতিক সূত্রে জানা গেছে, উভয় দেশই মতভেদ দূর করে সম্পর্ক এগিয়ে নেওয়ার পক্ষে। উভয় পক্ষই গণতন্ত্র ও মানবাধিকারের ভিত্তিতে সম্পর্ক এগিয়ে নিতে প্রস্তুত। বাংলাদেশ সরকার এই বাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আমলে নিয়ে প্রয়োজনীয় সংস্কার করবে। লক্ষণীয়, আইন প্রয়োগকারী ইউনিটটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের প্রস্তাবিত ধারণার ভিত্তিতে তৈরি করা হয়েছিল এবং উভয় দেশই এটি গঠনের জন্য বাংলাদেশকে রসদ এবং সরঞ্জাম সরবরাহ করেছিল।

বাংলাদেশ ২০১৩ সাল থেকে মার্কিন বাজারে শুল্কমুক্ত ও কোটামুক্ত প্রবেশাধিকার দাবি করে আসছে। কিন্তু এখন পর্যন্ত বাংলাদেশ এই সুবিধা পায়নি, যা যুক্তরাষ্ট্র ৪৬টি দেশকে দিয়ে আসছে। এছাড়া, বাংলাদেশ ২০১৩ সাল থেকে জিএসপি সুবিধা পাওয়ার অপেক্ষায় রয়েছে, যা মার্কিন সরকার স্থগিত করেছে। সফররত মার্কিন সহকারী সচিব বলেছেন, তার দেশ জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্স (জিএসপি) সুবিধা নিয়ে বাংলাদেশের সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে কাজ করছে। লু নিশ্চিত করেছেন যে জিএসপি পুনরায় চালু হলে তালিকায় প্রথম দেশ হবে বাংলাদেশ।

বঙ্গোপসাগর অঞ্চলে বাংলাদেশের তাৎপর্য এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ মনোযোগ ‍উভয় দেশের সহযোগিতার জন্য একটি নতুন ক্ষেত্র তৈরি করেছে। এটি বাংলাদেশের জন্য তার নৌ সক্ষমতা এবং সুনীল অর্থনীতিতে ফোকাস করার একটি সুযোগ উন্মুক্ত করে। যুক্তরাষ্ট্র বাংলাদেশসহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলে আরও সম্পদ বরাদ্দ এবং আরও মনোযোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। সফরের সময়, উভয় পক্ষই ইন্দো-প্যাসিফিক কৌশল নিয়ে খুব খোলামেলা আলোচনা করে। লু বলেন, “এটা শুধু কৌশল; এটা কোনো ক্লাব নয়।” আপনি না চাইলে যোগ দেবেন না।

মার্কিনে এই ঊর্ধ্বতন কর্মকর্তা দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার, অর্থনৈতিক সম্প্রসারণ এবং শ্রম ও মানবাধিকার পরিস্থিতি নিয়েও আলোচনা করেছেন। ডোনাল্ড লু বলেছেন, শ্রম অধিকারের উন্নতির প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে অব্যাহত সহযোগিতার জন্য “প্রতিশ্রুতিবদ্ধ”।

বলাই বাহুল্য, আঞ্চলিক ও বৈশ্বিক রাজনীতির পরিবর্তিত প্রেক্ষাপটে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র পারস্পরিক স্বার্থের ভিত্তিতে সহযোগিতা জোরদার করতে পারে। তাই গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা, নীতিনির্ধারক ও বিশেষজ্ঞরা মাঝেমধ্যেই বাংলাদেশ সফর করেছেন। এসব সফরে বাংলাদেশের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখা যায়। এটা সহজেই অনুমেয় যে শুধু বাংলাদেশ নয়, খোদ মার্কিন প্রেসিডেন্টও এই দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি অনেক বেশি গুরুত্ব দেন। ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে দীর্ঘস্থায়ী সম্পর্কের ওপর জোর দিয়ে জো বাইডেন বলেন, গত ৫০ বছরে বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য একটি “অসাধারণ গল্প”। মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, যুক্তরাষ্ট্র যেহেতু সামনের সুযোগ ও চ্যালেঞ্জের দিকে এগিয়ে যাচ্ছে, তার প্রশাসন দুই দেশের সম্পর্ক জোরদার করতে বাংলাদেশের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ।

এটা স্পষ্ট যে এই ধরনের নিয়মিত শীর্ষ-স্তরের সফর সমসাময়িক সম্পর্কের গতিশীলতাকে সুসংহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তবে এটাও ঠিক যে একটি নির্দিষ্ট ঘটনা বা বিষয়কে কেন্দ্র করে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক ব্যাখ্যা করা সম্ভব নয়। প্রতিটি সফরেই উন্নতির জায়গা আছে। উপসংহারে বলা যায়, ডোনাল্ড লু-এর বাংলাদেশ সফর নি:সন্দেহে ইতিবাচক এবং ফলপ্রসূ এবং গণতন্ত্র এবং মানবাধিকারের উপর ভিত্তি করে দুই দেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, ভূ-রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, জ্বালানিসহ অনেক বিষয়ে ঘনিষ্ঠ সমন্বয় ও সহযোগিতার জন্য অনুঘটক হিসেবে কাজ করবে।
লেখক : গবেষক ও কলামিস্ট।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা দুই সিটিতে নির্ধারিত সময়ে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ

ইউক্রেনে স্বাস্থ্য স্থাপনায় হামলা, রাশিয়ার ‘যুদ্ধাপরাধ’ তদন্ত করছে ডব্লিউএইচও

কমছে স্বর্ণের দাম!

ব্র্যাক ব্যাংকে তিন ঊর্ধ্বতন কর্মকর্তারসিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট পদে পদোন্নতি

প্রেমের টানে রাজশাহীতে মালয়েশিয়ান তরুণী আলিশা

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থ পেতে বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন করবে : পরিবেশমন্ত্রী

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিভিন্ন এলাকায় সাউথইস্ট ব্যাংকের উদ্যোগে দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

সবাইকে সাথে নিয়ে বনাঞ্চল রক্ষা করা হবে : পরিবেশমন্ত্রী

জয়পুরহাটে সেহরির সময় পানি আনতে গিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, আটক -১

সিলেটে থ্রিজি-ফোরজি সেবা বন্ধের ‘নির্দেশ’ বিটিআরসির

ব্রেকিং নিউজ :