300X70
রবিবার , ২২ জানুয়ারি ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ড. দেবাশীষ বারির মহাপরিচালক হিসেবে যোগদান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২২, ২০২৩ ৫:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : স্বনামধন্য কৃষি বিজ্ঞানী এবং বিশিষ্ট কীটতত্ত¡বিদ ড. দেবাশীষ সরকার আজ ২২ জানুয়ারি ২০২৩ রোববার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন বলে তাকে আগামী দু বছরের জন্য বারি’র মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়।

ড. দেবাশীষ সরকার ২১ অক্টোবর ২০২১ থেকে ২৯ নভেম্বর ২০২২ পর্যন্ত বারি’র মহাপরিচালক (চলতি দায়িত্ব) এবং ৩০ নভেম্বর ২০২২ থেকে ৩০ ডিসেম্বর ২০২২ পর্যন্ত মহাপরিচালক (গ্রেড-১) হিসেবে দায়িত্ব পালন করেন। মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্বে ড. দেবাশীষ সরকার ডাল গবেষণা কেন্দ্র, বারি, ঈশ্বরদী, পাবনা এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

ইতোপূর্বে তিনি মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত¡ বিভাগ, বারি, গাজীপুর এ কর্মরত ছিলেন। মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন ছাড়াও তিনি বাংলাদেশে শাক-সবজি, ফল ও পান ফসলের পোকা-মাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুত্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

ব্যক্তিগত জীবনে ২ সন্তানের জনক এ বিজ্ঞানী ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর জয়পুরহাট জেলার সদর উপজেলার ছাওয়ালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ড. দেবাশীষ সরকার ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর তৎকালীন আম গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন।

এরপর তিনি নিয়মিতভাবে কীটতত্ত্ব বিভাগ, বারি, গাজীপুর এ ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পদে পদোন্নতিপ্রাপ্ত হন এবং অত্যন্ত সফলভাবে কৃষকের উপযোগী জৈব বালাইনাশকভিত্তিক প্রযুক্তি উদ্ভাবন ও মাঠ পর্যায়ে এগুলোর মূল্যায়ন ও সম্প্রসারণের কাজ করেন।

ড. দেবাশীষ সরকার ২০১০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কীটতত্ত¡ বিষয়ে সফলতার সাথে পি.এইচডি ডিগ্রি অর্জন করেন। দেশি-বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নালে তাঁর উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি দৈনিক ও মাসিক পত্রিকায় নিয়মিতভাবে বিজ্ঞান গবেষণা বিষয়ক বিভিন্ন নিবন্ধ প্রকাশ করে থাকেন।

ড. দেবাশীষ সরকার বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ এবং সিম্পোজিয়ামে যোগদানের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড, শ্রীলংকা, ভারত, ফিলিপাইন, তাইওয়ান, চীন ও যুক্তরাজ্য ভ্রমণ করেন। বর্তমানে তিনি ইধহমষধফবংয ঊহঃড়সড়ষড়মরপধষ ঝড়পরবঃু এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে তিনি পর্যায়ক্রমে ইধহমষধফবংয ঊহঃড়সড়ষড়মরপধষ ঝড়পরবঃু এর দু-দুবার নির্বাচিত কোষাধ্যক্ষ এবং মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ এর আজীবন সদস্য এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিজ্ঞানী সমিতি এর সক্রিয় সদস্য। ড. দেবাশীষ সরকার খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে লাগসই প্রযুক্তি উদ্ভাবনে অত্যন্ত সফল একজন বিজ্ঞানী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যশোর, সাভার ও ঢাকায় মোতায়েনকৃত সেনাবাহিনীর কার্যক্রম পরিদর্শন করলেন সেনাবাহিনী প্রধান

পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০, আলু ৪৫ টাকায়

শিল্পকলা একাডেমিতে প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকী উদযাপন

কৃষিযন্ত্র কেনার জন্য কৃষককে ঋণ দেয়ার উদ্যোগ নেয়া হচ্ছে : কৃষিমন্ত্রী

ফাটল ধরেছে নুসরাত-নিখিলের সম্পর্কে

স্মার্টফোনের লেন্সে বাংলাদেশের সৌন্দর্য ও বৈচিত্র্য : ফারহানা সেতু

আমার পোশাক আমার চয়েজ : শ্রুতি খান

সেদিন যারা হেসেছিল তারা এখন মুখ লুকায় : মেয়র শেখ তাপস

বিএফইউজে’র মর্যাদা পুনঃপ্রতিষ্ঠার অঙ্গীকার নবনির্বাচিত নেতাদের

নয়াদিল্লি থেকে আজ বিকেলে ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :