300X70
মঙ্গলবার , ২০ ফেব্রুয়ারি ২০২৪ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ড. হাছান মাহমুদের সঙ্গে ঘানার পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২০, ২০২৪ ৮:৪৩ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ঢাকা সফরত ঘানার পররাষ্ট্র ও আঞ্চলিক সংহতি বিষয়ক মন্ত্রী শার্লি আয়োরকর বোচওয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাত করেছেন। দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে তিনটি বিষয় গুরুত্ব পায়। তারা পণ্য রপ্তানি, চুক্তিভিত্তিক চাষাবাদ এবং কমনওয়েলথ ইস্যুতে আলোচনা করেন।

মঙ্গলবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন আফ্রিকা অনুবিভাগের মহাপ‌রিচালক এ এফ এম জাহিদ উল ইসলাম ও মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

মহাপ‌রিচালক জাহিদ উল ইসলাম জানান, তিনটি বিষয়ে আলোচনা হয়েছে। আমরা কি কি পণ্য ঘানাতে রপ্তানি করতে পারি তা নিয়ে আলোচনা হয়েছে। তার মধ্যে ফার্মাসিউটিক্যালস, পাট ও পাটজাত পণ্য রপ্তানি বিষয় ছিল। চুক্তিভিত্তিক চাষাবাদের জন্য ঘানা উপযুক্ত কি না এবং আমরা এ ব্যাপারে সমঝোতায় যেতে পারি কি না, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

জাহিদ উল ইসলাম বলেন, ঘানা কমনওয়েলথভুক্ত একটি রাষ্ট্র। আগামী অক্টোবরে সামোয়াতে সেক্রেটারি হেড অব লিডারদের সম্মেলন আছে। সেই সম্মেলনে কমনওয়েলথ সেক্রেটারি নির্বাচিত হবেন, সেই বিষয়ে আলোচনা হয়েছে। মূলত, এ তিনটি বিষয়ে আমরা ব্যাপাক ভাবে আলোচনা করেছি।

আজ সন্ধ্যায় ঘানার পররাষ্ট্রমন্ত্রী শার্লি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বলে জানান মহাপরিচালক।

তিন দিনের সফরে ঘানার পররাষ্ট্রমন্ত্রী সোমবার ঢাকায় আসেন। সফরের শুরুর দিন তিনি ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।

এরআগে প্রেসক্লাব অভ ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ীর ‘প্রণব মুখার্জী : রাজনীতির ভেতর বাহির – প্রেক্ষিত বাংলাদেশ’ গ্রন্থমোড়ক উন্মোচন :
ভারতের দিল্লিস্থ প্রেসক্লাব অভ ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ী প্রণীত ‘প্রণব মুখার্জী : রাজনীতির ভেতর বাহির – প্রেক্ষিত বাংলাদেশ’ গবেষণা গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার বিকেলে রাজধানীতে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে এ উপলক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে শ্রদ্ধাভরে স্মরণ করে বলেন, ‘তাঁর সাথে বঙ্গবন্ধু পরিবারের আন্তরিক বন্ধুত্ব ছিলো। দেশের সব ক্রান্তি লগ্নে প্রণব মুখার্জী আমাদের পাশে ছিলেন, বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার পাশে ছিলেন।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রেসক্লাব অভ ইন্ডিয়ার তিনবার নির্বাচিত সভাপতি প্রথিতযশা সাংবাদিক গৌতম লাহিড়ী বাংলাদেশের বন্ধু। তাঁর এই তথ্যসমৃদ্ধ গ্রন্থ দু’দেশের অনন্য বন্ধুত্বের আরেক নজীর। বইটি সবাইকে পড়ে দেখার অনুরোধ জানাই।’

বইমেলাকে মানুষের দু’দন্ড নি:শ্বাস ফেলার মিলনমেলা হিসেবে বর্ণনা করে হাছান মাহমুদ বলেন, বইমেলার এই সংস্কৃতি এখন শুধু ঢাকা, চট্টগ্রাম নয় সারাদেশে ছড়িয়ে পড়েছে। বইপড়া মানুষের শ্রেষ্ঠ অভ্যাস।

মোড়ক উন্মোচন মঞ্চে এ সময় গ্রন্থের লেখক গৌতম লাহিড়ী, ভুমিকা রচয়িতা বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস ড. আতিউর রহমান তাদের বক্তব্যে বইটির উপজীব্য তুলে ধরে সকলকে পাঠের আহবান জানান।

একুশে পদকে ভুষিত স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কণ্ঠশিল্পী মনোরঞ্জন ঘোষাল, বইটির প্রকাশক আল হামরা প্রকাশনীর সত্ত্বাধিকারী খান মুহম্মদ মুরসালিন প্রমুখ মঞ্চে উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধু হত্যার পূর্ণাঙ্গ তদন্ত হওয়া প্রয়োজন : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

আবারও আলোচনায় শ্রাবন্তী

সারাদেশে ‘মুজিব বর্ষে’ ১৭০টি মডেল মসজিদের উদ্বোধন এ বছরেই

ন্যাশনাল ডিফেন্স কলেজে ক্যাপষ্টোন কোর্স ২০২৩/১ এর সমাপনী অনুষ্ঠিত

করোনা শনাক্তের ৩৬৪তম দিন আজ : দেশে একদিনে আরো ১০ জনের মৃত্যু

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস-২০২২ এ চ্যাম্পিয়ন (R&D বিভাগ) হওয়ার গৌরব অর্জন

টাঙ্গাইলের শরীফ কটন মিলে আগুন নিয়ন্ত্রণে বিমান বাহিনীর তৎপরতা

সারাদেশে প্রাথমিকে শিক্ষকের শূন্য পদ ৩৭ হাজার ৯২৬টি : প্রতিমন্ত্রী

নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগ নেতাদের বাড়িতে পুলিশের হানার অভিযোগ

প্রেমিকার জন্য চুরি করতে গিয়ে খুন, অতঃপর যে ভয়ঙ্কর শাস্তি হল যুবকের!

ব্রেকিং নিউজ :