300X70
শুক্রবার , ৪ নভেম্বর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস-২০২২ এ চ্যাম্পিয়ন (R&D বিভাগ) হওয়ার গৌরব অর্জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৪, ২০২২ ১২:১১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : এমআইএসটি’র সিএসই বিভাগের একটি গবেষণা দল “অক্ষম ব্যক্তিদের জন্য নাক ও দাঁতের ভিত্তিতে মোবাইল ফোন ব্যবহারের পদ্ধতি” শীর্ষক প্রকল্পটি নিয়ে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ( (BASIS National ICT Awards) ২০২২ এ অংশগ্রহণ করেছিল।

দেশের বিভিন্ন শিল্প ও প্রতিষ্ঠান থেকে প্রাথমিকভাবে জমা দেওয়া ৪৫১টি প্রকল্পের মধ্যে বিচার বিশ্লেষণের দুটি ধাপ সফলভাবে অতিক্রম করার পর, এই প্রকল্পটি প্রতিযোগিতার গবেষণা ও উন্নয়ন বিভাগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। গবেষণা দলটি ৩১ অক্টোবর ২০২২ তারিখে রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন, ঢাকায় অনুষ্ঠিতব্য বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২২ গালা নাইটে চ্যাম্পিয়ন ট্রফি এবং সনদপত্র গ্রহণ করেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ২০১৭ সাল থেকে বার্ষিক ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস পরিচালনা করছে। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডের লক্ষ্য হল ব্যক্তি, ছাত্র, ব্যবসায়ী, এসএমই এবং প্রতিষ্ঠানকে তাদের ব্যতিক্রমী কৃতিত্বের জন্য সম্মানিত করা।

এই বার্ষিক পুরষ্কার প্রোগ্রামটি ব্যক্তি এবং ব্যবসাগুলিকে চলমান প্রচারমূলক প্রচেষ্টা এবং আন্তর্জাতিক এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ডস (APICTA অ্যাওয়ার্ডস) এ অংশগ্রহণের মাধ্যমে স্থানীয়, আঞ্চলিক এবং বিশ্বব্যাপী দৃশ্যমানতা পাওয়ার সুযোগ এবং নিখুঁত সেটিং প্রদান করে থাকে। এই প্রেক্ষিতে এমআইএসটি এর চ্যাম্পিয়ন দল আসন্ন বার্ষিক আন্তর্জাতিক APICTA অ্যাওয়ার্ডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ থাকবে।

এই গবেষণা প্রকল্পটির উদ্দেশ্য ছিল যারা হাত ব্যবহার করতে পারে না সেই ধরণের ডিসএবেল ব্যক্তিদের নাক এবং দাঁতের মাধ্যমে যেন যেকোনে ধরণের মোবাইল ডিভাইস ব্যবহার করতে পারার সুযোগ তৈরি করা। পরবর্তীতে এই আমাদের প্রস্তাবিত নাক-দাঁত ভিত্তিক সিস্টেমটি হাসপাতালের ক্যাবিন ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে অন্তর্ভুক্ত করে প্রস্তাবিত সিস্টেমটির পারফরমেন্স পরীক্ষা করা হয়। গবেষণা প্রকল্পের ফলাফলের ভিত্তিতে দুটি প্রবন্ধ আন্তর্জাতিক মানসম্মত জার্নালে প্রকাশিত হয়। “Developing a Novel Hands-Free Interaction Technique Based on Nose and Teeth Movements for Using Mobile Devices” শিরোনামে একটি প্রবন্ধ IEEE Access (IF: 3.367) এ প্রকাশিত হয়েছে এবং ““A deep learning based multimodal interaction system to bed ridden and immobile hospital admitted patients: design, development and evolution” শিরোনামে প্রবন্ধটি BMC Health Service এ প্রকাশিত হয়েছে ((IF: 3.647)। উক্ত দুটি জার্নালই Scimago Journal Rank (SJR) অনুসারে Q1 র‌্যাঙ্ক।

গবেষণা প্রকল্পটির মূল তত্ত্বাবধায়ক ছিলেন এমআইএসটি’র সিএসই বিভাগের শিক্ষক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ নজরুল ইসলাম, পিএইচডি, সিগস্। গবেষণা দলের অন্য পাঁচ সদস্য হলেন মোঃ সাদমান আদিব, রাফিউর রহমান খান, মাহাদী হাসান মুন্না, মাহমুদ সারোয়ার এবং শামীমা নাসরিন। উক্ত উদ্ভাবনী কাজের জন্য এবং এই অত্যন্ত মর্যাদাপূর্ণ জাতীয় পুরষ্কার অর্জনের লক্ষ্যে এমআইএসটি’র সম্মানিত কমান্ড্যান্ট, মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান, বিএসপি, এনডিসি, এওডব্লিউসি, পিএসসি, টিই এবং সিএসই বিভাগের বিভাগীয় প্রধান, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুর রাজ্জাক, এসইউপি, পিএসসি গবেষণা দলটিকে নিরন্তন সমর্থন, অনুপ্রেরণা ও পৃষ্ঠপোষকতা প্রদান করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২৬ তরুণ রাজনৈতিক নেতাকে সনদ দিল ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল

আটোয়ারীতে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব-এঁর ৯২তম জন্ম বার্ষিকী

টাঙ্গাইলে লাইনচ্যুত, ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন 

ইশরাকসহ বিএনপির ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা, গ্রেফতার ৭

মাউন্ট মঙ্গানুইতে বাংলাদেশের আরেকটি ঝলমলে দিন

দক্ষিণ সুরমার লালাবাজারে চেয়ারম্যান প্রার্থীদের নিয়ে কেমন ইউনিয়ন চাই শীর্ষক মতবিনিময়

জিজ্ঞাসাবাদে এবার গুরুত্বপূর্ণ তথ্য দিলো ইভ্যালির রাসেল ও স্ত্রী শামীমা নাসরিন

এশিয়া কাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের এটি দ্বিতীয় জয়

পুলিশ হেফাজতে যুবকের মৃত্যুর অভিযোগ

শিক্ষাপ্রতিষ্ঠানে পরিচালনা কমিটির দৌরাত্ম্য বাড়ছে

ব্রেকিং নিউজ :