300X70
বৃহস্পতিবার , ২১ অক্টোবর ২০২১ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকা-ময়মনসিংহ এবং জামালপুরের মধ্যে ৬ রেলওয়ে স্টেশনের আধুনিকায়নের কাজ উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২১, ২০২১ ৯:০৩ অপরাহ্ণ

প্রতিনিধি, জামালপুর : রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন মুজিব বর্ষ উপলক্ষে যাত্রী সাধারণের আরামদায়ক রেল ভ্রমণ নিশ্চিতকরণে বিভিন্ন রেল স্টেশনের প্ল্যাটফর্ম উঁচু করা, শেড নির্মাণ, অ্যাক্সেস কন্ট্রোল,স্টেশন বিল্ডিংয়ের আধুনিকায়ন কার্যক্রমের আওতায় আজ ঢাকা থেকে জামালপুর পর্যন্ত ৬টি স্টেশনের কার্যক্রম উদ্বোধন করেন।

৬ টি স্টেশন হচ্ছে গফরগাঁও , ময়মনসিংহ জংশন, জামালপুর জংশন, মেলান্দহ বাজার, ইসলামপুর বাজার এবং দেওয়ানগঞ্জ বাজার রেলওয়ে স্টেশন। এসময় রেলপথমন্ত্রী একাধিক রেলওয়ে স্টেশনে বক্তব্যে বলেন, বর্তমান প্রধানমন্ত্রী রেলকে একটি আধুনিক ও যুগোপযোগী যোগাযোগ ব্যবস্থা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১১ সালে আলাদা রেলপথ মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। বর্তমানে সারা দেশে অনেক প্রকল্প চলমান আছে। সারাদেশের প্রতিটি জেলার সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করা হচ্ছে। পর্যায়ক্রমে সিঙ্গেল লাইন কে ডাবল লাইন করা হচ্ছে। রেলওয়ে পূর্ব ও পশ্চিম এর মধ্যে ব্রডগেজ ও মিটারগেজ বিভাজন থাকায় সব জায়গায় ব্রডগেজ করা হচ্ছে।

এ সময় তিনি বলেন জয়দেবপুর থেকে ময়মনসিংহ হয়ে জামালপুর পর্যন্ত ডুয়েল গেজ লাইন নির্মাণ করা হবে । এছাড়া এ অঞ্চলের স্টেশনগুলোকে আধুনিক মানে উন্নীত করা হচ্ছে। রেলপথমন্ত্রী তার বক্তব্যে বলেন, মুজিব বর্ষ উপলক্ষে উভয় অঞ্চলে ৫৪ টি রেলস্টেশন আধুনিকায়ন করা হচ্ছে। এর মাধ্যমে স্টেশন বিল্ডিং আধুনিকায়ন, শেড নির্মাণ, প্ল্যাটফর্ম উঁচু করার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে ।

রেলপথমন্ত্রী এ সময় রেলওয়ের চলমান কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে বলেন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, চট্টগ্রাম থেকে কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ , দ্বিতীয় বঙ্গবন্ধু সেতু নির্মাণ প্রকল্প, খুলনা থেকে মংলা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ কাজ চলমান আছে। একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ মাধ্যম গঠনের লক্ষ্যে সারাদেশে রেলওয়ে উন্নয়ন কাজ করা হচ্ছে । রেলওয়ের অব্যবহৃত ভূমি সম্পর্কে মন্ত্রী বলেন পর্যায়ক্রমে সকল জমিকে ব্যবস্থাপনায় নিয়ে আসা হবে।

নির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে সরাসরি জমি লিজ প্রদান করা হবে। কোনো তৃতীয় পক্ষ থাকবে না। একটি বিশেষ ট্রেন যোগে রেলপথমন্ত্রী সকালে ঢাকা থেকে জামালপুরের দেওয়ানগঞ্জ বাজার পর্যন্ত এ স্টেশনগুলো পরিদর্শন করেন। এ সময় ধর্মপ্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান একই ট্রেনে ভ্রমণ করেন। তিনিও বিভিন্ন স্টেশনে বক্তব্য রাখেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারসহ রেলপথ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলের কর্মকর্তাগণ সাথে ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব কমাতে প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা জরুরি : শিল্পমন্ত্রী

লালমনিরহাটের সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী নিহত

গাড়ি সরাতে লাগবে ১৯ লাখ টাকা, ক্ষুব্ধ হয়ে জ্বালিয়ে দিলেন মালিক

গাইবান্ধার ৫টি আসনেই জিততে চায় আ.লীগ, ভাগ বসাতে ব্যস্ত জাপা ও বিএনপি

৫-১১ বছর বয়সি শিশুদের পরীক্ষামূলক টিকা আজ

করোনার এক্সই ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক করলেন বিএসএমএমইউ’র উপাচার্য

সাবেক প্রেমিকের গোপনাঙ্গ কর্তন, অভিযুক্ত প্রেমিকা আটক

বাংলাদেশে ‘শক লাগবেই’ ক্যাম্পেইন নিয়ে এলো পেপসিকোর স্টিং

মানবস্বাস্থ্যের হুমকি কমাতে প্লাস্টিকের বিকল্প সামগ্রীর ব্যবহার বাড়াতে হবে : পরিবেশমন্ত্রী

রুশ গোয়েন্দাপ্রধানের সঙ্গে বৈঠকে কী আলোচনা করলেন সিআইএ–প্রধান

ব্রেকিং নিউজ :