300X70
বুধবার , ২৫ মে ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তিতুমীর কলেজ শিক্ষার্থীদের বৃষ্টি বিলাস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৫, ২০২২ ৭:৫৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: ভ্যাপসা গরমে ক্যালেন্ডারের পাতায় ছিল আজ বুধবার। ঘড়ির কাটা জানান দিচ্ছিলো তখন দুপুর ১২ টা ২৫ ছুইছুই। কেউ মগ্ন ক্লাসে, কেউবা ক্লাস শেষে বন্ধুদের সাথে আড্ডায় মত্ত। কেউবা ভাবছিলেন খাতাপত্র গুছিয়ে রওনা দিবেন বাসার উদ্দেশ্যে।কিন্তু তখনই বাগড়া দিলো নিঝুম বৃষ্টি। বাসায় ফেরার তাড়া থাকলেও আচমকা বৃষ্টিতে মন ছুঁয়েছে তিতুমীর কলেজ শিক্ষার্থীদের।

ক্লাস কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা সব যেন বৃষ্টির আনন্দের কাছে হয়েছে স্লান। তাইতো বৃষ্টির আনন্দ উপভোগ করতে মাঠে নেমে যান তিতুমীর কলেজের শিক্ষার্থীরা। বৃষ্টির পানি চুষে খেয়ে গাছের মরা গন্থিগুলোতে যেমন প্রাণের সঞ্চার হয়। তেমনি মানব হৃদয়ের কুঠিরেও সঞ্চার করে এক নির্মোহ অনুভূতি। বৃষ্টিতে প্রতিটি মানুষের হৃদয়ে জাগ্রত হয় ভালোবাসার ছোয়া। মনে পড়ে যায় অতিতের সকল স্মৃতি। আর এই বৃষ্টি যদি নিঝুম বৃষ্টিতে আবর্তিত হয়, তাহলে তো কথায় নেই। মনকে শান্ত করে জীবনের সকল ভালোলাগার মুহুর্তেগুলোকে স্মরণ করিয়ে ভাবাবেগ জাগ্রত করে দেয় ঝুম বৃষ্টি। মনের অজান্তেই আত্মহারা হয়ে যায় মন। এমনই এক প্রতিচ্ছবি ফুটে উঠেছে সরকারি তিতুমীর কলেজ শিক্ষার্থীদের মাঝে। বৃষ্টি শুরু হয়, ঠিক সেই মুহুর্তে কোলাহলে মেতেছে তিতুমীর কলেজের শিক্ষার্থীরা।

বৃষ্টি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে তাদের কোলাহলে যেন ঝুম বৃষ্টিও প্রচুর আনন্দে মেতেছে। মেতেছে কলেজের প্রকৃতিও। শিক্ষার্থীদের এই ঝুম বৃষ্টি উপভোগ করা দেখে মনে হচ্ছে শিক্ষার্থীরা যেন সেই শৈশবে ফিরে গিয়েছে। প্রাণ ফিরে পেয়েছে তাদের মনকুঠুরিতে। শিক্ষার্থীদের মধ্যে কেউ বৃষ্টিতে ভিজছে, কেউবা দিচ্ছে হামাগুড়ি। কেউ আবার নৃত্য করছে। কেউ গাইছে গান। শৈশবের যত খেলাধুলা আছে সব খেলাধুলা যেন একসাথে একই মাঠে শুরু হয়েছে।

এই দৃশ্য কলেজের সকল শিক্ষার্থীদের মধ্যে নিয়ে এসেছে আনন্দের জোয়ার। কলেজের চারপাশের রুমগুলো থেকে শিক্ষার্থীরা তাদের সহপাঠীদের বৃষ্টি বিলাস উপভোগ করে। তাদের মধ্যেও জাগ্রত হচ্ছে শৈশবের স্মৃতি। মন হারিয়ে যাচ্ছে দূর অজানাই। শিক্ষার্থীদের আনন্দ দেখে মনে হচ্ছে তারা বৃষ্টির প্রেমে পড়ে কোলাহলে কাটিয়ে দিতে চায় আজীবন। ভালোবেসে বরণ করে নিতে চাই প্রতি মুহুর্তে।

তাদের কাছে ঝুম বৃষ্টি যেন পরম আনন্দের। কারণ, বৃষ্টি মানুষের হৃদয়ের যত অনুভূতি আছে সব অনুভূতির প্রাণ সঞ্চার করে দুঃখ-কষ্ট ধুয়ে মুছে দেয় নিমিষেই। অশান্ত মনকে শান্ত করে বারবার। তাই ঝুম বৃষ্টি যেন মানুষের স্মৃতিপটের ভাবাবেগ স্মরণ করিয়ে দিয়ে সুন্দর অনুভূতির জোয়ারে ভাসিয়ে দেওয়ার এক পরম বন্ধু।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

উত্তর-পূর্বাঞ্চলের ৩ নদীর পানি বিপৎ সীমার ওপরে

ভাসানচর থেকে পালাতে গিয়ে এক রোহিঙ্গা আটক

কাল তৃতীয় দফায় ভোটে সতর্ক কলকাতার কেন্দ্রীয় সামরিক বাহিনী

তদন্ত করছে সাত সদস্যের কমিটি, খোলা আকাশের নিচে ২ হাজার রোহিঙ্গা

আরমানা গ্রুপের সাথে ব্র্যাক ব্যাংকের এমপ্লয়ি ব্যাংকিং চুক্তি

কৃষকের ধান কেটে ঘরে তুলে দিচ্ছে আ’লীগের নেতারা

বিদেশিদের প্রত্যাখ্যাত হয়ে বিএনপি সুর বদলেছে: তথ্যমন্ত্রী

শ্যামপুরে ক্রেডিট কার্ড করার নামে অর্থ আত্মসাৎকারী প্রতারক চক্রের মূলহোতাসহ গ্রেফতার ৩

বাকবিতণ্ডার পর আ.লীগ সভাপতির মাথা ফাটালেন সাধারণ সম্পাদক

এক বছর পর অতিরিক্ত সচিব পদে ১২৭ কর্মকর্তার পদোন্নতি

ব্রেকিং নিউজ :