300X70
শুক্রবার , ১০ ফেব্রুয়ারি ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তুরস্কের আদানা এয়ারপোর্টে পৌঁছেছে বাংলাদেশের ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১০, ২০২৩ ১১:২৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : তুরস্কে উদ্ধার কাজের জন্য ফায়ার সার্ভিসের ১২ সদস্যের উদ্ধারকারী দল সেনাবাহিনীর উদ্ধারকারী দলের সাথে ২৪ ঘন্টার বিমান জার্নি শেষে আদানা এয়ারপোর্টে পৌঁছেছে। সেখান থেকে তারা ৩৫০ কি.মি. দূরে আদিয়ামান স্থানে বাসে করে রওনা হয়েছে।
এরআহে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ প্রেরিত সম্মিলিত সাহায্যকারী দলের সাথে পাঠানোর জন্য ফায়ার সার্ভিসের ১২ সদস্যের এই উদ্ধারকারী দল প্রস্তুত করা হয়েছে। এদের মধ্যে ১ জন উপপরিচালক, ২ জন সহকারী পরিচালক, ১ জন উপসহকারী পরিচালক, ১ জন সিনিয়র স্টেশন অফিসার, ১ জন লিডার এবং বাকি ৬ জন ফায়ারফাইটার।

গত ৬ ফেব্রুয়ারি ২০২৩ তুরস্কে সংঘটিত ভয়াবহ ভূমিকম্পের কারণে তুরস্ক সরকার কর্তৃক আন্তর্জাতিক সাহায্য চাওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী হতে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে তুরস্কে একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠানোর সানুগ্রহ নির্দেশনা প্রদান করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনার আলোকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, বিএসপি (বার), এনডিসি, পিএসসি, জি, এম ফিল মহোদয় ১২ সদস্যের এই উদ্ধারকারী দল প্রস্তুত করেছেন। বিমানবাহিনীর সি-১৩০ বিমানযোগে আজ রাত ১০-০০ ঘটিকায় তারা তুরস্কের উদ্দেশে যাত্রা করবেন বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে উদ্ধারকারী দলের সদস্য হিসেবে যারা যাচ্ছেন তারা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপ (INSARAG)-এর স্ট্যান্ডার্ড অনুযায়ী বিধ্বস্ত ভবনে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনা বিষয়ে আন্তর্জাতিকমানের প্রশিক্ষণপ্রাপ্ত।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক এ বিষয়ে এক প্রতিক্রিয়ায় বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনায় সম্মিলিত উদ্ধারকারী দলের সাথে ফায়ার সার্ভিসকে অন্তর্ভুক্ত করায় আমরা সম্মানিত বোধ করছি। বর্তমান সরকারের সময়ে ২০১৫ সালে নেপালে সংঘটিত ভূমিকম্পে পর্যবেক্ষক হিসেবে ফায়ার সার্ভিসের ৫ সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করেছিলেন।

তবে আন্তর্জাতিক অঙ্গনে উদ্ধারকাজ পরিচালনার জন্য ফায়ার সার্ভিসের ১২ সদস্যের উদ্ধারকারী দলের এটিই প্রথম বিদেশ গমন। বর্তমান সরকারের সময়ে ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধির ও পেশাদারিত্বের এটি একটি উজ্জ্বল উদাহরণ। এটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জন্য একটি অভাবনীয় স্বীকৃতি। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতিটি সদস্য এজন্য গর্বিত বোধ করছে। আমি বিশ্বাস করি, ফায়ার সার্ভিসের সকল সদস্য নিজের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দেবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বান্দার কোন আমল আল্লাহর কাছে সবচেয়ে প্রিয়

মাতৃভাষা দিবস স্মরণে ডাকটিকেট অবমুক্ত করলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

আরও ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ভূমি সেবা সংশ্লিষ্ট আবেদন নামঞ্জুরের কারণ অবহিত করাও ভূমি গভর্নেন্স পলিসির অংশ : ভূমি সচিব

ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ও আইসিএমএবির মধ্যে কর্পোরেট চুক্তি স্বাক্ষর

লালমনিরহাটে বেড়েছে শিশুদের নিউমোনিয়া ও ডায়রীয়াসহ নানা রোগের প্রাদুর্ভাব

রাজধানীর নিউমার্কেট হতে জাল সনদ ও জাল সনদ তৈরীর সরঞ্জামাদিসহ দুইজন গ্রেফতার

নারীদের সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে উদ্বুদ্ধ করছে ব্র্যাক ব্যাংক ‘তারা’

দেশের পর্যটন শিল্পকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে হবে : পর্যটন প্রতিমন্ত্রী

শেখ হাসিনার উন্নয়ন-অর্জন মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে : আমিনুল ইসলাম

ব্রেকিং নিউজ :