300X70
শনিবার , ২ জানুয়ারি ২০২১ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৭.৬ ডিগ্রি সেলসিয়াস আরও দুয়েক দিন ‘মৃদু শৈত্যপ্রবাহ’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২, ২০২১ ১:৩৫ পূর্বাহ্ণ

দিল্লিতে ১৫ বছরের সবচেয়ে বেশি শীত

বাঙলা প্রতিদিন রিপোর্ট: দেশের উত্তর জনপদে শীতের প্রকোপ ধীরে ধীরে কমলেও কয়েকটি এলাকায় আরও দুয়েক দিন ‘মৃদু শৈত্যপ্রবাহ’ বয়ে যাবে বলে আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। নতুন বছরের প্রথম দিনে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চলতি মৌসুমে উত্তর জনপদে বিভিন্ন জায়গায় টানা দুই সপ্তাহ ধরে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

শ্রীমঙ্গল, নওগাঁ, দিনাজপুর, তেঁতুলিয়া, ডিমলা, রাজারহাট ও চুয়াডাঙ্গা অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন বলেন, ‘উত্তরের কয়েকটি জায়গায় তো শীতের মৌসুমে বরাবরই তাপমাত্রা তুলনামূলকভাবে কম থাকে। আরও দুয়েক দিন কয়েকটি জয়গায় মৃদু শৈত্যপ্রবাহ থাকবে হয়ত। এখন দেশের অধিকাংশ জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা বাড়ছে।

এ অবস্থা কিছু দিন বহাল থেকে ফের একটু তাপমাত্রা কমতে পারে। জানুয়ারিতে তো সাধারণত শীতের প্রকোপ তুলনামূলক বেশি থাকে।’
জানুয়ারির মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস শিগগিরই জানানে হবে বলে এ আবহাওয়াবিদ জানান।

চলতি মৌসুমে মধ্য ডিসেম্বর থেকে উত্তর জনপদে সর্বনিম্ন তাপমাত্রা ৭-৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। ১৯ ডিসেম্বর এ মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তিন মাস মেয়াদী (ডিসেম্বর-ফেব্রুয়ারি) পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে দুটি তীব্র শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।

বড় এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে এলে মৃদু শৈপ্রবাহ; থার্মোমিটারের পারদ ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে এলে তাকে মাঝারি এবং সর্বনিম্ন তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়।
শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি মাত্রার কুয়াশা থাকতে পারে।

দিল্লিতে ১৫ বছরের সবচেয়ে বেশি শীত

১৫ বছরের মধ্যে ভারতের রাজধানী দিল্লিতে গতকাল শুক্রবার সবচেয়ে বেশি শীত। নতুন বছরের প্রথম দিনেই ঘন কুয়াশা ও ঠান্ডায় কাবু হয়েছে দিল্লি। আবহাওয়া বিভাগ বলছে, সেখানে তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০০৬ সালের ৮ জানুয়ারি দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বলছে, গত বছরের জানুয়ারি মাসে দিল্লিতে সর্বনিম্ন ২.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
আইএমডির আঞ্চলিক পূর্বাভাস কেন্দ্রের প্রধান কুলদীপ শ্রীবাস্তব এনডিটিভিকে জানান, সফদরজং ও পালাম এলাকায় সকাল ছয়টায় কুয়াশা খুব ঘন ছিল। খুব কাছের জিনিসও সহজে চোখে পড়েনি। শ্রীবাস্তব আরও বলেন, আগামীকাল (শনিবার) থেকে তাপমাত্রা বেড়ে যাওয়া শুরু হবে। পশ্চিমা আবহাওয়ার প্রভাব ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলে ২ থেকে ৬ জানুয়ারির মধ্যে পড়বে। ৪ থেকে ৫ জানুয়ারির মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। শ্রীবাস্তব আরও বলেন, ১৫ বছরের মধ্যে দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস।
২০০৬ সালের ৮ জানুয়ারি দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বলছে, গত বছরের জানুয়ারি মাসে দিল্লিতে সর্বনিম্ন ২.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে গতকাল বৃহস্পতিবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ৩.৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ১৮ ডিসেম্বর দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দোহারে ৫ কোটি মিটার কারেন্ট জাল ও ১৭০০ পিস চায়না দুয়ারি জাল জব্দ

সিরিয়ায় হেলিকপ্টার হামলায় আইএসের সিনিয়র নেতাসহ নিহত ৩

বান্দরবানে মাহা ওয়াগ্যোয়াই পোয়েঃ ও প্রবারণা পূর্ণিমা উদযাপন অনুষ্ঠানে পার্বত্যমন্ত্রী

কাউকে না জানিয়ে বিভিন্ন ওয়ার্ডে আকস্মিক পরিদর্শনে যাব: মেয়র আতিকুল ইসলাম

বাঙালির চিরন্তন অনুপ্রেরণার উৎস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী

টেকেরহাট ফায়ার স্টেশন উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

এরিনা অফ ভ্যালর বাংলাদেশ-এর উদ্যোগে ইফতার বিতরণ

দেশে ডেঙ্গুতে একদিনে আরও ৯ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২০৫৬ জন

বিনিয়োগের জন্য বাংলাদেশ আকর্ষণীয় ও লাভজনক স্থান

শারদীয় দুর্গোতসব নিরাপদ ও নির্বিঘ্ন উদযাপনে সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : ধর্ম প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :