300X70
শুক্রবার , ১৪ অক্টোবর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তে-ভাগা আন্দোলনের কিংবদন্তি ইলামিত্রের ২০তম মৃত্যুবাষির্কী পালিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৪, ২০২২ ১০:৩২ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চল নাচোলের রানী মা খ্যাত তে-ভাগা আন্দলনের কিংবদন্তি নেত্রী বীরাঙ্গনা ইলামিত্রের ২০তম মৃত্যুবাষির্কী নাচোলের ঐতিহাসিক কেন্দুয়ায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার ইলামিত্র সংসদের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে সাংবাদিক সাজিদ তৌহিদের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল আলম সৈকত জোয়ার্দার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পেল মেয়র আব্দুর নরশিদ খান ঝালু, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন, নাচোল ডিগ্রি কলেজের অবসরপ্রাপ্ত সহকারি অধ্যাপক আল্লামা আকবর, সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান, লেখক ও গবেষক আলাউদ্দিন বটু ও সাবেক ভাইস চেয়ারম্যান আবু তাহের খোকন।

জানা যায়, যশোহর জেলার জমিদার কন্যা ইলামিত্রের সাথে চাঁপাইনবাবগঞ্জ জেলার রামচন্দ্রপুর হাটের জমিদার রমেন মিত্রের বিয়ে হয়। ওইসময় ততকালিন পাকিস্তান সরকারের আমলে পূর্ববঙ্গে স্বরাজ আন্দলনের দানা বাঁধতে থাকে।

এদিকে জমিদারদের জমিতে উৎপাদিত ফসলের হিস্যা বা বর্গাদার কৃষকদের অংশ নিয়ে দীর্ঘদিনের দাবী জমিদারবউ ইলামিত্র তাঁর স্বামীর জমিদারীতে ৩ ভাগের একভাগ জমির মালিকের, একভাগ বর্গা চাষির ও একভাগ জমির উৎপাদন খরচ।

জমির মালিক অথবা বর্গদার যিনি উৎপাদন খরচ বহন করবেন, তিনিই ২ ভাগ পাবেন। এ অধিকার প্রতিষ্ঠা করেন। আর এটিই ঐতিহাসিক তে-ভাগা আন্দলন। পরবর্তিতে অন্যান্য জমিদারের সাথে বর্গাচাষীদের প্রাপ্য অংশ নিয়ে আন্দলন শুরু হয়। ততকালিন পাকিস্তান সরকার বর্গাচাষিদের ওই আন্দলনকে রাস্ট্র বিরোধী আন্দলন হিসেবে দমন করার জন্য নাচোলের কেন্দুয়া, ঘাষুড়া, রাওতাড়া ও এর পার্শবর্তি এলাকায় চাষিদের উপর নির্যাতন চালায়। পুলিশ কেন্দুয়া, ঘাষুড়া ও রাওতাড়ার ৫জন বর্গা চাষিকে আটক করে এবং নির্যাতন শেষে হত্যা করে।

পুলিশের অত্যাচারে অতিষ্ঠ হয়ে এক পর্যায়ে হিন্দু, মুসলিম ও বিশেষ করে সাঁওতাল সম্প্রদায়ের বর্গাচাষিরা রাওতাড়া এলাকায় ৫ জন পাকিস্তানী বাহিনীকে হত্যা করে। ফলে আদিবাসী সম্প্রদায়ের উপর শুরু হয় জুলুম নির্যাতন। আন্দলনের নেত্রী ইলামিত্র গোপনে নাচোল থেকে রহনপুর যাবার পথে পাকিস্তানী পুলিশের হাতে গ্রেফতার হন। রহনপুরের হাজতখানায় ইলামিত্রের প্রতি শারিরিক নির্যাতন চালায় পুলিশ। পরে পুলিশ ইলামিত্রকে রাজশাহী কারাগারে পাঠায়।

একসময় ইলামিত্র মুক্তি পান। সেই থেকে রানী ইলামিত্র বরেন্দ্র অঞ্চল নাচোলের বর্গাচাষিদের নিকট রানীমা হিসেবে খ্যাতি লাভ করেন। বরেণ্য চলচিত্র নির্মাতা সৈয়দ ওয়াহিদুজ্জামান ডাইমন্ড ইলামিত্রের জীবনালেখ্যের উপর “নাচোলের রাণী” চলচিত্র নির্মান করেন।

ইলামিত্র সংসদের সভাপতি বিধান সিং জানান, বিগত ১৩ বছর যাবত রানীমা ইলামিত্রের জন্ম ও মৃত্যু বার্ষিকি এবং কেন্দুয়ায় প্রতিষ্ঠিত ইলামিত্রের ঐতিহাসিক কালিমন্দিরে কালিপুজা উদযাপণ করে আসছেন। রানীমা ভক্তবৃন্দের অনুপ্রেরণায়, উপদেষ্টাদের উৎসাহে রানীমা ইলামিত্রের প্রতি ভক্তি ও শ্রদ্ধাসহকারে সমস্ত আয়োজন করে আসছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করলেন কাউন্সিলর মামুন মন্ডল

মোসাদ্দেক-উল-আলম পুনরায় আনসার-ভিডিপি ব্যাংকের এমডি

দেশের মানুষের গড় আয়ু কিছুটা বেড়েছে

মহাসমাবেশ : অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা প্রতিহত করতে প্রস্তুত আ.লীগ

চালে স্বয়ংসম্পূর্ণ, অন্যান্য ফসলেও আমদানি নির্ভরতা কমাতে চাই : কৃষিমন্ত্রী

পেট্রোল বোমায় চালক হত্যা: বরিশালে বিএনপির ৫৫ নেতাকর্মী খালাস

নিখোঁজের ৩ দিন পর ভাসমান অবস্থায় শিশুর লাশ উদ্ধার

নাব্যতা ও জীবিকা সংকটে গাইবান্ধার কয়েক হাজার জেলে পরিবার

যারা সংবিধান মানে না তারা বাংলাদেশের নাগরিক না: আইনমন্ত্রী

টঙ্গীতে করোনা পরিস্থিতিতে অসহায় মানুষের সহায়ক বন্ধু আক্তার সরকার

ব্রেকিং নিউজ :