300X70
মঙ্গলবার , ১২ সেপ্টেম্বর ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তৈরী পোশাক শিল্পে যৌন হয়রানি প্রতিরোধে জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশর সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১২, ২০২৩ ১২:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : তৈরী পোশাক খাতের কারখানা সমূহে যৌন হয়রানি প্রতিরোধে কমিটির কার্যক্রম বিশ্লেষণ ও কার্যক্রমকে বেগমান করতে সুপারিশালা তৈরীসহ সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে তুলে ধরা ও ভবিষ্যত এডভোকেসি কার্যক্রম গ্রহণের লক্ষ্যে জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ এর পক্ষে বিলস কর্তৃক পরিচালিত গবেষণার ফলাফল উপস্থাপন, সুপারিশালা প্রণয়নের উদ্দেশ্যে একটি সেমিনার আজ ১১ সেপ্টেম্বর রাজধানীর তোপখানার স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত হয়।

সেমিনারে সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, ট্রেড ইউনিয়ন ও জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গবেষণায় দেখা গেছে, অধিকাংশ কারখানায় যৌন হয়রানি প্রতিরোধ কমিটির সুনির্দিষ্ট সদস্য সংখ্যা নেই। কমিটিতে যে সকল সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়, সেখানে সাধারণত মালিকপক্ষের পছন্দই গুরুত্ব পায়। এ ছাড়া এই কমিটি পরিচালনার ক্ষেত্রে কোন স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেমও নেই। তবে, কিছু কিছু কারখানায় কমিটির নিজস্ব উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। গবেষণা প্রতিবেদনে উঠে আসা মূল সুপারিশ ছিল কমিটি পরিচালনার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম তৈরী করা করা, শ্রম বিধিতে বিতর্কিত অংশগুলো বাতিল করা, কমিটির সদস্যদের জন্য যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা এবং কমিটির সদস্য সংখ্যা সুনির্দিষ্ট করা।

বিলস উপদেষ্টা পরিষদ সদস্য শাহ মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে আয়োজিত এই প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন্নাহার ভূঁইয়া, এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ তৌফিকুল আরিফ ও বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী। অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন বিলস এর ভাইস চেয়ারম্যান আমীরুল হক আমিন, জি-স্কপ এর যুগ্ন সমন্বয়কারী নঈমুল আহসান জুয়েল, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট তাহমিদ আহমেদ ও সিনিয়র লিগাল অফিসার হাবিবুর রহমান, বিকেএমইএ এর যুগ্ন সচিব ফারজানা শারমিন, বিজিএমইএ এর সিনিয়র অ্যাসিসটেন্ট সেক্রেটারি নাভিলা আল মোনা, জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশ এর উপপরিচালক সুস্মিতা পাইক, আইএলও জেন্ডার স্পেশালিস্ট শাম্মিন সুলতানা, বাংলাদেশ লেবার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক একেএম আশরাফউদ্দিন, আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশন সভাপতি শামিম আরা, লেবার রাইটস জার্নালিস্ট ফোরাম এর সাধারণ সম্পাদক আতাউর রহমান সহ ট্রেড ইউনিয়ন নাগরিক সমাজ নেতৃবৃন্দ ও মিডিয়া প্রতিনিধিবৃন্দ। গবেষণা রিপোর্ট উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোস্তাফিজ আহমেদ ও অনুষ্ঠান পরিচালনা করেন বিলস এর পরিচালক নাজমা ইয়াসমীন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফরিদপুরের কুখ্যাত ইজিবাইক চোর চক্রের মূলহোতা নাজিমুলসহ গ্রেফতার ৩

স্বাস্থ্য, নিরাপত্তা ও নিয়ম মেনে হজের আয়োজন করবে সৌদি সরকার

নোবিপ্রবির সহকারী অধ্যাপক অর্পিতা রায়ের মৃত্যু

মোস্তাফিজকে তুলোধুনো করলো আইরিশরা, হারের বৃত্তে বাংলাদেশ

যেভাবে চাষ করবেন ক্যাপসিকাম

প্রেমিকার বাড়িতে প্রেমিকের বন্ধুকে কুপিয়ে হত্যা: আটক ২

আমি বলিউডের অনেক ঊর্ধ্বে আগেই চলে গেছি : অনন্ত জলিল

‘বিশ্ব নদী দিবস’ উপলক্ষে নদী পরিষ্কার কর্মসূচি পালন এনার্জিপ্যাকের

শ্রীনগর ৯ লক্ষ টাকার ফেনসিডিলসহ ২ জন গ্রেফতার

মানুষের স্বাস্থ্যসেবায় নিরপেক্ষ ও ভয়-ভীতি মুক্ত থেকে কাজ করে যাবো : স্বাস্থ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :