300X70
সোমবার , ১৮ অক্টোবর ২০২১ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দিনব্যাপী নানা কর্মসূচি মধ্য দিয়ে ‘শেখ রাসেল দিবস পালন করলো শিল্পকলা একাডেমি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৮, ২০২১ ১১:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এ প্রতিপাদ্য নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল-এর ৫৮তম জন্মদিনে প্রথম বারেরমতো যথাযথ মর্যাদায় উদযাপিত হচ্ছে ‘শেখ রাসেল দিবস ২০২১’। ‘শেখ রাসেল দিবস ২০২১’ উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১৮ অক্টোবর ২০২১ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯টায় একাডেমিতে স্থাপিত শেখ রাসেল-এর প্রতিকৃতিতে একাডেমির মহাপরিচালক ও সচিবসহ কর্মচারীদের উপস্থিতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকাল ১১টায় জাতীয় চিত্রশালার ভাস্কর্য গ্যালারিতে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার ঢাকা মহানগর অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকালে আলোচনা পর্ব শেষে শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

পুরস্কার হিসেবে প্রত্যেককে সনদপত্র, বই ও কালার বক্স প্রদান করা হয়। ‘ক’ গ্রুপে ৫-৮বছরের প্রতিযোগিদের মধ্যে বিজয়ী হয়েছেন সুয়াইদ তাজওয়ার, আরিফা রহমান আকাশী ও মো: সাইফুল্লাহ সিয়াম।

‘খ’ গ্রুপে ৯-১২ বছরের প্রতিযোগিদের মধ্যে বিজয়ী হয়েছেন আনিশা সান্তনি, নূর তাজ চেতনা, উজ্জয়িনী দাস। ‘গ’ গ্রুপে ১৩-১৮ বছরের প্রতিযোগিদের মধ্যে বিজয়ী হয়েছেন জায়না আলম পিয়া, মুনতাকা ইসলাম, সানজিদা তাবাচ্ছুম।

সন্ধ্যা সাড়ে ৬ টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে শুরু হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মো: আবুল মনসুর।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সবিহা পারভীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান। বক্তব্য প্রদান করেন শিশুবক্তা পুস্পিতা বেপারী, তৃদীব সরকার, তাহফীম যুনাইরা আনশি। অনুষ্ঠানটি সমন্বয় করছেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো। অনুষ্ঠানটি সঞ্চাচলা করেছেন মৌসুমি মৌ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ এর যৌথ উদ্যোগে এবারই প্রথম বিভিন্ন ক্যাটাগরিতে শেখ রাসেল পদক প্রদান করা হয়। তাদের মধ্য থেকে ২জন শিশু শিল্পী যারা শিল্পকলা, সাহিত্যে ও সংস্কৃতি বিভাগে শেখ রাসেল পদকপ্রাপ্ত হয়েছে তাদেরকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শিশু শিল্পীদের বিভিন্ন পরিবেশনা দিয়ে সাংস্কৃতিক পর্বটি সাজানো হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু সংগীত দল ও নৃত্য দলের সমবেত সংগীত ও সমবেত নৃত্য দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। গীতিকার রনক রায়হান এবং ইবনে রাজনের সুর ও সংগীত পরিচালনা ‘শুভ জন্মদিন শুভ জন্মদিন’ গানের সাথে ইয়াসমিন আলীর কোরিওগ্রাফীতে অনিক বোস-এর নৃত্য পরিচালনায় নৃত্য পরিবেশ করেন স্পন্দন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি অ্যাক্রোবেটিক দলের পরিবেশনায় ছিলো ক্যাপ ডান্স, দিয়াবো ব্যালেন্স, সাইকেল ব্যালেন্স, রিংডান্স, হাড়ি ও লাঠি ব্যালেন্স, ল্যাডার ব্যালেন্স।

একক সংগীত পরিবেশন করেন শিশু শিল্পী বিপ্রজিৎ সরকার-‘শুভ শুভ জন্মদিন শেখ রাসেলের জন্মদিন’। সমির বাউলের কথা ও সুরে ‘শেখ রাসেলকে নিয়ে তোমরা গাইছো গান’ পরিবেশন করেন বাউল শিল্পী আবির।

‘রাসেল আমাদের বাংলাদেশ’ একক সংগীত পরিবেশন করেন লিউনা তাসনিম সাম্য। ‘আমি এখনও দেখি শেখ রাসেলের কান্না’ সংগীত পরিবেশন করেন তৌকি ইয়াসির আয়মান। ‘বঙ্গমাতার কোলে ছোট্ট শিশু’ একক সংগীত পরিবেশন করেন শিল্পী তানজীম বিন তাজ প্রত্যায়। কবিতা আবৃত্তি করেন নুসাইবা হাসিন অংকন ও তামিম আহমেদ বৃন্ত।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২ মে প্রধানমন্ত্রীর বিশেষ অনুদান পাবে ৬ লাখ পরিবার

সংবিধানের আলোকে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা :মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

বিইউপিতে এনভায়নমেন্টাল ফেস্ট, ক্যারিয়ার কার্নিভাল এবং কর্মশালা অনুষ্ঠিত

ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে জাতীয় হকি দল

দক্ষিণ কেরাণীগঞ্জে পথচারীদের চাকুর ভয় দেখিয়ে ছিনতাই করতো নয়ন ও শহিদুল

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মেচিত হবে রিয়েলমি’র ফ্লাগশিপ ফোন জিটি৩

প্রতিটি জেলায় জিমনেসিয়াম নির্মাণের উদ্যোগ

অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার শফিকুল

বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত-মৃত্যু বেড়েছে

ভালোবাসা দিবসে চ্যাটবট ও লেন্সেস নিয়ে এলো ভাইবার

ব্রেকিং নিউজ :