300X70
বুধবার , ২ আগস্ট ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দুর্নীতির মামলায় তারেক-জোবায়দার সাজা, আইনমন্ত্রী বললেন আইনের শাসনের প্রতিফলন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২, ২০২৩ ৯:৩৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের দুর্নীতির মামলার রায়ের প্রতিক্রিয়ায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদেশে যে আইনের শাসন আছে এই রায় তারই প্রতিফলন।

তিনি বলেন, রাষ্ট্রের প্রধানমন্ত্রীর ছেলে যদি এমন দুর্নীতি করে তাহলে তার সাজা হওয়াটাই উচিত। আদালতের দায়িত্ব আদালত পালন করেছেন।

আজ (বুধবার) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ২০০৭ সালে সেনা সমর্থিত যে তত্বাবধায়ক সরকার ছিল, খালেদা জিয়ার নিয়োগপ্রাপ্ত মঈন ইউ আহমদের যে সরকার ছিলো, সেই সরকারের আমলে (২৬ সেপ্টেম্বর ২০০৭) এই মামলা দায়ের করা হয়। মামলাটি দায়েরের পর হাইকোর্ট এবং আপীল বিভাগ অর্থাৎ সর্বোচ্চ আদালত দ্বারা এই মামলা চলবে – এমন রায়ের পর বিচারিক আদালত বিচার কাজ সম্পন্ন করে বুধবার রায় ঘোষণা করেছে।

তারেক রহমান প্রসঙ্গে অন্য এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, তিনি তো আগে থেকেই সাজাপ্রাপ্ত। একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় তিনি যাবজ্জীবন সাজা পেয়েছেন। আবার দুর্নীতির মামলায় হাইকোর্ট তাকে সাত বছর সাজা দিয়েছেন। নতুন করে তার ভাবমূর্তি ক্ষুণ্ন করার প্রয়োজন তো আমাদের পড়েনা।

আইনমন্ত্রী আরো বলেন, সাজা কার্যকরের দায়িত্ব সরকারের। তাই সাজাপ্রাপ্ত পলাতক আসামীদেরকে দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকরের চেষ্টা করবে সরকার ।

এই মামলার বিচারকাজ তাড়াহুড়ো করে করা হয়েছে বলে বিএনপি নেতারা অভিযোগ তুলেছেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, একদিকে বলা হয় দেশে বিচার হয়না কারণ সবকিছু মন্থর গতিতে চলে। আরেকদিকে বলা হয় বিচার দ্রুত হয়ে গেছে। স্মরণ রাখা দরকার যে, যৌক্তিক তর্ক করা ভালো কিন্তু অযৌক্তিক তর্ক করে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করা ভালো না।

রাজনীতি থেকে বিএনপিকে বিতাড়িত করতেই সরকার এসব করছে কি-না – এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বিএনপিকে রাজনীতি করতে কেউ বাঁধাগ্রস্ত করছে না। আর আইনের শাসনের জন্য তাদের অপরাধের বিচার করাটা কিন্তু রাজনীতি থেকে তাদেরকে বিতাড়িত করা নয়। আসলে এটি তাদের ভ্রান্ত ধারণা ।

১৫ আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড খুনি জিয়াউর রহমানের মরণোত্তর বিচার চায় যুবলীগ

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড, মানবাধিকার লঙ্ঘনকারী, খুনি জিয়াউর রহমানের মরণোত্তর বিচার এবং ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড খুনি তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করার দাবিতে আজ ২ আগস্ট, বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিলের নির্দেশে ঢাকা মহানগর যুবলীগ উত্তরের উদ্যোগে ফার্মগেটে ও ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের উদ্যোগে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর যুবলীগ উত্তরে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল, সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মোঃ ইসমাইল হোসেন। ঢাকা মহানগর দক্ষিণে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি মাইন উদ্দিন রানা, সঞ্চালনা করেন-ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করিম রেজা।

সমাবেশ থেকে বক্তারা হত্যা সন্ত্রাস খুন ও গুমের জনক খুনি জিয়ার রক্তে জন্ম নেওয়া তার কুপুত্র ২১ আগস্টের গ্রেনেড হামলার মাস্টার মাইন্ড, পলাতক আসামি, ১০ ট্রাক অস্ত্র আমদানির মূল হোতা, দেশে জঙ্গি সৃষ্টির নায়ক তারেক জিয়াকে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর এবং ৭৫ এর মাস্টার মাইন্ড, মানবাধিকার লঙ্ঘনকারী খুনি জিয়াউর রহমানের মরনোত্তর বিচারের দাবী জানান।

বক্তারা বলেন, দেশের অর্থ বিদেশে পাচারকারী তারেক জিয়া বিদেশে বসে বিলাসী জীবন যাপন করছে। তার কোনো ব্যবসা নেই তাহলে তার এই আয়ের উৎস কোথায়?

তারেক জিয়া বিদেশে বসে, দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করে দেশ ধ্বংসের পায়তারা করছে। তারেক আর ফখরুলের হুংকারের জবাব দেওয়ার জন্য অন্য কোনো সংগঠন লাগবে না। যুবলীগ একাই যথেষ্ট।

বক্তব্য রাখেন-যুবলীগের প্রেসিডিয়াম সদস্য এড, মামুনুর রশিদ, মোঃ হাবিবুর রহমান পবন, তাজ উদ্দিন আহমেদ, আনোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক বদিউল আলম বদি, সাংগঠনিক সম্পাদক জহির উদ্দিন খসরু, আবু মুনির মোঃ শহিদুল হক চৌধুরী রাসেল, মশিউর রহমান চপল, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ, তথ্য প্রযুক্তি ও আইটি বিষয়ক সম্পাদক সামছুল আলম অনিক।

উপস্থিত ছিলেন- যুবলীগের উপ-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পাদক এন আই আহমেদ সৈকত, উপ-কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক মোল্লা রওশন জামির রানা, উপ-ধর্ম সম্পাদক হরে কৃষ্ণ বৈদ্য, ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের সহ-সভাপতি সোহরাব হোসেন স্বপন, দিল মোহাম্মদ খোকা, মুরসালিন আহমেদ, মহানগর উত্তরের সহ-সভাপতি মজিবুর রহমান বাবুল, আক্তারুজ্জামান আক্তার, যুগ্ম-সম্পাদক তাসবিরুল হক অনু, দক্ষিণের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বকুল, গাজী সারোয়ার হোসেন বাবু, মোঃ মাকসুদুর রহমান, প্রচার সম্পাদক আরমান হক বাবু, দপ্তর সম্পাদক এমদাদুল হক এমদাদ, উপ-দপ্তর সম্পাদক খন্দকার আরিফ-উজ-জামানসহ কেন্দ্রীয় মহানগর ও বিভিন্ন ওয়ার্ড যুবলীগের নেতৃবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভোলায় সড়কে আহত আরো একজনের মৃত্যু নিহতের সংখ্যা বেড়ে চার

একদিনে করোনায় আরো ৪৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৮,৩৫৪ জন

টি-টোয়েন্টি বিশ্বকাপ: বাংলাদেশের দল ঘোষণা আজ

ভারি বৃষ্টিতে মহেশখালীতে পাহাড় ধসে শিশুর মৃত্যু

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ২১৩তম ‘ইউসিবি তাকওয়া ইসলামিক ব্যাংকিং’শাখা শুরু

প্রধানমন্ত্রীকে নিয়ে আপত্তিকর বক্তব্য; ক্ষমা চাইলেন আলাল

যুক্তরাষ্ট্রে বাইডেন প্রশাসনের কর্মকর্তা হলেন নান্দাইলের জাইন সিদ্দিকী

নোয়াখালীর ১৩ টি ইউনিয়ন ও একটি পৌরসভার নির্বাচন স্থগিত

নোয়াখালীর ১৩ টি ইউনিয়ন ও একটি পৌরসভার নির্বাচন স্থগিত

বিশ্ব শোভন কাজ দিবস উপলক্ষে ছাতা র‌্যালি ও মানবন্ধন

গণশুনানীতে ৭ মৌজার সাধারণ মানুষ মহেশপুরেই থাকতে চায়!

ব্রেকিং নিউজ :