300X70
শুক্রবার , ৮ মার্চ ২০২৪ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দুর্যোগ ব্যবস্থাপনায় আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্টসহ আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করা হবে : দুর্যোগ প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৮, ২০২৪ ৩:৫৮ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন দুর্যোগপূর্ব ও পরবর্তি অবস্থায় আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্টসহ অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে দুর্যোগ মোকাবেলার জন্য কাজ করে যাচ্ছে সরকার। আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহারের ফলে দ্রুত দুর্যোগ সম্পর্কে জনসাধারণকে সচেতন করা ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে।

আজ শুক্রবার (৮ মার্চ) রাজধানির মিরপুরে প্রাইম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত এক তথ্য প্রযুক্তি মেলায় (আইটি ফেস্ট) প্রতিমন্ত্রি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন তথ্য প্রযুক্তি মানুষের জীবনযাপনের প্রতিটি ক্ষেত্রের সঙ্গে জড়িত। কোন বিষয়কে দ্রুত সর্বসাধারণের কাছে নিয়ে যেতে সামাজিক যোগাযোগ মাধ্যম অত্যন্ত কার্যকরী। সরকার দুর্যোগ পূর্বাভাস ও ব্যবস্থাপনায় সবাইকে সম্পৃক্ত করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের উদ্যোগ নেয়া হচ্ছে।

এছাড়াও দুর্যোগ সংক্রান্ত তথ্য বিশ্লেষণ ও গবেষণায় এবং পুর্বাভাস প্রদানসহ অন্যান্য বিষয়ে কৃত্তিম বুদ্ধিমত্তা, রোবটিক্স ও অন্যান্য প্রযুক্তির প্রয়োগ ঘটাতে সরকার কাজ করে যাচ্ছে।

তিনি বলেন আইটি ফেস্ট শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির প্রায়োগিক ব্যবহারে অভিজ্ঞ করে তুলবে। একই সাথে তারা সমস্যা সমাধনে বিজ্ঞান মনস্ক হয়ে উঠবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ইঞ্চিনিয়ার তৌহিদুর রহমান, সিআইপি, ঢাকা স্টক এক্সেঞ্জের চেয়ারম্যান প্রফেসর ডক্টর হাফিজ মো. হাসান বাবু, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রসেসর হুমায়ূন কবীর।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :