300X70
রবিবার , ২৭ মার্চ ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দূষণমুক্ত ঢাকা গড়ে তুলতে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা ২০২১ বাস্তবায়ন প্রয়োজন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৭, ২০২২ ৯:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দূষনমুক্ত ঢাকা সিটি বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়নে ‘ঢাকা কলিং’ নামক কনসোর্টিয়াম প্রকল্পটি ইউএসএইড ও এফসিডিও এর আর্থিক পৃষ্ঠপোষকতায় এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরী সহযোগিতায় দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে), কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ), বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ (বারসিক), এবং ইনসাইটস্ নামক চারটি বেসরকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (মোল্লার বস্তি,ওয়ার্ড ৬,কড়াইল বস্তি, ওয়ার্ড ১৯) ও দক্ষিন সিটি কর্পোরেশনের (বালুরমাঠ ও হাজারীবাগ বস্তি, ওয়ার্ড ১৪) চারটি বস্তিতে তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে।

এরই ধারাবাহিকতায় আজ ২৭ মার্চ ২০২২ ডিএসকে কনসোর্টিয়াম এর পক্ষে কোয়ালিশন ফর দ্যা আরবান পুওর (কাপ) কর্তৃক রায়ের বাজার হাজারীবাগের রেড স্মোক রেস্টুরেন্ট কনফারেন্স রুমে স্থানীয় অংশীজন, কমিউনিটি প্রতিনিধি, স্থানীয় সরকারের প্রতিনিধি সহ মিডিয়ার অংশগ্রহণে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা ২০২১ এর উপর একটি স্থানীয় পর্যায়ে গণ শুনানীর আয়োজন করে।

অনুষ্ঠানে কমিউনিটি প্রতিনিধি, বিশিষ্ট আলোচক, সুশীল সমাজ, স্থানীয় সরকারের প্রতিনিধিগন সহ সংশ্লিষ্ট সকলে নগরের সুবিধা বঞ্চিত জনগণ বিশেষ করে বালুরমাঠ ও হাজারীবাগ বস্তির জনগণকে বর্জ্য ব্যবস্থাপনার সুবিধায় অন্তর্ভূক্তকরণ সহ কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা ২০২১ বাস্তবায়ন, প্রয়োজনীয় বাজেট বরাদ্দ, সিটি কর্পোরেশনের অধীনে বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি ও নিয়মাবলী অবহিতকরন, সংস্লিষ্ট এলাকায় বর্তমান বর্জ্য ব্যবস্থাপনা ও পারিপার্শিক অবস্থা উত্থাপন এবং সুস্থ বর্জ্য ব্যবস্থাপনা ও স্বাস্থ্যগত পরিবেশ উন্নয়নে যৌথভাবে কার্যক্রম বাস্তবায়নে দিকনির্দেশনা প্রনয়ন ও সিদ্ধান্ত গ্রহন সহ ঢাকা শহরের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে আশু করণীয় নির্ধারণ সংক্রান্ত বিষয়ে যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কাপের প্রকল্প ব্যবস্থাপক জনাব মাহবুল হকের সঞ্চালনায় পরিচালিত সভায় কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা ২০২১ বিষয়ে ধারনাপত্র উপস্থাপন করেন জনাব ফারহা হাদিয়া, মনিটরিং ও ডকুমেন্টশন অফিসার, ঢাকা কলিং প্রকল্প । কাপের নির্বাহী পরিচালক খোন্দকার রেবেকা সান ইয়াত সূচনা বক্তব্যে বলেন সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি , সীমাবদ্ধতা এবং সমস্যার উপর অধিক আলোকপাত করতে হবে এবং এই বিধিমালা বাস্তবায়ন করতে হবে। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ইলিয়াছুর রহমান বাবুল, ওয়ার্ড কাউন্সিলর ওয়ার্ড ১৪ ও প্যানেল মেয়র ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন, সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নুর আলম, কাউন্সেলর ওয়ার্ড নং ৫৫, ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন এবং সভাপতিত্ব করেন জনাব বাবর আলী মীর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, জোন ৩, ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন।

তিনি উল্লেখ করেন যে বর্তমানে এসটিএস এর ধারন ক্ষমতা কম এবং প্রয়েজনের তুলনায় এসটিএস এর সংখ্যা কম থাকায় তাই মেয়রের সাথে আলোচনা করে ৫৫ নং ওয়ার্ডে একটি এসটিএস নির্মানের প্রয়েজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

সভায় সভাপতির বক্তব্যে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জনাব বাবর আলী মির এ আশু উদ্যোগকে স্বাগত জানিয়ে উল্লেখ করেন যে কমিউনিটি থেকে ময়লা নিতে কোন সমস্যা হলে যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করতে এবং কাউন্সিলরদের এ ব্যপারে সহায়তা করতে বলেন। এছাড়া তিনি রাস্তায় কেউ ময়লা ফেললে সাথেসাথে ছবি তুলে সিটি কর্পোরেশনের হোয়াটসআপ গ্রুপে দিয়ে দিতে বলেন।

কমিউনিটি প্রতিনিধিগন তাদের এলাকা থেকে প্রতিদিন ময়লা অপসারনের দাবি উত্থাপন করেন। প্রধান অতিথির বক্তব্যে জনাব ইলিয়াছুর রহমান বাবুল, মাননীয় ওয়ার্ড কাউন্সিলর, ওয়ার্ড ১৪ বলেন, মহওে বাসা বাড়ির ময়লার থেকে কনস্ট্রাকসন জনিত ময়লা এবং হাট বাজারের ময়লা তিনি ঢাকা কলিং প্রকল্পের এই উদ্যোগকে স্বাগত জানান এবং উল্লেখ করেন বর্তমানে পরিবেশ উন্নয়নে জোর দেওয়া প্রয়োজন সেক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান, এনজিও এবং কমিউনিটি প্রতিনিধিদের এগিয়ে আসা উচিত।

আলোচনা সভা থেকে স্থানীয় জনপ্রতিনিধির নেতৃত্বে, স্থানীয় এনজিও ও সিবিওদের সমন্বয়ে বস্তিভিত্তিক বর্জ্য ব্যবস্থাপনা কমিটি গঠন এবং বস্তি এলাকার ও দরিদ্র জনগোষ্ঠিসহ সবার সচেতনতা বৃদ্ধি সহ নির্ধারিত সময় ও নির্ধারিত স্থানে ময়লা ফেলা নিশ্চিত করা, বস্তি এলাকা ও নিম্ন আয়ের মানুষ থেকে প্রতিদিন ময়লা সংগ্রহ করা এবং ফি কম নেওয়া, অধিক বর্জ্য উৎপাদিত কেন্দ্র যেমন হাঁট-বাজার, কলকারখানা, খাবার হোটেল, নির্মান ও মেরামত প্রতিষ্ঠান ইত্যাদির কঠিন বর্জ্য সরাসরি নিজ ব্যবস্থাপনায় অপসারণ করতে হবে এবং জবাবদিহি নিশ্চিত করা, প্লাস্টিক বা অতি-দূষণ কলকারখানা স্থাপনে অনুমতি না দেয়া, কলকারখানার বর্জ্য সহ অন্যান্য বর্জ্য নদীর ধারে না ফেলার নির্দেশ প্রদান করা এবং বাস্তবায়ন নিশ্চিত করা, বর্জ্য অপসারণের জন্য পর্যাপ্ত এবং আধুনিক মেশিনারী সরবরাহ করা এবং সংস্লিষ্ট জোনের সাথে সমন্বয় করে তা ব্যবহার নিশ্চিত করার দাবি জানানো হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডিজিটাল ট্রান্সফরমেশন সম্মেলনের আয়োজন করছে এবিবি

যাচাই ডট কম লিমিটেড ও একশপের মধ্যে সমঝোতা স্মারক সম্পাদিত

শেখ হাসিনার নেতৃত্বে ১৫ বছরে অবিশ্বাস্য উন্নয়নের নজির সৃষ্টি হয়েছে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

ডিএনসিসি হলিডে মার্কেটে ঈদের কেনাকাটা

গাজীপুর ক্যাম্পাসে এমএ এবং এমএসএস প্রোগ্রামের ভর্তি পরীক্ষা পরিদর্শনে উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার

ডেঙ্গুসহ বিভিন্ন রোগ মোকাবিলায় আরো সচেতনতা হতে হবে : স্থানীয় সরকার মন্ত্রীর

দুবাইয়ের উদ্দেশে আজ রাতে ঢাকা ছাড়ছে এমিরেটসের ফ্লাইট

মিয়ানমারে শত শত বাড়ি পুড়িয়ে দিয়েছে সামরিক জান্তা

ইমামকে বিবস্ত্র করে ভিডিওচিত্র ধারণকারী গ্রেফতার

ব্র্যাক ব্যাংক ও মোংলা বন্দর কর্তৃপক্ষের পেমেন্ট গেটওয়ে চুক্তি স্বাক্ষর

ব্রেকিং নিউজ :