300X70
মঙ্গলবার , ১৯ ডিসেম্বর ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশের আর্থসামাজিক উন্নয়নে প্রবাসী কর্মীদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ : মন্ত্রিপরিষদ সচিব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৯, ২০২৩ ১২:৫৮ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন বলেছেন, দেশের আর্থসামাজিক উন্নয়নে প্রবাসী কর্মীদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আমাদের প্রবাসীরা যখন বিদেশে থাকেন তখন তারা বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। প্রত্যেকেই বাংলাদেশের একেকটি পতাকা হয়ে কাজ করেন, বিষয়টির স্বীকৃতি প্রয়োজন। প্রবাসীরা ফেরত আসার পর দেশে যে ইতিবাচক ভূমিকা রাখেন সেগুলোরও হিসাবের মধ্যে থাকা বাঞ্চনীয়। স্বাস্থ্য সেবা, শিক্ষার চাহিদা, সামাজিক সম্পর্কের ক্ষেত্রে তাদের অবদানকে মূল্যায়ন করা উচিত।

আজ প্রবাসী কল্যাণ ভবনে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২৩’ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, প্রতিবছর আমাদের কর্মী যাওয়ার সংখ্যা বাড়ছে, সেই অনুপাতে রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে সরকার দক্ষ কর্মী তৈরি, বিদেশে দক্ষ কর্মী প্রেরণ এবং কর্মীদের উপযুক্ত বেতন প্রাপ্তির নিশ্চিয়তাকে প্রাধান্য দিয়েছে। তিনি আরো বলেন, ‘বিদেশে কর্মী প্রেরণের ক্ষেত্রে সরকার একটা মডেল তৈরি করতে চাই।

সেই মডেল হচ্ছে ‘নিয়োগকর্তার খরচ’ মডেল। একজন কর্মীর অভিবাসন ব্যয় পুরোটা নিয়োগকর্তা দেবেন। বোয়েসেল কিছু দেশে কর্মী পাঠাচ্ছে সেখানে এরকম হচ্ছে। আগামীকাল মালয়েশিয়ায় প্রায় ৭৫ জন কর্মী রিক্রুটিং এজেন্টের মাধ্যমে যাবেন, তাদেরকে একটি টাকাও খরচ করতে হচ্ছে না। এক্ষেত্রে রিক্রুটিং এজেন্সির খরচও দেবেন নিয়োগকর্তা। এটি একটি মডেল।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মজিবর রহমান ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অভ্ ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা) এর মহাসচিব আলী হায়দার চৌধুরী সভায় বক্তব্য রাখেন।

উল্লেখ্য, দিবসটি উপলক্ষ্যে রেমিট্যান্স যোদ্ধা হিসেবে বিশেষ অবদানের জন্য বিদেশ ফেরত ২০ জন ব্যক্তিকে বিশেষ শুভেচ্ছা সম্মাননা প্রদান করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আবারো জাপার মোস্তফা রংপুরের নগর পিতা

মানুষ জানতে চায় বিদেশে লবিষ্ট নিয়োগে কারা কত টাকা পাচার করেছে : মুজিবুল হক চুন্নু

১৫ শতাংশ শ্রমিকের সম্মতিতে ট্রেড ইউনিয়ন গঠনের বিধান রেখে শ্রম আইন সংশোধন করা হচ্ছে : আইনমন্ত্রী

মহেশপুরে আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

অভিনেত্রী সামান্থা আক্কিনেনি সাধুর ডেরায়

অসাংবিধানিক পদ্ধতিতে সরকারের পতন হবে না : কৃষিমন্ত্রী

সোশ্যাল ইসলামী ব্যাংকের ক্রেডিট রেটিং ‘এএ+’

বিয়ে করলে জানাতে হবে পুলিশকে, জমা দিতে হবে অতিথিদের লিস্ট

দেশকে আরও সবুজ করতে হাতিরঝিলে পুনাকে’র সামা‌জিক বনায়ন কর্মসূচি শুরু

জুনিয়র-সিনিয়র দন্ডে যুবক খুন, কিশোরগ্যাং এর ৬ সদস্য গ্রেপ্তার

ব্রেকিং নিউজ :