300X70
রবিবার , ৫ জুন ২০২২ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশের সর্বপ্রথম জাতীয় পর্যায়ে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকমুক্ত মেলা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৫, ২০২২ ১:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ছোট ও মাঝারি উদ্যোক্তাদের তৈরী একবার ব্যবহারযোগ্য প্লাষ্টিক পণ্যের বিকল্প পণ্য প্রদর্শনীর মাধ্যমে আয়োজিত হয়েছে দেশের সর্বপ্রথম জাতীয় পর্যায়ে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকমুক্ত মেলা।

এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো ৪ ও ৫ জুন ২০২২ তারিখে ঢাকার ধানমন্ডি এলাকার ডব্লিউভিএ অডিটোরিয়ামে দুই দিনব্যাপী দেশের প্রথম জাতীয় পর্যায়ে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক মুক্ত মেলার আয়োজন করেছে।

বাংলাদেশের সাবেক সচিব ও এসডোর সভাপতি সৈয়দ মার্গুব মোর্শেদ আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন। তিনি বলেন “এসডো দীর্ঘ দিন ধরে প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াই করে আসছে। সেই সাপেক্ষে তারা এমন পণ্যগুলোকে প্রচার করার চেষ্টা করছে যা একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলোর বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

এই মেলাটি আমাদের দেশের প্লাস্টিকের বিকল্প উৎপাদনকারী উদ্যোক্তাদের জন্য তাদের কাজ প্রচার করার জন্য একটি উত্তম মাধ্যম হিসাবে কাজ করবে।”

এই মেলার মূল উদ্দেশ্য হল একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যের বিকল্প পণ্য যেমন কাপড়ের ব্যাগ, কাগজের প্যাকেজিং, কাগজের কাপ, কাগজের স্ট্র, পাতার প্যাকেজিং, পাতার বাসনপত্র, পুনঃব্যবহারযোগ্য পণ্য, অর্থাৎ পুরাতন উপকরণ দিয়ে তৈরি নতুন পোশাক প্রদর্শন করা এবং জনগণকে একবার ব্যবহারযোগ্য প্লাষ্টিক মুক্ত জীবনযাপনে উৎসাহিত করা।

এই মেলা অংশগ্রহণকারী উদ্যোক্তাদের জন্য তাদের পণ্যগুলোর প্রচারণার একটি মাধ্যম হিসেবে কাজ করবে। সেই সাথে যারা একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক এর ব্যবহার থেকে সরে আসতে প্রস্তুত তারা এই মেলার মাধ্যমে বিকল্প পণ্য সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

মেলায় প্লাস্টিকের বিকল্প হিসেবে সুপারি পাতার পণ্য প্রদর্শন করেন ব্রাইট এরেকা লিমিটেডের মালিক মোঃ ইমরান হোসেন। তিনি বলেন “একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক প্লেটের ব্যবহার আজকাল বেশ প্রচলিত হয়ে উঠেছে।”

তিনি আরোও বলেন “জনগণ এসব প্লাস্টিকের প্লেট ব্যবহার করতে সুবিধাবোধ করে। তবে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক দ্বারা পরিবেশের উপর যে প্রভাব পরে এবং মানব স্বাস্থ্যের যে ঝুঁকির সৃষ্টি হয় তা সম্পর্কে তাদের সচেতন হওয়া উচিত।

বিকল্প পণ্যগুলো জনগণের কাছে সহজে উপলব্ধ হলে প্লাস্টিক পণ্যের ব্যবহার হ্রাস পাবে। যদি প্লাস্টিকের প্লেটে খাবার গরম করা হয়, তাহলে তা থেকে রাসায়নিক পদার্থ নির্গত হয় বা তা মাইক্রোপ্লাস্টিকে ভেঙ্গে যেতে পারে যেখানে সুপারি পাতা দিয়ে তৈরি প্লেটগুলি তাপরোধী।”

মেলায় কাঠ, বাঁশ, নারকেল ও কাপড়ের তৈরি পণ্য প্রদর্শন করেন চড়ুইঘরের তানভিরুল করিম। তিনি বলেন, “আমরা সবসময় এমন সুযোগের সন্ধান করি যেখানে আমরা আমাদের পণ্যগুলি প্রদর্শন করতে পারব এবং যা একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলোকে পর্যায়ক্রমে বন্ধ করে আমাদের পরিবেশ রক্ষায় অবদান রাখতে পারে।”

মেলায় জিরো ওয়েস্ট প্রকল্পের সুবিধাভোগী, সিবিও সদস্য, স্থানীয় স্বেচ্ছাসেবকরা, কমিউনিটির মানুষ, সেলিব্রিটি, এবং সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

জিরো ওয়েস্ট হলো একটি পরিকল্পিত নীতি যা রিসাইক্লিং এর মধ্যে সীমাবদ্ধ না থেকে সম্পদ এবং বর্জ্য প্রবাহের জন্য একটি “সম্পূর্ণ সিস্টেম” পদ্ধতি গ্রহণ করে। এটি মানুষকে নির্দেশনা দেয় যে, ফেলে দেয়া উপকরণ অন্যদের ব্যবহারের মাধ্যমে সম্পদে পরিণত হয়।

এনভায়রনমেন্ট অ্যান্ড সোসাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো “বিল্ডিং জিরো ওয়েস্ট কমিউনিটিজ ফর এ পলিউশন-ফ্রি এনভায়রনমেন্ট ইন বাংলাদেশ” শিরোনামে একটি অনন্য এবং উদ্ভাবনী প্রকল্প চালু করেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :