300X70
বৃহস্পতিবার , ১০ আগস্ট ২০২৩ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশে সবুজ পোশাক কারখানা এখন ২০০

প্রতিবেদক
sahana akter
আগস্ট ১০, ২০২৩ ১১:২০ পূর্বাহ্ণ

অর্থনৈতিক ডেস্কঃ বাংলাদেশে নতুন করে সবুজ কারখানা হিসেবে স্বীকৃতি পেল আরও পাঁচটি তৈরি পোশাক প্রতিষ্ঠান। এতে দেশের পোশাক খাতে পরিবেশবান্ধব কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ২০০।

নতুন করে যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের স্বীকৃতি পাওয়া কারখানা দুটির একটি গাজীপুরের কালিয়াকৈরের লিডা টেক্সটাইল অ্যান্ড ডায়িং। ৯৭ পয়েন্ট অর্জন করে এটি প্লাটিনাম লিড সনদ পেয়েছে।
অপর কারখানাটিও গাজীপুরের; ৯৬ পয়েন্ট পেয়ে লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রিজ নামের কারখানাটি প্লাটিনাম সনদ পেয়েছে।

বিজিএমইএর এক বার্তায় বলা হয়, বাংলাদেশ টেকসই কারখানা নির্মাণের প্রচেষ্টায় বড় এক মাইলফলক অতিক্রম করছে। এখন যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) স্বীকৃতি ২০০টি লিড (এলইইডি) সনদপ্রাপ্ত কারখানা এখন বাংলাদেশে। এ অর্জন বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, বৈশ্বিক প্রতিযোগিতায় এগিয়ে যাওয়া এবং পরিবেশবান্ধব শিল্পায়নের প্রচেষ্টায় আরেকটি সাফল্য।

বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, বিশ্বের শীর্ষ ১৫টি লিড গ্রিন কারখানার প্রথম সারির ১৩টি এখন বাংলাদেশের। পরিবেশবান্ধব হিসেবে স্বীকৃত কারখানাগুলোর মধ্যে ৭৩টি রয়েছে প্লাটিনাম মর্যাদায়, ১১৩টি গোল্ড মর্যাদায়, ১০টি সিলভার এবং চারটি সাধারণ ক্যাটাগরিতে। তিনি বলেন, ২০২২ সালে দেশের ৩০টি পোশাক কারখানা লিড সনদ অর্জন করেছিল। এর মধ্যে ১৫টি ছিল প্লাটিনাম এবং ১৫টি ছিল গোল্ড ক্যাটাগরিতে। লিড সনদ অর্জনের তালিকায় দেশের আরও ৫০০ কারখানা অপেক্ষমাণ রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, এ ধরনের সনদ অর্জন করতে হলে কারখানাকে কার্বন নিঃসরণ, বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহার সীমিতকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, কারখানার অভ্যন্তরের পরিবেশ উন্নত করাসহ বিভিন্ন শর্ত পূরণ করতে হয়।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :