300X70
বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘দ্বিতীয় জীবন’ বইয়ের প্রকাশনা উৎসব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ৪:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সাহিত্যিক রিমি বাশারের প্রথম গল্পগ্রন্থ ‘দ্বিতীয় জীবন’ গ্রন্থটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়ে গেল গতকাল বুধবার ১৫ ফেব্রুয়ারি বইমেলা প্রাঙ্গণে। গল্পগ্রন্থটি প্রকাশ করেছে ঝুমঝুমি পাবলিকেশন্স।

বইটিতে ব্যক্তি, সমাজ ও জনজীবনের নানামুখী চিত্র, টানাপোড়েন আর প্রেম-ভালোবাসার চালচিত্র নিবিড়ভাবে ফুটে উঠেছে।

সাহিত্যিক রিমি বাশার তার প্রকাশিত গল্পগ্রন্থ সম্পর্কে বলেন, আমার প্রত্যেকটি গল্পের পেছনে একটি বাস্তবতা রয়েছে। আমাদের চারপাশে এত গল্প আছে যে একজীবনে লিখে তার ভগ্নাংশও শেষ করা যাবে না। আমার গল্পগুলোতে আমি চেষ্টা করেছি পারিবারিক বন্ধন, মানুষের সুক্ষ্মাতিসূক্ষ্ম অনুভূতি, নীতিনৈতিকতার সাথে গল্পের চরিত্রগুলোর প্রগাঢ় সম্পর্ক ইত্যাদি গভীরভাবে ফুটিয়ে তোলার। তবে আমি মনে করি, এজন্য আমাদের গল্প বলার ঐতিহ্যে ফিরে যেতে হবে, সমসাময়িক বাস্তবতার নিরিখে গল্প রচনার চর্চা তৈরি করতে হবে।

প্রকৌশলী রিমি বাশারের গল্পগ্রন্থঃ “দ্বিতীয় জীবন” বইটিতে চারটি মৌলিক গল্প আছে। প্রথমটি হৃদয়ের মণিকোঠা, দ্বিতীয় ‘বইমেলায় একটি সন্ধ্যা এবং তাহারা’, তৃতীয় গল্প হচ্ছে ‘ভালোবাসি’ এবং চতুর্থ গল্পটি হচ্ছে ‘দ্বিতীয় জীবন’ আর এরই নামে গল্পগ্রন্থের নামকরণ করা হয়েছে। এছাড়াও বইটি পড়ার সময় পাঠকের জন্য আরো কিছু চমক থাকছে।

অনুষ্ঠানে উপস্থিত সেভ পিপল ফ্রম আর্থকোয়াক এন্ড এনভায়রনমেন্টাল ডিজাস্টার (স্পিড) এর প্রতিষ্ঠাকালীন সভাপতি ডা: রিপন হোড় বলেন, তার লেখায় জীবনবাস্তবতা অনন্যভাবে ফুটিয়ে তোলার ধরন পাঠকের ভালো লাগবে বলে আশা করা যায়। তার চিত্রকল্পের দিকটি খুবই সমৃদ্ধ, পাঠকমন সহজেই আকৃষ্ট করে।

স্পিড এর প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক আহসান হাবিব স্বপন তার বক্তব্যে বলেন, প্রকৌশলী রিমি বাশারের গল্পগ্রন্থটি আমি পড়েছি। তার লেখায় এক গভীর ব্যঞ্জনা রয়েছে, বিশেষ করে গল্পের সমাপ্তিতে। রিমি বাশার একজন প্রকৌশলী হলেও হৃদয়ে তিনি একজন কবি, অন্তরে সাহিত্য নিয়ে ঘুরে বেড়ান। তার গল্পগন্থটি পাঠক আনন্দ নিয়ে পড়বে।

এসময় স্পিড-এর সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ আশিকুর রহমান তালুকদার (নিবিড়), আইসিটি সম্পাদক প্রকৌশলী রঞ্জন রায়, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ লাবিবাসহ ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ইডেন বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রীগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকায় বলিউড সুপারস্টার সালমান খানের ‘বিইং হিউম্যান ক্লোথিং চালু হচ্ছে

সোনালী ব্যাংক ও রেলওয়ের মধ্যে চুক্তি স্বাক্ষরিত

আহত মেয়েটিকে সাহায্য করেনি কেউ, ভিডিও করছিল সবাই!

বিএনপি’র ৭ই মার্চ পালন অসদুদ্দেশ্যে : তথ্যমন্ত্রী

ডিজিটাল দুনিয়ায় বাস করতে ডিজিটাল নিরাপত্তা আইন লাগবেই: মোস্তাফা জব্বার

খাগড়াছড়িতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’র শাখার উদ্বোধন

নারী এশিয়া কাপ: পাকিস্তানের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

দেশের প্রথম ক্যাম্পাস-ভিত্তিক বিজনেস ইনকিউবেটর উদ্বোধন আজ

দিনে ছয় হাজার মানুষ স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ করতে পারবে

কমিউনিটি পর্যায়ে মানসিক স্বাস্থ্য সেবার প্রসার সময়ের দাবি

ব্রেকিং নিউজ :