300X70
শনিবার , ৯ মার্চ ২০২৪ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশে বিশ্ব নারী দিবস উদযাপন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৯, ২০২৪ ৯:১৫ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের উদ্যোগে ও বাংলাদেশ ওম্যান ইন টেকনোলজি (BWIT)-এর সৌজন্যে আজ শনিবার (৯ মার্চ) বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বিশ্ব নারী দিবস উদযাপন করা হয়।

উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার ও অ্যাডভোকেট নাজমুস সালেহীন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সেলিনা শারমিন, ডিবিসি নিউজ-এর অ্যাসাইনমেন্ট এডিটর নাজনীন মুন্নি, শিক্ষামন্ত্রণালয়-এর যুগ্ম সচিব মিসেস ফাতেমা জাহান এবং লিনডে ইন্ডাস্ট্রিস প্রাইভেট লিমিটেড-এর হেড অব সেলস মোহাম্মদ আবুল কালাম আজাদ।

উক্ত দিন সকাল ৮টায় নটর ডেম বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে সফলভাবে অনুষ্ঠিত হয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত “লুনা সামসোদ্দোহা প্রোগ্রামিং কনটেস্ট-২০২৪”। কেবলমাত্র নবাগত শিক্ষার্থীদের কথা মাথায় রেখে একই সাথে আয়োজন করা হয় সাধারণ জ্ঞান ভিত্তিক অলিম্পিয়াডের।

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কম্পিউটার ক্লাব-এর সদস্যদের অক্লান্ত পরিশ্রমে আয়োজিত এই অনুষ্ঠানে নারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সুনিশ্চিত করতে প্রতি দলে নূন্যতম একজন নারী সদস্যের অংশগ্রহণ বাধ্যতামূলক ছিল। আশা করা যায় এই ‍উদ্যোগটি ভবিষ্যতে নারীদের অংশগ্রহণ সুনিশ্চিত করবে।

সকাল দশ ঘটিকায় মূল অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। কৌতুহলী শিক্ষার্থীদের আগমনে নটর ডেম প্রাঙ্গণ হয়ে উঠেছিল আনন্দমুখর ও প্রাণবন্ত। নারী দিবসকে কেন্দ্র করে এইদিন আয়োজন করা হয়েছিল একটি আকর্ষণীয় কথোপকথনের। এই বাক্যালাপ-এর মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের ব্যারিস্টার ও অ্যাডভোকেট নাজমুস সালেহীন। একই সাথে তিনি বাংলাদেশ নারী প্রযুক্তি (বিউইট ) সংস্থার কোষাধ্যক্ষের দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করে যাচ্ছেন।

অনুষ্ঠানের পরবর্তী ধাপে একটি গোলটেবিল বৈঠক-এর আয়োজন করা হয় । আলোচনার মুখ্য বিষয় ছিলো ‘Invest in Women: Accelerate Progress’। এই আলোচনায় একাধারে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সেলিনা শারমিন, বাংলাদেশ সরকার শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মিসেস ফাতেমা জাহান, ডিবিসি সংবাদ-এর অ্যাসাইনমেন্ট এডিটর নাজনীন মুন্নি এবং লিনডে ইন্ডাস্ট্রিস প্রাইভেট লিমিটেড-এর হেড অব সেলস মোহাম্মদ আবুল কালাম আজাদ।

প্রোগ্রামিং কনটেস্ট ও সাধারণ জ্ঞান অলিম্পিয়াড-এর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিবৃন্দ। অনুষ্ঠানের শেষাংশে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

নারী দিবস কেবলমাত্র নারীর ক্ষমতায়নকে কেন্দ্র করেই নয় বরং নারীকে তার প্রাপ্য সম্মান, সমান অধিকার ও তার যোগ্যতার ভিত্তিতে মূল্যায়নের দিকটিকেও উজ্জীবিত করে তোলার বিষয়টিকে প্রাধান্য দিয়ে থাকে। আজকের এই বিশেষ দিনে শিক্ষার্থীদের নারী পুরুষ নির্বিশেষে একসাথে এগিয়ে যাওয়ার অঙ্গীকার নিয়েই নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর এই আয়োজনের সমাপ্তি ঘটে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :