300X70
শুক্রবার , ২ জুন ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট বৈশ্বিক অর্থনৈতিক ‘সংকটে ঘুরে দাঁড়ানোর বাজেট’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২, ২০২৩ ১০:১৬ পূর্বাহ্ণ

আ’লীগের বাজেট প্রতিক্রিয়া
নিজস্ব প্রতিবেদক : ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে বৈশ্বিক অর্থনৈতিক ‘সংকটে ঘুরে দাঁড়ানোর বাজেট’ বলে অভিহিত করেছেন দলটির নেতারা। তারা বলছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যপূরণে সহায়ক হবে এই বাজেট। বৃহস্পতিবার বিকাল ৩টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত এই বাজেট উপস্থাপন করেন।

নতুন এই বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে চলতি অর্থবছরের মতোই ৭ দশমিক ৫ শতাংশ। বাজেটের আকার নির্ধারণ করা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। মোট আয়ের লক্ষ্যমাত্রা ৫ লাখ কোটি টাকা এবং ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকা।

বাজেট প্রতিক্রিয়া নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘এই বাজেট হচ্ছে সংকটে ঘুরে দাঁড়ানোর বাজেট। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মানে বঙ্গবন্ধুর সোনার বাংলার অভিমুখে যাত্রা সেই যাত্রার প্রথম ধাপ আমরা অতিক্রম করেছি।’

প্রস্তাবিত বাজেটকে জনবান্ধব আখ্যা দিয়ে তিনি বলেন, ‘বাজেট এমনভাবে করা হয়েছে যাতে মানুষের কষ্টটা লাঘব হবে। ক্রয়ক্ষমতা মানুষের সাধ্যের মধ্যে থাকবে।’ প্রস্তাবিত বাজেটকে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার সহায়ক বলে মনে করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।

তিনি বলেন, ‘বিশ্ব অর্থনীতি যখন মন্দা, সে মুহূর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সময় উপযোগী বাজেট দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা যে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি, এই বাজেটের মাধ্যমে সেই স্মার্ট বাংলাদেশ, স্মার্ট নগরায়ন এবং স্মার্ট জনগণ গড়ে উঠতে সাহায্য করবে।

পিছিয়ে পড়া নিম্নবিত্ত মানুষ যাতে সমানতালে এগিয়ে যেতে পারে সেদিকে লক্ষ্য রেখে বাজেট ঘোষণা হয়েছে উল্লেখ করে নানক আরো বলেন, ‘এই বাজেট বাস্তবায়নের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণের লক্ষ্যে অগ্রসর হতে সহায়ক হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী ইশতেহারের মাধ্যমে যে ওয়াদা করেছিলেন, এই বাজেট সেই ওয়াদা বাস্তবায়নের অংশ। দেশকে ভবিষ্যৎ প্রজন্মের বসবাসের উপযোগী একটি স্মার্ট রাষ্ট্র গড়ে তোলার লক্ষ্যে শেখ হাসিনার সরকার এ বাজেট জাতির কাছে উপস্থাপন করেছেন মন্তব্য করে তিনি বলেন, এই বাজেটে দেশের ধনী, গরিব মধ্যবিত্ত সবাই উপকৃত হবেন।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, ‘এবারের বাজেট গণমুখি এবং উন্নয়নের দ্বারা অব্যাহত রেখে উপস্থাপন করা হয়েছে। এ বাজেটের মাধ্যমে দেশের শিক্ষা, চিকিৎসা, কৃষি ও সুরক্ষা ক্ষেত্রে ব্যপক পরিবর্তন আসবে, যা দেশের সকল শেণ্রী-পেশার মানুষের জন্য কল্যাণ বয়ে আনবে।’
বাজেট পিছিয়ে পড়া জনগোষ্ঠীর দিকে লক্ষ্য রাখা হয়েছে বলে মনে করেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

তিনি বলেন, করোনাভাইরাস অভিঘাত ও বিশ্বমন্দার যে অভিঘাত হয়েছে, তা থেকে কাটিয়ে ওঠার বাজেট ঘোষণা হয়েছে। এর মাধ্যমে স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট নগরায়ন এবং উত্তরোত্তর বৃদ্ধির জন্য কৃষি, খাদ্য, নতুন কর্মসংস্থান সৃজন, প্রান্তিক জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তার আওতায় আনা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং ভর্তুকির চাপ সামাল দেওয়াসহ শিক্ষা ও স্বাস্থ্য খাতকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এই বাজেটে।’

উন্নয়নের ধারাবাহিকতায় এবং স্মার্ট বাংলাদেশ প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করেছে আওয়ামী লীগ সরকার। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সাল থেকে ২০২৩ পর্যন্ত মোট ২৪ বার বাজেট উত্থাপন করেছে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া দল বাংলাদেশ আওয়ামী লীগ।

১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু নেতৃত্বাধীন সরকারের ৭৮৬ কোটি টাকার প্রথম বাজেট ঘোষণা করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। শেখ হাসিনা নেতৃত্বের সরকার (টানা ১৫ বার) ২০২৩ সালে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাস্তবায়নে আরেক ধাপ এগোবে দেশ : করোনাভাইরাস সংকট ও ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে বিশ্ব্যবাপী সংকটময় অবস্থা। এর মধ্যেই জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, এ বাজেট সংকট উত্তরণের বাজেট। সংকটের মধ্যে এ বাজেট স্বস্তির। উন্নয়ন ও জনজীবন উন্নত করার বাজেট। এটি বাস্তবায়ন করা গেলে দেশ আরও এক ধাপ এগিয়ে যাবে।
বৃহস্পতিবার বাজেট উত্থাপনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্যাহ বলেন, ‘এবার যে একটা নতুন ধরনের বাজেট দেওয়া হলো। তাতে অর্থমন্ত্রীর তো একটা কথাও বলা লাগলো না। এটাই এ বাজেটের ইতিবাচক দিক।

আরেক প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, ‘বিশ্বব্যাপী একটা সংকট আছে। এ সংকট থেকে উত্তরণের জন্য এ বাজেট দেওয়া হয়েছে। বাংলাদেশে যাতে সংকট আর না বাড়ে বা এর থেকে যেন বেরিয়ে আসা যায়, সে বিবেচনায় বাজেট দেওয়া হয়েছে।’ দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ‘সংকটের মধ্যেও এ বাজেট স্বস্তিদায়ক। মানুষের কল্যাণে দ্রব্যমূল্যের যে ঊর্ধ্বগতি, সেটা যাতে কমে। এ চ্যালেঞ্জ মোকাবিলা ও মূল্যস্ফীতি কমিয়ে আনার প্রচেষ্টাসহ সব দিক দিয়ে বাজেটকে জনবান্ধব করার যে প্রচেষ্টা, সেটা সফলতা পাবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, ‘বর্তমান টালমাটাল বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি। বিশ্বব্যাপী অস্বাভাবিক মূল্যস্ফীতির দুঃসময়ে একটি বাস্তবভিত্তিক গণমুখী বাজেট প্রণয়ন করা অতীব দুরূহ বিষয়। অভিজ্ঞ, দক্ষ, জ্ঞানতাপস রাষ্ট্রনেতা শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত¡াবধানে সরকার সেই আগ্নিপরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা, ব-দ্বীপ পরিকল্পনা-২১০০-এর আলোকে উন্নয়ন ও জনজীবন উন্নত করার বাজেট পেশ করা হয়েছে। এ বাজেট বাস্তবায়ন করতে পারলে দেশ ও জনগণ আরও এক ধাপ এগিয়ে যাবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে মন্ত্রিসভার বিশেষ বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার বিশেষ এ বৈঠকে ৭ কোটি ৬১ লাখ ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়।

এরপর বিকেল ৩টায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় বাজেট অধিবেশন। পরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট পেশ করেন। বিকেল সাড়ে ৫টার দিকে বাজেট অধিবেশন মুলতবি করা হয়।
এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’। এটি স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট। আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদের ১৫তম বাজেট এটি।

নতুন অর্থবছরের এ বাজেট প্রস্তাব দিতে গিয়ে অর্থমন্ত্রী জানিয়েছেন, চারটি মূল স্তম্ভের ওপর স্বপ্নের স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে- স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট সমাজ ও স্মার্ট অর্থনীতি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

উত্তরাঞ্চলে হালকা কুয়াশার চাদর ভেদ করে উঁকি দিচ্ছে ভোরের সূর্য, তেঁতুলিয়ায় ১৪ ডিগ্রি তাপমাত্রা

ব্র্যাক ব্যাংক ও গ্লোবাললিংকার চালু করতে যাচ্ছে বাংলাদেশের প্রথম এসএমই নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম

বাসা ভাড়া নিয়ে শিশু চুরি, সাত দিন পর উদ্ধার, গ্রেফতার-১

আমেরিকায় টিকা প্রদান শুরু সোমবার

দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ের আভাস

নির্ধারিত সময়ের মধ্যে প্রি-অর্ডার করা আইফোন ১৩ ডেলিভারি শুরু করলো গ্রামীণফোন

স্বপ্নের ফসল নিয়ে দু:চিন্তায় ভৈরবের শত শত কৃষক!

বজ্রপাতে সাত জেলায় নারী ও শিশুসহ ১৪ জনের মৃত্যু

কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচন আজ

ইসলামী ব্যাংকের উত্তরার আশকোনা উপশাখা উদ্বোধন

ব্রেকিং নিউজ :