300X70
বৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নতুন কৌশলে কর্ণফুলী নদী পথে পাচার হচ্ছে কাঠ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২, ২০২৩ ১:৩২ অপরাহ্ণ

এম. মতিন, রাঙ্গুনিয়া : চট্টগ্রামের রাঙ্গুনিয়ার কর্ণফুলী নদী পথে প্রতিনিয়ত যান্ত্রিক নৌযানে চলছে কাঠ পাচার। দেখার যেন কেউ নেই।একই সাথে সমানতালে চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়ক ও চট্টগ্রাম-কাপ্তাই মহাসড়ক দিয়েও প্রতিনিয়ত সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত প্রভাবশালী সিন্ডিকেটের সদস্যদের পাহারায় চলছে কাঠ পাচারের মহোৎসব। নদী ও সড়ক পথে বেপরোয়াভাবে বনের এসব কাঠ পাচার হলেও নীরব বন বিভাগ।

বন বিভাগের একশ্রেণীর অসাধু কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে রাঙ্গামাটির জেলার কাপ্তাই, রাঙ্গুনিয়া, পোমরা চেক ষ্টেশন, কোদলা বিট, ইছামতি রেঞ্জ, ইসলামপুর বিট, বগাবিলি বিট ও খুরুশিয়া রেঞ্জকে ম্যানেজ করে এসব কাঠ পাচার করছে পাচারকারী সিন্ডিকেট।

জানা যায়, রাঙামাটির সর্ববৃহৎ বাগান আলিখিয়ং, ফারুয়া, কাপ্তাই পাল্পউডের বাগান বিভাগ রাজস্থলি, কাপ্তাই এবং বান্দরবানসহ চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের খুরুশিয়া রেঞ্জ এলাকা থেকে বিভিন্ন প্রজাতীর কাঠ রাঙ্গুনিয়ায় আসছে। এক শ্রেণীর সংঘবদ্ধ কাঠ পাচারকারী রাতের আঁধারে এসব কাঠ চট্টগ্রাম শহর দিয়ে দেশের বিভিন্ন স্থানে পাচার করছে।

স্থানীয় একাধিক সূত্র জানায়, রাঙামাটি দক্ষিণ বন বিভাগের সর্ববৃহৎ বাগান বিভাগ আলিখিয়ং, সাংক্রাছড়ি, ফারুয়া, আড়াছড়ি, কাপ্তাই পাল্প উড বাগান বিভাগের কাপ্তাই, রাজস্থলী, চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের খুরুশিয়া রেঞ্জ এবং বান্দরবান বন বিভাগের বাগান থেকে মুল্যবান সেগুন, গর্জন, চাপালিশ, আকাশমণি, গামারীসহ নানা প্রজাতীর কাঠ রাঙ্গুনিয়ায় আসছে। রাঙ্গুনিয়া চন্দ্রঘোনা লিচুবাগান, চৌধুরী গোট্টা, খোন্দকার পাড়া, সুফি গোট্টা, হাইব্ব্যার গোট্টা, বুইজ্জার দোকান, কাটাখালী, মরিয়ম নগর, গোডাউন, পোমরা শান্তির হাট, বুড়ির দোকান, পাহাড়তলি, ইসলামপুর, ধামাইর হাট, মোগলের হাট থেকে মরিয়ম নগর ডিসি সড়ক, চট্টগ্রাম-কাপ্তাই সড়ক দিয়ে এবং চন্দ্রঘোনা রাইখালী, ডং নালা, কালুগোট্টা, আধুর পাড়া, কোদালা, মরিয়ম নগর, বালু গোট্টা, পাঁচবাড়ি, রশিদিয়া পাড়া, ইছামতি, শিলক, সরফভাটা, পাইট্টালীকুল, গোচরা বাজার, বাচাশাহর মাজার, বেতাগী থেকে কর্ণফুলী নদী পথে এসব কাঠ পাচার করা হচ্ছে।

স্থানীয়রা জানান, কর্ণফুলী নদী ও কাপ্তাই-চট্টগ্রাম সড়ক পথে অবৈধ কাঠ পাচার ওপেন সিক্রেট হয়ে দাঁড়িয়েছে। কতিপয় চোরাই কাঠ ব্যবসায়ীর সাথে কর্মকর্তাদের যোগসাজশ থাকায় বিনা বাধায় চলছে কাঠ পাচার। বিশেষ করে পার্বত্যঞ্চলের বিভিন্ন বনায়ন থেকে আনা মূল্যবান কাঠ কর্ণফুলী নদী পথে পরিবহন করে রাঙ্গুনিয়ার বিভিন্ন স্পটে মজুদ করা হচ্ছে।

রাতের আঁধারে কাপ্তাই-চট্টগ্রাম সড়ক পথে পোমরা বন চেক স্টেশনকে ম্যানেজ করে কাঠ পাচার চলছে। এতে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ ও উত্তর বন বিভাগের হাজার হাজার একর বনায়নকৃত অঞ্চল বৃক্ষশুণ্যে পরিণত হচ্ছে। চোরাইপথে মূল্যবান বনজ সম্পদ পাচার হওয়ায় সরকার বছরে লাখ লাখ টাকার রাজস্ব বঞ্চিত হচ্ছে।

এ ব্যাপারে রাঙ্গুনিয়া রেঞ্জ কর্মকর্তা মো. মাসুম কবির বলেন, ‘চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা শফিকুল ইসলামের নির্দেশনায় এবং সহকারী বনসংরক্ষক শীতল পালের নেতৃত্বে গত ৬ জানুয়ারি রাঙ্গুনিয়ার শিলক ইউনিয়নের জালিয়াপাড়া এলাকায় অভিযান চালিয়ে ৭৫১ টুকরা ৭৩০.৩০ ঘনফুট সেগুন গোল কাঠ ও রদ্দা আটক করা হয়েছে। বন বিভাগের উদ্ধার অভিযান চলমান রয়েছে।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের ইছামতী রেঞ্জ কর্মকর্তা সাজ্জাদ হোসেন বলেন, সংঘবদ্ধ কাঠ চোরেরা কাঠ পাচারে এখন নতুন কৌশল গ্রহণ করেছে। পাচারকারীরা নদীকে পাচারের নিরাপদ রুট হিসেবে ব্যবহার করছে। তাই উপজেলার বিভিন্ন নদী পথে নৌকা দিয়ে কাঠ পাচার শুরু করছে। নদী পথে নৌকায় কাঠ পাচার ঠেকাতে বনকর্মীরা সক্রিয় আছেন।

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গণি ওসমানী বলেন, নৌকায় কাঠ পাওয়া গেলে সংশ্লিষ্ট নৌকার মালিক, শ্রমিক এমনকি প্রমাণ সাপেক্ষে দোষী ব্যাক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শস্যচিত্রে বঙ্গবন্ধু’ সকলকে বঙ্গবন্ধুর আদর্শে ও চেতনায় অনুপ্রাণিত করবে : জাতীয় পরিষদের প্রধান উপদেষ্টা ও কৃষিমন্ত্রী

এবার রেলওয়ে থেকে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

এবার ‌‌’ফেসবুক হ্যাকড’ সমাধানে সরকারী হেল্প ডেস্ক চালু হচ্ছে

রেল নেটওয়ার্কে যুক্ত হচ্ছে মোংলা বন্দর

সময়মতো পদক্ষেপ নিতে পারায় অর্থনীতি গতিশীল: প্রধানমন্ত্রী

আজ ও কাল ঢাকার যেসব এলাকায় গ্যাস থাকবে না

সরকার দেশের উন্নয়নে কাজ করছে : প্রধানমন্ত্রী

দশ মিনিটের ঝড়ে লন্ডভন্ড শিক্ষা প্রতিষ্ঠানসহ ঘরবাড়ি

বিশ্বের সবচেয়ে ধনী ইলন মাস্ক, সম্পদ ৩০০ বিলিয়ন ডলার

শাহজালাল বিমানবন্দরে ফ্লাইট শিডিউল লন্ডভন্ড

ব্রেকিং নিউজ :