300X70
শুক্রবার , ৩০ জুলাই ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারায়ণগঞ্জে মাদকের আখড়াখ্যাত চানমারী বস্তি উচ্ছেদ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩০, ২০২১ ১:৪৯ পূর্বাহ্ণ

 অপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবো : এসপি জায়েদুল

ওমর ফারুক রুবেল, নারায়ণগঞ্জ :
ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে অবস্থিত আলোচিত চাঁদমারী বস্তি অবশেষে উচ্ছেদ করা হয়েছে। বস্তিটি শহরের সবচে বড় মাদকস্পট হিসেবে পরিচিত ছিলো। বৃহস্পতিবার (২৯ জুলাই) নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার জায়েদুল আলমের নেতৃত্বে ভেকু দিয়ে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। দুপুর ১২টায় ঘটনাস্থলে সাংবাদিকদের ব্রিফিং করেন এসপি।

ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে অবস্থিত আলোচিত চাঁদমারী বস্তি অবশেষে উচ্ছেদ অভিযান শেষে নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার জায়েদুল আলম সাংবাদিকদের ব্রিফিং করেন

এর আগে ৯ মে নারায়ণগঞ্জে জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় চাঁনমারী বস্তি উচ্ছেদের সিদ্ধান্ত নেয়া হয়। জেলা প্রশাসনের দেয়া আলটিমেটামের মধ্যেই মঙ্গলবার থেকে অনেকে স্বইচ্ছায় নিজেদের ঘর সরিয়ে নেয়। গতকাল বাতকী ঘরগুলোও ভেকু দিয়ে ভেঙ্গে দেয়া হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, প্রায় ৫ শতাধিক ঘর ছিলো এই চানমারী বস্তিতে। এখানে শীষ দিয়ে মাদক বিক্রি প্রচলিত ছিলো। প্রশাসনের নাকের ডগায় এ বস্তিতে কয়েক যুগ ধরেই মাদক ব্যবসা চলছিলো। প্রায়ই আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর অভিযানও হতো। তবে শত প্রচেষ্টার পরও রহস্যজনক কারণে বন্ধ হয়নি বস্তিকে ঘিরে মাদক ব্যবসা।

অবশেষে প্রশাসনের জোরালো পদক্ষেপে বস্তি উচ্ছেদ হওয়ায় মাদকের অন্যতম ‘বড় আখড়া’ চানমারী বস্তি উচ্ছেদ হওয়ায় আশপাশের লোকজন স্বস্থি প্রকাশ করেছে।

বস্তির বাসিন্দা আবুল কালাম জানান, প্রশাসনের কর্মকর্তারা কয়েক দফা এসে বস্তিবাসীকে স্বেচ্ছায় ঘর নিয়ে অন্যত্র চলে যেতে বলেছে। এজন্য মঙ্গলবার বিকেল থেকে বস্তির প্রায় পাঁচ শতাধীক ঘর নিজেরাই সেচ্ছায় ভেঙ্গে অন্যত্র চলে যাচ্ছি। আর মাদক ব্যবসায়ীদের কারনে অনেক অসহায় পরিবারকে বস্তি ছাড়তে হচ্ছে। এ বস্তিতে ঝুট ব্যবসায়ী, দিনমজুর, হকার, টোকাইসহ মাদক ব্যবসায়ীরা বসবাস করতেন। বাশের মাচা টিনের চাল ও বেড়া দিয়ে এসব ঘর তৈরি করা হয়। তাই ভেঙ্গে নিতে বেশি সময় লাগেনি।

স্থানীয়রা জানায়, ২০১৪ সালে তৎকালীন নারায়ণগঞ্জ সদর ইউএনও গাউছল আযম চাঁদমারী বস্তিটি মাদক মুক্ত করেছিলেন। তিনি অভিযান চালিয়ে শতাধীক মাদক ব্যবসায়ীকে কারাদন্ড দেন। একই সঙ্গে বস্তির হতদরিদ্র পরিবারের শিশু সন্তানদের লেখাপড়ার জন্য স্বপ্নডানা নামে একটি স্কুল প্রতিষ্ঠিত করেছিলেন।

সেই স্কুলে শিশুদের পাশাপাশি বয়স্ক নারী পুরুষদের লেখাপড়ার পাশাপাশি হাতের কাজও শিখানোর কার্যক্রম চালু করে ছিলেন। ইউএনও গাউছুল আযম বদলীর পর সেই স্বপ্নডানার কার্যক্রম থেমে যায় এবং মাদক ব্যবসায়ীরা ফের বস্তি দখল করে প্রকাশ্যে মাদক ব্যবসা শুরু করেন।

চাঁদমারী বস্তির একশ গজের কাছে জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার কার্যালয়সহ জেলা জজ কোর্ট অবস্থিত। বিগত সময় এ বস্তি থেকে নানা ধরনের অপরাধ পরিচালিত হয়েছে। শীষ দিয়ে প্রকাশ্যে মাদক বিক্রি চলতো। চুরি, ছিনতাই, ডাকাতি, হত্যাসহ ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনাও ঘটতো। তখন অপরাধীদের আইনের আওতায় আনতে প্রশাসনকে অনেক সময় লাঞ্চিত হতে দেখেছেন অনেকেই। বস্তিতে মাদক ব্যবসায়ীদের সঙ্গে ডিবি পুলিশের বন্ধুক যুদ্ধও হয়েছে। এতে বস্তির শীর্ষ মাদক ব্যবসায়ী বিপ্লব বন্ধুক যুদ্ধে নিহত হয়। এ বস্তিটি দীর্ঘদিন পরে হলেও উচ্ছেদে এলাকাবাসীর মধ্যে স্বস্থি ফিরেছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বস্তি উচ্ছেদকালে প্রেস ব্রিফিং এ জেলা পুলিশ সুপার জায়েদুল আলম বলেন, নারায়ণগঞ্জ জেলার চানমারি বস্তি অনেক পুরোন একটি বস্তি। এই বস্তির পাশেই আছে পুলিশ সুপারের কার্যলয়, জেলা প্রশাসকের কার্যলয়, জেলা দায়রা জজ কার্যলয়সহ অনেক গুলো গুরুত্বপূর্ণ কার্যালয়। ইতিপূর্বে আমরা দেখেছি এই বস্তিতে মাদক ব্যবসায়ীদের সাথে আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কয়েকবার সংঘর্ষ হয়েছে। এছাড়া যতবারই এই বস্তি উচ্ছেদ হয়েছে ততবারই কোনো না কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেছে। আমি যোগদানের পর থেকেই নারায়ণগঞ্জবাসীর দীর্ঘদিনের দাবি, এই বস্তি থেকে মাদক নির্মূল করা বা এই বস্তির অপসারণ করা। এটি সম্পূর্ণভাবে সরকারি জমিতে একটি অবৈধ স্থাপনা। এই স্থাপনাটি উচ্ছেদের জন্য আমরা জেলা পুলিশ থেকে বিভিন্ন পরিকল্পনা গ্রহন করি, এবং সকল শ্রেনী পেশার বিশেষ করে যারা মিডিয়ায় কাজ করছেন।

তারা এই বস্তি অপসারণের জন্য সহোযোগীতা করছেন। সেই সুবাদে নারায়ণগঞ্জ জেলা পুলিশ কর্তৃক গত তিনদিন এই উচ্ছেদ অভিযান কার্যক্রম পরিচালনা করেছেন এবং আজকে বস্তিতে শতভাগ উচ্ছেদ করা হয়েছে। যার ফলে আমরা জেলা পুলিশ একটি বিষেশ ব্রিফিংয়ের আয়োজন করেছি। আমাদের সহযোগীতা করার জন্য মিডিয়াকর্মীসহ সকল শ্রেনীপেশার লোকজদের ধন্যবাদ জানাচ্ছি। নারায়ণগঞ্জ গোয়েন্দা সংস্থা ডিবি ও ফতুল্লা পুলিশের নেতৃত্বে বস্তি অপসারণ করা সম্ভব হয়েছে। আপনারা বলেছেন যে, এই ধরণের অবৈধ স্থাপনা উচ্ছেদ করার পর সেটি পুণঃরায় চালু হয়ে যায়। কিন্তু আমরা রোডস এন্ড হাইওয়েকে বলেছি, তারা এটি উচ্ছেদ করবে। আশা করি এর পরে আর এই স্থাপনা হবে না।

মাদকের বিষয়ে এসপি বলেন, আমরা এখনে বেশ কয়েকটি ঘরে মাদকের আস্তানা ছিলো, আমরা অভিযান করেছি। কয়েকজনকে আটকও করেছি, তাদের বিজ্ঞ আদালতে আমরা সোর্পদ করেছি। আমরা চেষ্টা করছি, আর যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে। এখানে মাদক ব্যবসায়ীদের মধ্যে অনেকে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে বিভিন্নভাবে নিহত হয়েছেন, যারা জীবিত আছেন তাদের বিরুদ্ধে ডজনের উপরে মামলা আছে, আমরা হুশিয়ারি দিয়েছি তাদের আইনের আওতায় আনবো এবং সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবো।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কাপাসিয়ায় গো খাদ্যের দাম বৃদ্ধি, বিপাকে খামারিরা

‘গাধা জল ঘোলা করে খায়’ : বিএনপির নির্বাচনে আসা নিয়ে তথ্যমন্ত্রী

বর্ণিল রঙের পাশেই বিবর্ণ জীবন

হায়দরাবাদে পুড়ে অঙ্গার ১১ ঘুমন্ত শ্রমিক

‘বসুন্ধরা এমডি স্যারের সাহায্য না পেলে আমার আত্মহত্যা ছাড়া উপায় ছিল না’

‘সারাদেশের ৬০৭টি থানায় ৭ই মার্চ উদযাপন হবে’

দক্ষিণ কেরাণীগঞ্জে দেড় লক্ষাধিক টাকার ইয়াবাসহ ২ জন গ্রেফতার

নির্বাচনবিরোধী ষড়যন্ত্র মোকাবিলা করে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে ভারত পাশে ছিলো : পররাষ্ট্রমন্ত্রী

ইউনূসের পক্ষে ৪০ বিশ্বনেতার খোলা চিঠি: শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা!

হোন্ডা নিয়ে এলো নতুন এক্সব্লেড-এডভান্স, এক্সপ্রেসিভ এবং ফিউচারিস্টিক ডিজাইনে

ব্রেকিং নিউজ :