300X70
বৃহস্পতিবার , ১ এপ্রিল ২০২১ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কাপাসিয়ায় গো খাদ্যের দাম বৃদ্ধি, বিপাকে খামারিরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১, ২০২১ ৪:২৪ অপরাহ্ণ

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের কাপাসিয়া উপজেলায় গো খাদ্য হঠাৎ করে দাম বেড়ে গেছে। গ্রামে এমন কোন বাড়ি নেই যে বাড়িতে একটা-দুইটা অথবা তার অধিক গরু নেই। কিন্তু এই গরু পালতে সব চেয়েবড় সমস্যা হচ্ছে গো- খাদ্যের দাম বেড়ে যাওয়া। বর্তমানে গো-খাদ্যের দাম অস্বাভাবিক বেড়ে গেছে। তার উপর নিম্নমানের খাদ্যে বাজার সয়লাব। ইতোমধ্যে নিম্নমানের ভেজাল গো-খাদ্য খেয়ে অনেক খামারে গরু রোগাক্রান্ত হয়ে পড়েছে। খামারিরা বিপুল পরিমাণ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

খামারিরা মনে করেন, স্থানীয় প্রশাসন এ বিষয়ে মনোযোগী হলে গো-খাদ্যের দাম স্বাভাবিক হতে পারতো। তারা আরো বলেন, সরকার যদি সহজ শর্তে গরু খামারিদের ও গরু পালনকারীদের ঋণ দেয় ও গো খাদ্যের দাম স্বাভাবিক রাখতে উপযুক্ত ব্যবস্থা গ্রহন করে তাহলে অনেকে গরুর খামার ও গরু পালনে উদ্বুদ্ধ হবে। এতে করে বেকার সমস্যার সমাধান হবে অনেকাংশে।

হ্যান্ডশেক এগ্রো খামার এর চেয়ারম্যান আসাদুজ্জামান রুবেল জানান, বর্তমানে বাজারে গম আর মটরের চেয়ে দাম বেশি গো-খাদ্য ভূষির। প্রতিদিন হু হু করে বাড়ছে এসব গো-খাদ্যের দাম। এতে করে খামারিরা বিপাকে পড়ছেন। সিন্ডিকেট কারসাজির মাধ্যমে বাড়ানো হচ্ছে গো-খাদ্যের দাম। পাশাপাশি নিম্নমানের গো-খাদ্যে বাজার সয়লাব হয়ে পড়ছে। বাজার নিয়ন্ত্রণে স্থানীয় প্রশাসনের নজরদারি প্রয়োজন।

কাপাসিয়া উপজেলার ডেইরি ফার্ম এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ওমর ফারুক জানান এক কেজি গমের ভূষির দাম ৪৫ টাকা, ছোলার ভূষি ৬০-৬৫ টাকা, অ্যাংকর ভূষি ৫০ টাকা, মসুর ভূষি ৪০ টাকা, খুদ ৩৮ টাকা, ধানের কুড়া ১৪ টাকা, খৈল ৩৫ টাকা, ফিড ৩৮ টাকা খড় ২৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতিটি খাবারের ওপর কেজিতে ১০ থেকে ১৫ টাকা বৃদ্ধি পেয়েছে। খাবারের এই বাড়তি খরচ যোগাতে হিমশিম খাচ্ছেন গরু পালনকারীরা। আমার খামারে ১৯ টি গরু আছে। দুধ খুচরা বাজারে বিক্রি করতে হয় ৫০ টাকা উৎপাদন করতে প্রতি লিটার খরচ হয় ৫৪ টাকা। আবার গরু বিক্রি করতে দালালের খপ্পরে পড়তে হয় আমরা এক বছর পালন করে যা লাভ করি দালাল এক ঘন্টায় সমপরিমাণ লাভ করে।

টোক ইউনিয়নের বড়চালা গ্রামের আলী আকবর বলেন, গরু পালন করে বেশ লাভ হচ্ছিল কিন্তু গত দুই-তিন বছর কোন রকম টিকে আছি। বর্তমানে গো-খাদ্যের দাম অধিক পরিমাণে বেড়ে যাওয়ায় তা মরার উপর খাঁড়ার ঘা’র মত, গর পালন করা কঠিন হয়ে পড়েছে। পারিশ্রমিক বাদ দিলে লাভ হওয়া তো দূরের কথা, লোকসানের ভাগ বেশি। এ রকম অবস্থা চলতে থাকলে গরু বিক্রি করে দেওয়া ছাড়া আর কোন উপায় থাকবে না।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আইজিপি ব্যাজ পেলেন ৪৫৮ জন

ভারতে আন্তর্জাতিক মিডিয়া কনফারেন্সে যাচ্ছেন সাংবাদিক মোস্তফা খান

সুপার ফোরের ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে নতুন সিদ্ধান্ত

পানি উন্নয়ন বোর্ড পরিদর্শনে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব

আওয়ামী লীগের ভিত্তি জনগণ, কোন শক্তিই ক্ষমতাচ্যুত করতে পারবে না: কৃষিমন্ত্রী

পরিবেশ বিষয়ক আইন ও বিধি যুগোপযোগী করা হবে : পরিবেশ সচিব

ওয়ার্ল্ড স্পিক ক্যাম্পেইনে মনোনয়ন পেলেন মৌলভীবাজারের সাহেদ ও ঢাকার শানজিদা

বিটিসিএল এবং স্বাস্থ্য অধিদপ্তরের মধ্যে সমঝোতা স্মারক সাক্ষরিত

বেস্ট এমপ্লয়ার অ্যাওয়ার্ড’পেলো হুয়াওয়ে বাংলাদেশ

রাজনৈতিক দলের সাথে সংলাপ হয়, আগুনসন্ত্রাসীদের সাথে নয় : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :