300X70
শুক্রবার , ১১ মার্চ ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারী দিবসে নারীর প্রতি কণ্ঠ তুললেন পুরুষরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১১, ২০২২ ২:২৫ পূর্বাহ্ণ

#এক নতুন আশার আলো
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: সম্প্রতি আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে খ্যাতনামা মিডিয়া ব্যক্তিত্ব, সাংবাদিক এবং সমাজকর্মীদের অংশগ্রহণে ‘ব্রেক দা বায়াস’ শীর্ষক ক্যাম্পেইনের আয়োজন করেছে ক্রেয়ন ম্যাগ।

এবছরের নারী দিবসের প্রতিপাদ্য ‘টেকসই আগামীর জন্য, লিঙ্গ সমতাই অগ্রগন্য’৷ দুই হাত আড়াআড়ি ভাবে দেখানো ক্রস চিহ্ন দিয়েই এবারের থিম ব্রেক দা বায়াস-কে চিহ্নিত করা হচ্ছে। নারী পুরুষ লিঙ্গভেদে সকলকে এই চিহ্ন প্রদর্শনের মাধ্যমে একাত্মতা জানাতে উৎসাহিত করা হয়।

ক্রেয়নম্যাগ এই সমাজের গল্প গুলোকে তুলে ধরার একটি মঞ্চ। সামাজিক অসমতা, কুসংস্কার, সমাজের মাঝে লুকিয়ে থাকা পক্ষপাতিত্বের বিরুদ্ধে কথা বলতে ক্রেয়নম্যাগ বদ্ধপরিকর। এই মঞ্চ তার পুরুষ পাঠক ও শ্রোতাদেরকে ভিন্ন আঙ্গিকের ক্যাম্পেইনের মাধ্যমে নারীর সঙ্গে ঘটতে থাকা লিঙ্গ বৈষম্য, অবিচার, এবং একচোখা মনোভাবের বিরুদ্ধে সোচ্চার করে তুলতে চায়। এবারের ক্যাম্পেইনও তেমনই একটি আয়োজন। আজ বিশ্বজুড়ে নানান সময়ে নানান ভাষায় নারীদের অগ্রযাত্রাকে কুর্নিশ জানিয়ে এই দিবসটি পালিত হবে।

আমাদের সমাজের নারীদের প্রতি হওয়া সকল বৈষম্য, ভেদাভেদ এবং স্টেরিওটাইপ দূর করার জন্য কাজ করতে প্রতিশ্রুতি নিয়েছেন তারকা, সাংবাদিক, সমাজকর্মী এবং মিডিয়া ব্যক্তিত্ববর্গ। এই ক্যাম্পেইনের অংশগ্রহণকারীরা সকলেই পুরুষ। কারন ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য পুরুষেরা যেন নারীদের প্রতি হওয়া যেকোন একপাক্ষিক দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে আওয়াজ তুলতে পারেন।

মিডিয়া ব্যক্তিত্ব ইরেশ জাকের (ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, এশিয়াটিক ৩৬০ এবং জুনায়েদ ইভান (মিউজিশিয়ান, লেখক এবং মিডিয়া ব্যক্তিত্ব) ভিডিও বার্তার মাধ্যমে নারী দিবসে তাদের শুভেচ্ছা জানান।

ক্রেয়নম্যাগের ফেসবুক পেইজে ইতমধ্যে সেগু্লো প্রকাশিত হয়েছে। এছাড়াও তাদের সাথে যুক্ত হয়েছেন গোলাম সামদানি ডন (চিফ ইন্সপাইরেশনাল অফিসার, ডন সামদানি ফ্যাসিলেশন), মো. তাজদিন হাসান (চিফ মার্কেটিং অফিসার, দারাজ), রাফসান সাবাব ( কনটেন্ট ক্রিয়েটর, ব্র্যান্ডিং লিড, টেন মিনিট স্কুল), জ.ই.মামুন (সিনিয়র জার্নালিস্ট), তায়িব অনন্ত (স্পোর্টস রিপোর্টার এবং নিউজ প্রেজেন্টর, জিটিভি), আহসান ভুঁইয়া (ফাউন্ডার, পরিবর্তন করি ফাউন্ডেশন), মিঠুন দাস কাব্য (ফাউন্ডার এবং চিফ ইনোভেশন অফিসার, ভলিন্টিয়ার অপর্চুনিটিস), জাবের উবায়েদ ( ফাউন্ডার এন্ড প্রেসিডেন্ট, বাংলাদেশ ইয়থ ইনিসিয়েটিভ)। তারা সকলেই নারীর প্রতি একপাক্ষিক আচরন, ভেদাভেদ এবং পক্ষপাতের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন।

ক্রেয়নম্যাগের উদ্যোক্তা তানজিরাল দিলশাদ দিতান এ বিষয়ে বলেন “কারো মনে প্রশ্ন জাগতেই পারে পুরুষেরা নারী দিবসে কেন? উত্তর হলো যদি সমতার কথা বলি তবে নারীর পাশাপাশি পুরুষ এবং অন্যান্য সকল লিঙ্গের মানুষ এক কাতারে অবস্থান করেন। তাই পুরুষের কন্ঠে নারীর জয়গানের মাধ্যমেই বাঁধার দেয়াল সরুক। অসমতার বাঁধা কাটিয়ে সকলে টেকসই ভবিষ্যতের পথে হাঁটুক। এবারের নারী দিবসে অসমতা দূরীকরণের লক্ষ্যেই ক্রেয়নম্যাগের এই ক্ষুদ্র প্রচেষ্টা।”

আন্তর্জাতিক নারী দিবসে সুযোগ এসেছে যে কাজ গুলো এখন চলছে সেগুলোকে সামনে এগিয়ে নেওয়ার। কর্মক্ষেত্রে নারীর প্রতি পক্ষপাতিত্বমূলক মনোভাবের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে বিভিন্ন সংগঠন। এই লড়াইয়ের সাথে একাত্ম হয়ে সকলে মিলে নারী পুরুষ সমতা সাধনে এগিয়ে যেতে হবে।

ক্যাম্পেইনে অংশ নেওয়া সকলের ভিডিও দেখতে নিচের লিংকে ক্লিক করুন: https://www.facebook.com/watch/102010221693689/389730166322888

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জনতা ব্যাংকের উদ্যোগে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক কর্মশালা

ক্রীড়া সংগঠক বাদল রায়ের মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক

কবিরাজি চিকিৎসা নিতে গিয়ে দলবদ্ধ ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ১

বংশালে রিকশা থেকে ছিটকে পড়ে ইডেনছাত্রীর মৃত্যু

এইচ টি ইমামের মৃত্যুতে ডিএনসিসি মেয়রের শোক

পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশড ওয়েস্ট ইন্ডিজ

শুরু হলো পাঁচ দিনব্যাপী বিসিএস কম্পিউটার সিটির “বিজয়ে প্রযুক্তি মেলা ২০২১” মেলা

এবার বৃক্ষমেলায় মূল আকর্ষণ উদ্দীপন নার্সারি

‘বাস র‍্যাপিড ট্রানজিট-বিআরটি কিংবা মেট্রোরেল কর্তৃপক্ষেকে ডিএনসিসির সাথে সমন্বয় করে কমপ্লায়েন্স মেনে কাজ করতে হবে’

তমদ্দুন মজলিস মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে জোরালো দাবি তুলেছিল সর্বপ্রথম

ব্রেকিং নিউজ :