300X70
শনিবার , ৯ সেপ্টেম্বর ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নির্বাচন নিয়ে আলোচনা হয়নি হাসিনা-মোদী বৈঠকে

প্রতিবেদক
sahana akter
সেপ্টেম্বর ৯, ২০২৩ ১১:০০ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্কঃ বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচন সংক্রান্ত কোনো বিষয়ে আলোচনা হয়নি ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে দ্বিপাক্ষিক একান্ত বৈঠকে । এমনকি দুই প্রধানমন্ত্রীর মধ্যে ইন্দো-প্যাসিফিক ইস্যুতেও কোনো কথা হয়নি। তবে বাংলাদেশসহ কেউই এ অঞ্চলে অস্থিতিশীলতা চায় না।

শুক্রবার জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে ভারত সফরের প্রথম দিন বিকেলে মোদীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হয়। এ নিয়ে রাতে নয়াদিল্লির একটি হোটেলে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে তিনদিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লির উদ্দেশে শুক্রবার ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বেলা ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে রওনা হন তিনি। স্থানীয় সময় দুপুর ১২টা ৪০ মিনিটে তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। নয়াদিল্লিতে ৯-১০ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে শেখ হাসিনার এ সফর। সফরে বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানাও রয়েছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ ২০০১ সালের পরের খারাপ সময়ে ফিরে যেতে চায় না। যখন কি না বিএনপি-জামায়াত জোট সরকার পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল। দেশে জঙ্গিবাদ সৃষ্টি করেছিল, সারাদেশে বোমা হামলা, ২১ আগস্ট গ্রেনেড হামলা এবং আদালত কক্ষে বিচারকদের ওপর বোমা হামলা হয়েছিল।

তিনি জানান, ভারতের প্রধানমন্ত্রীর বাসভবনে অনুষ্ঠিত দুই প্রতিবেশী দেশের সরকারপ্রধানের মধ্যে একান্ত বৈঠকে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন বিষয়ে কোনো কথা উঠেছিল কি না, সেটি তার জানা নেই।

তবে আওয়ামী লীগ সরকারের প্রতি দেশের জনগণের আস্থা রয়েছে উল্লেখ করে ড. মোমেন বলেন, বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপে বাংলাদেশের সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা খুশি। আগামী জাতীয় নির্বাচনে কেউ কারচুপির চেষ্টা করলে জনগণ প্রতিহত করবে।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের জন্য বিএনপির দাবির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তত্ত্বাবধায়ক সরকার বাংলাদেশের সংবিধানে নেই। অতএব এটা কোনো আলোচনারও বিষয় নয়। আসন্ন সাধারণ নির্বাচন নিরপেক্ষ, বিশ্বাসযোগ্য, সুষ্ঠু ও সহিংসতামুক্ত করতে সবাইকে অঙ্গীকারবদ্ধ হতে হবে।

ব্রিফিংয়ে অন্যদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্বিপাক্ষিক বৈঠকে দুই নেতা রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য ও সংযোগ, পানিসম্পদ, বিদ্যুৎ ও জ্বালানি, উন্নয়ন সহযোগিতা, সাংস্কৃতিক এবং মানুষে মানুষে বন্ধনসহ দ্বিপাক্ষিক সহযোগিতার সার্বিক বিষয় নিয়ে আলোচনা করেন।

এ অঞ্চলের বর্তমান উন্নয়ন এবং বহুপাক্ষিক ফোরামে সহযোগিতা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বৈঠকের পর পরই নরেন্দ্র মোদী নিজের এক্স (পূর্বে টুইটার) অ্যাকাউন্টে বাংলায় লেখেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। গত ৯ বছরে ভারত-বাংলাদেশ সম্পর্কের অগ্রগতি খুবই সন্তোষজনক। আমাদের আলোচনায় কানেক্টিভিটি, বাণিজ্যিক সংযুক্তি ও আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত ছিল।

 

 

 

 

 

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক

স্মার্ট পোর্টাল তৈরিতে গাইডলাইন প্রস্তুতকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল রেটিং ২০২২-এ সেরা ব্যাংকের তালিকায় স্থান পেল প্রাইম ব্যাংক

ঘরে আগুন লেগে অঙ্গার ঘুমন্ত তিন ভাইবোন

কাল সারাদেশে একযোগে পালিত হবে বিশ্ব পর্যটন দিবস

সারাবিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়ালো ৩৩ লাখ ৯২ হাজারে

দক্ষিণ পূর্ব রেলওয়ের উদ্যোগ যাত্রীদের মাক্স পরিয়ে দিচ্ছেন রেল পুলিশ

নড়াইলে শিক্ষক লাঞ্ছনা : শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল, শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা

বাউবিতে শহিদ বুদ্ধিজীবী পরিবারের ওপর গবেষণা করা হবে

ইউক্রেনে আটকে পড়া ক্রুদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে : নৌ প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :