300X70
সোমবার , ২৮ নভেম্বর ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নৌ পরিবহন শ্রমিকের ধর্মঘট প্রত্যাহার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৮, ২০২২ ৬:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : নৌ পরিবহন শ্রমিকদের ডাকে চলমান ধর্মঘট প্রত্যাহার করেছে নৌ পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ। গতকাল সোমবার বিকালে বিজয়নগর শ্রম ভবনের সম্মেলন কক্ষে চলমান নৌ পরিবহন ধর্মঘট প্রত্যাহার এবং এ সেক্টরের উদ্ভুত সমস্যা সমাধানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এর সভাপতিত্বে সরকার, মালিক- শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে অনুষ্ঠিত বৈঠক শেষে নৌ পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ এ ধর্ঘঘট প্রত্যাহরের ঘোষণা দেন।

দ্বিতীয় দিনেও লঞ্চ ছিল না সদরঘাটে : নৌ যান শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে ডাকা অনির্দিষ্টকাল কর্মবিরতির দ্বিতীয় দিনের বিকাল পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকায় রাজধানীর প্রধান নদীবন্দর সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে কোন লঞ্চ ছেড়ে যায়নি। ধর্মঘটের কারণে গতকাল সদরঘাট হারিয়ে যায় তার চিরচেনা ব্যস্ততা। টার্মিনাল থেকে পল্টুন সব জায়গায় সুনসান নিরাবতা ছিল। লঞ্চ বন্ধের খবর না জানা থাকায় সদরঘাটে এসে বিপাকে পড়েন অনেক যাত্রী, অনেকেই অপেক্ষায় ছিল ধর্মঘট ওঠবে।

গতকাল সোমবার সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা যায়, ফাঁকা পড়েছিল পুরো পল্টুন এলাকা। টার্মিনালে অপেক্ষায় ছিল কিছুসংখ্যক যাত্রী। শ্যামবাজার ঘাটে ভিড়িয়ে রাখা হয় লঞ্চ। নৌ শ্রমিকদের উপস্থিতি ছিল না ঘাট এলাকায়। অনেকে বিকল্প বাহন হিসেবে পিকআপ ভ্যান ও মাইক্রোবাসে রওনা দেন গন্তব্যে।

টার্মিনালের স্টাফ আমজাদ হোসেন বলেন, ‘অনেকেই রাতে টার্মিনালে থেকেছেন, সকালে লঞ্চ ছাড়তে পারে এমন আশায়। খবর না জানা থাকায় অনেকেই এসে ফিরে যান।

রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে আসা রবিউল ইসলাম বলেন, ‘চাঁদপুর যাওয়ার জন্য এসেছিলাম সকালে। টিভিতে দেখেছি ধর্মঘট, তাও ভাবলাম যদি পরিবেশ স্বাভাবিক হয় তাই ঘাটে এসেছি। ঢাকায় এসেছিলাম জরুরি কাজে, গ্রামে পরিবার রয়েছে, না গিয়ে উপায় নেই। অনেকে পিকআপে, মাইক্রোবাসে যাচ্ছে, তবে টাকা বেশি।

যাত্রাবাড়ি থেকে মাকে নিয়ে এসেছেন আলিফ মাহামুদ। গন্তব্য চাঁদপুর। তিনি বলেন, ‘আম্মাকে ডাক্তার দেখানোর জন্য এসেছিলাম। বয়স হয়েছে বাসে জার্নি করতে কষ্ট হয় ওনার। আত্মীয়র বাসায় ছিলাম গত সাত দিন। ধর্মঘটের খবর জানতাম না, তাই চলে এসেছি। ধর্মঘট ওঠা না পর্যন্ত অপেক্ষা করতে হবে আবার। আম্মা লঞ্চ ছাড়া যাবেনও না।’
নৌ শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে নৌযান শ্রমিকদের বেতন সর্বনি¤œ মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে।

ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিংপাস দিতে হবে। বাল্কহেডের রাত্রীকালীন চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করতে হবে। বাংলাদেশের বন্দরগুলো থেকে পণ্যপরিবহন নীতিমালা শতভাগ কার্যকর করতে হবে। চট্টগ্রাম বন্দরে প্রোতাশ্রয় নির্মাণ ও চরপাড়া ঘাটের ইজারা বাতিল করতে হবে। চট্টগ্রাম বন্দর থেকে পাইপলাইনে জ্বালানি তেল সরবরাহের চলমান কার্যক্রম বন্ধ করতে হবে। কর্মস্থলে ও দুর্ঘটনায় মৃত্যুজনিত ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করতে হবে। বাংলাদেশের বন্দরগুলো থেকে পণ্য পরিবহন নীতিমালা ১০০ ভাগ কার্যকর করতে হবে।

নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের সদস্য সচিব আতিকুল ইসলাম টিটু বলেন, ‘দ্বিতীয় দিনের মতো নৌযান শ্রমিকদের শতভাগ অংশগ্রহণে সারা দেশে কর্মবিরতি চলছে। আমরা বরাবরই বলছি আমাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়া হোক, আমরা কর্মসূচী তুলে নেবো। কথাবার্তা চলছে। আশা করছি, দ্রæতই উভয় পক্ষ সার্বিক পরিস্থিতি বিবেচনা করে একটা সমাধান বের করা যাবে।’

লঞ্চ মালিক সমিতির সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম ভূঁইয়া বলেন, ‘এমনিতেই যাত্রী নেই, আমাদের তেলের টাকা বাকি পড়ে আছে। শ্রমিকদের সঙ্গে মিটিংয়ে বসেছি, কথা চলছে, আবারও বসবো, দ্রæত সমাধান করে লঞ্চ চালু করার চেষ্টা চলছে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বায়তুল মোকাররমে মুসল্লিদের সঙ্গে ইফতার করলেন বসুন্ধরা এমডি

শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তাপমাত্রা আরও কমবে

‘নৌকায় ভোট না দিলে পানি-বিদ্যুৎ-গ্যাস কিছু থাকব না’

ত্রাণবোঝাই ট্রাক চালিয়ে পোল্যান্ডের পথে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী

শেখ হাসিনার বিজয় বাইডেনের জন্য ধাক্কা : ওয়াল স্ট্রিট জার্নাল

বাংলাদেশ মেডিকেল কলেজ ও উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালের ফি পরিশোধ বিকাশে

 সাশ্রয়ী মূল্যে সমৃদ্ধ অভিজ্ঞতা দিচ্ছে স্যামসাং গ্যালাক্সি এম১২

জুম বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা এস টি শাহীনের জন্মদিন আজ

Vulkan Vegas Aktionscode 2023 ️ Beste aanbod hie

Vulkan Vegas Aktionscode 2023 ️ Beste aanbod hie

ব্রেকিং নিউজ :