300X70
সোমবার , ১৬ মে ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নড়বড়ে বেইলি ব্রিজে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৬, ২০২২ ১:০৭ পূর্বাহ্ণ
নড়বড়ে বেইলি ব্রিজে ঝুঁকি  নিয়ে চলছে যানবাহন

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার আদমদীঘিতে রক্তদহ বিলের খালের উপড় ২০০৬ সালে সড়ক ও জনপদ বিভাগের তত্বাবধানে ৬০.৯৬ মিটার দৈর্ঘ্য স্ট্রিল ব্রীজ নির্মাণ করা হয়। ব্রীজটি নির্মানের ফলে বিলপাড়ের কদমা, করজবাড়ি, রামপুরা ও ময়ূর কাশিমালাসহ ৮-১০ গ্রামের মানুষের জীবনযত্রার চিত্র বদলে যায়। কিন্তু ব্রীজটি উদ্বোধনের পর ১৫ বছর অতিবাহিত হলেও আজ পর্যন্ত কোনো সংস্কার কাজ করেননি কর্তৃপক্ষ। ফলে অতিরিক্ত ওজন নিয়ে চলছে যানবাহন ও জনসাধারন।

জানাযায়, উপজেলার কদমা মৎস্য খামারের নিকট ঐতিহাসিক রক্তদহ বিলের মূল খালের ওপর নির্মিত বেইলী ব্রীজটি ২০০৬ সালের ১৬ই মার্চ উদ্বোধন করা হয়। এতে বিলপাড়ের ১০ গ্রামের মানুষের প্রায় ১০কিলোমিটার পথ কমে যায়। সহজেই তাদের কৃষিপণ্য ও শষ্য পরিবহন করা সম্ভব হয়। সহজ হয় স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীদের যাতায়াত। ব্রীজটি নির্মানের পর কর্তৃপক্ষের নজরদারী ও সংস্কার কাজ না করায় পাটাতনগুলো নষ্ট হওয়ার ফলে দিন দিন ফাঁকা হয়ে যাচ্ছে। ফলে ব্রীজটি নড়বড়ে অবস্থায় রয়েছে। ব্রীজটি নির্জন এলাকায় হওয়ার সুযোগ কাজে লাগিয়ে বর্তমানে কিছু নেশাখোর ব্যক্তিরা ব্রীজটির রেলিংয়ের এ্যাংগেল ও নাটবোল্ট চুরি করে নিয়ে যাচ্ছে।

করজবাড়ী গ্রামের বাসিন্দা ও ইউপি সদস্য শহীদুল ইসলাম বলেন, হাট-বাজার, স্কুল কলেজ, ব্যবসা বানিজ্য ও জংশন স্টেশন থাকায় উপজেলার মধ্যে সান্তাহার পৌর শহর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জায়গা। ব্রীজটি নির্মানের আগে সান্তাহার পৌঁছাতে আদমদীঘি হয়ে প্রায় ১৫ কিলোমিটার পথ অতিক্রম করতে হতো। রক্তদহ বিলে বেইলি ব্রীজটি নির্মানের ফলে কমে যায় ১০ কিলোমিটার পথ। বর্তমানে ব্রীজটি ঝুঁকিপূর্ণ হওয়ার পরও জীবন-জীবিকার ত্যাগীদে ঝুঁকি নিয়েই এর ওপর দিয়ে চলাচল করতে হচ্ছে। দ্রæত ব্রীজটি সংস্কার করা না হলে যেকোনো মুহূর্তে পাটাতন ভেঙ্গে প্রাণহানিসহ বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। এমতাবস্থায় আমাদের প্রাণের দাবী এখানে বেইলী ব্রীজের পরিবর্তে ঢালাই ব্রীজ নির্মাণের।

সান্তাহার ইউপি চেয়ারম্যান নাহিদ সুলতানা তৃপ্তি বলেন, মানুষ এক সময় নৌকায় আবার কেউ কেউ পানিতে সাঁতার দিয়ে বিল পার হয়ে সান্তাহারে আসতো। এখানে ব্রীজ নির্মানে সান্তাহার শহরের সাথে দু’পাড়ের মানুষের যোগাযোগ সহজ হয়। ফলে ঘুচে যায় ব্যবসা-ব্যাণিজ্যের দ্বার। সহজেই ট্রাক, ট্রাক্টর ও ট্রালিসহ বিভিন্ন যানবাহনের মাধ্যমে শষ্যসহ অন্যান সব মালামাল আনা নেয়া করতে পারেন। কিন্তু এখন ব্রীজের যে অবস্থা এতে মটরসাইকেল নিয়ে পার হতেই ভয় লাগে। জনস্বার্থে ব্রীজটি দ্রæত সংস্কার করা প্রয়োজন বলে মনে করছি।

আদমদীঘি উপজেলা প্রকৌশলী সাজেদুর রহমান বলেন, এই ষ্ট্রিলের বেইলি ব্রীজটি সড়ক ও জনপদ বিভাগের আওতায় রয়েছে। তাই এর দেখভাল বা মেরামতের ব্যবস্থা তারাই নিবেন।

 

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :