300X70
শনিবার , ৮ এপ্রিল ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পঞ্চগড়ে আন্তর্জাতিক মানের হাসপাতাল নিমার্ণ কাজের উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৮, ২০২৩ ৮:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : পঞ্চগড়ে এক হাজার শয্যা বিশিষ্ট আন্তর্জাতিক মানের নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আজ শনিবার (৮ এপ্রিল) পঞ্চগড় সদরের দারিয়াপাড়া এলাকায় বাণিজ্যমন্ত্রী হাসপাতালটির ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী থেকে তৃণমূল পর্যায় অর্থাৎ গ্রাম পর্যন্ত স্বাস্থ্যসেবাকে বিস্তৃত করেছেন। এখন দেশের অনেক জেলায় মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে এবং নতুন করে নির্মিত হচ্ছে।

সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ও দেশের স্বাস্থ্য ব্যবস্থার সার্বিক উন্নয়নে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংস্থা ও সংশ্লিষ্ট সকলে মেডিকেল শিক্ষা, চিকিৎসা, সেবাদান ও গবেষণা কার্যক্রমে আরও গতিশীল ও উন্নতকরণের মাধ্যমে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান তিনি।

মন্ত্রী বলেন, স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থাকে তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত করা হয়েছে যা জাতীয় পর্যায়ের হাসপাতাল থেকে কমিউনিটি ক্লিনিক ও গ্রামীণ স্বাস্থ্যকর্মী পর্যন্ত বিস্তৃত। এপ্রসঙ্গে তিনি আরও জানান, উপজেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতাল থেকে মোবাইল ফোন ও অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে চিকিৎসা সেবা চালু করা হয়েছে। ফলে দেশের আপামর জনগণের প্রয়োজনীয় মানসম্মত স্বাস্থ্যসেবা প্রাপ্তি সহজতর হয়েছে।

বাণিজ্যমন্ত্রী জানান, দেশে বিদেশি বিনিয়োগ আকর্ষণে ইতোমধ্যে সরকার বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। বিনিয়োগের প্রধান বাধাগুলো চিহ্নিতকরণ এবং দূর করে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানো চেষ্টা করা হচ্ছে। এ লক্ষ্যে জাতীয় শিল্পনীতিও বিনিয়োগবান্ধব করা হয়েছে। এছাড়া বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল সংরক্ষণ করার ঘোষণা দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন।

তিনি বলেন, দেশের উত্তরাঞ্চলের জেলাগুলো কৃষিপ্রধান হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় কৃষিভিত্তিক শিল্প-কারখানা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। এ অঞ্চলে বিদেশি বিনিয়োগের অন্যতম গন্তব্যস্থল হতে পারে জানিয়ে এ লক্ষ্যে সকলের সহযোগিতা কামনা করে বলেন, এসব জেলায় উৎপাদিত খাদ্যপণ্য সারাদেশে সরবরাহ করার পাশাপাশি রপ্তানি করা হয়। পঞ্চগড়ে এখন প্রচুর চা উৎপাদন হচ্ছে এবং বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করছে।

সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ে বাংলাদেশ ও প্রতিবেশী দেশগুলোর জনসাধারণের উন্নত মানের সেবা দেয়ার লক্ষ্যে আন্তর্জাতিক মানের টারশিয়ারি কেয়ার এক হাজার শয্যা বিশিষ্ট হাসপাতালটি ব্যাপক ভূমিকা রাখবে। এই অঞ্চলে এতো বড় একটি হাসপাতালে নির্মাণ করায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান টিপু মুনশি।

নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান মি. জুয়াং লিফেং-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীনের রাষ্ট্রদূত মি. ইয়াও ওয়েন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মাজহারুল হক প্রধান। স্বাগত বক্তব্য রাখেন নর্থ পয়েন্টের ব্যবস্থাপনা পরিচালক এইচ এম জাহাঙ্গীর আলম রানা।

এ সময় স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ৩২ একর জমির উপর স্থানীয় ও আন্তর্জাতিক সহায়তায় মোট আড়াই হাজার কোটি টাকা পেয়ে এই হাসপাতাল নির্মাণ করা হচ্ছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :