300X70
বৃহস্পতিবার , ২ নভেম্বর ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পলাশডাঙ্গা মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ স্মৃতি সৌধ উদ্বোধন করলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২, ২০২৩ ১২:২৫ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে বানচাল করার জন্য দেশি বিদেশি একটি কুচক্রি মহল কাজ করে যাচ্ছে। আমরা এ কুচক্রি মহলকে একাত্তরের পরাজিত করেছি। এবার আমরা একাত্তরের পরাজিত শক্তি ও তাদের বিদেশি প্রভুদের যুদ্ধের মাধ্যমে নয় ব্যালটের মাধ্যমে পরাজিত করব।

মন্ত্রী আজ সিরাজগঞ্জের কামারখন্দে পলাশডাঙ্গা যুবশিবিরে পলাশডাঙ্গা মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান স্বাধীনতা সংগ্রামে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে মুক্তিযোদ্ধারা বিজয় সমুচিত করে মাতৃভূমির স্বাধীনতা অর্জন করেছে।

তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষায় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধাদের ভাতা, চিকিৎসা, কবর বাধাই করা ছাড়াও ইতিহাস খ্যাত জায়গাগুলো চিহ্নিত করা হচ্ছে। তারই আলোকে সিরাজগঞ্জ কামারখন্দ উপজেলার মধ্য ভদ্রঘাট কালিবাড়িতে দেশের দ্বিতীয় বৃহত্তম মুক্তিযুদ্ধ স্মৃতি সৌধ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর তৈরি করা হয়েছে।

মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ সমন্বয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডঃ বিমল কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, জেলা পুলিশ সুপার মোঃ আরিফুর রহমান মন্ডল, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডঃ কে এম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, কামারখন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম শহিদুল্লাহ সবুজ, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন সুলতানা, কামারখন্দ উপজেলা আওয়ামী লীগের সভাপতি সেলিম রেজা, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সেখ বক্তৃতা করেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে স্থানীয় সরকার অধিদপ্তরের অধীনে প্রায় ৪ বিঘা জমির উপর পলাশডাঙ্গা মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। ২০২১ সালে এর নির্মাণ কাজ শুরু করা হয়। দ্বিতল ভবনের মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও ৭১ ফুট দৈর্ঘ্যের স্মৃতিসৌধ নির্মাণে মোট ব্যয় হয়েছে প্রায় ৪ কোটি টাকা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যাত্রাবাড়ীতে ২ হাজার পিস ইয়াবাসহ গ্রেফতার-৪

সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দুই হাজার ২৭২ কোটি টাকার যন্ত্রপাতি ক্রয় করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

মাসে ২৫ লাখ বেতনে অভিনেত্রীকে বিয়ের প্রস্তাব!

নওগাঁয় ধানকাটার সময় বজ্রপাতে প্রাণ গেল ২ শ্রমিকের

মিছিল নিয়ে সমাবেশস্থলে যোগ দিচ্ছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা

রেলক্রসিংয়ে ট্রেনে কাটা পড়ে ৩ স্কুলছাত্রী নিহত

ফ্রান্সে সাংবাদিকদের আয়োজনে বসন্ত উৎসব

বিএনপির মশাল মিছিল দেখে জনমনে আতঙ্ক : তথ্যমন্ত্রী

জনতা ব্যাংক লিমিটেডের বরিশাল বিভাগীয় শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রে এবার হাসপাতালে বন্দুকধারীর হামলা, নিহত ৪

ব্রেকিং নিউজ :