300X70
সোমবার , ২৮ নভেম্বর ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পাঠ্যপুস্তকের বাইরেও পড়তে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৮, ২০২২ ৩:০৪ অপরাহ্ণ

শাকিবুল হাসান : বই আমাদের সবার সাথেই অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে আছে। আমরা সবাই দৈনিক কোনো না কোনো বই পড়ি। কেউ সাহিত্য, কেউ কবিতা, কেউ বা প্রাতিষ্ঠানিক বই পড়ি। যে যেই ক্যাটাগরির বই পড়ি না কেন, সেটা আমাদের কোনো না কোনো দিক থেকে অবশ্যই গুরুত্বপূর্ণ এবং আসল উদ্দেশ্য পঠিত বই থেকে শিক্ষা নিয়ে জীবনের বাস্তব ক্ষেত্রে তার যথাযথ প্রয়োগ। আমরা সাধারণত বই পড়ি শিক্ষিত হওয়ার জন্যই।

শিক্ষাকেও আমরা প্রতিযোগিতার একটা ক্ষেত্র বানিয়ে ফেলেছি। এখানে যে যত বেশি মার্ক তুলতে পারে তাকে ততো যোগ্যতা সম্পন্ন মনে করা হয়। যার ফলে দেশে প্রতি বছর শিক্ষার হারের সাথে সাথে শিক্ষিত বেকারের সংখ্যাও বাড়ছে। এর থেকে পরিত্রাণে বই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। একজন স্নাতকোত্তর পাশ করা শিক্ষার্থী অবশ্যই চাকরীর স্বপ্ন দেখবে, কিন্তু আমাদের দেশের জনগণের পরিমাণের কারণে সবার ক্ষেত্রে চাকরী লাভ অসম্ভব।

তাই নিজ নিজ অবস্থান থেকে উদ্যোগী হতে হবে। কৃষি প্রধান এই দেশে যুবকরা চাইলেই বিভিন্ন বিষয়ে উদ্যোগী হয়ে নিজের এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে। কিন্তু এজন্য আমাদের যথাযথ মানসিকতার প্রয়োজন। পাঠ্যপুস্তক পড়ে শুধু শিক্ষিত হওয়া যায়, কিন্তু একজন পরিপূর্ণ ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ হতে হলে প্রাতিষ্ঠানিক বইয়ের গন্ডির বাইরে পড়তে হবে। মানসিকতার সুষ্ঠু বিকাশ ঘটাতে পাঠ্যপুস্তক যথেষ্ট নয়। এজন্য আমাদের ইতিহাসমূলক বই, গবেষণামূলক বই ইত্যাদি আমাদের সমাজ ও রাষ্ট্রজীবনের নানাদিক নিয়ে লেখা বইগুলো পড়তে হবে। এতে আমাদের জানার প্রসারতা অনেক বৃদ্ধি পাবে ফলে আমরা আরও বেশি বেশি গঠনমূলক চিন্তাভাবনার সুযোগ পাবো।

প্রাতিষ্ঠানিক বইয়েও কবিতা, গল্প, ইতিহাস আছে কিন্তু তা খুবই সংক্ষিপ্ত। এতে অনেক কিছুই অজানাই রয়ে যায়। আমাদের মস্তিষ্কের পূর্ণ বিকাশও ঘটে না। তাই আমাদের প্রাতিষ্ঠানিক পড়াশোনার বাইরেও পড়তে হবে। ভালো পড়ার অভ্যাস করতে হলেও মুক্ত চিন্তামূলক বই পড়তে হবে। পাঠ্যপুস্তক আমাদের একটা সীমানার মধ্যে আটকে রাখে। সেখানে আমাদের চিন্তা–ভাবনার প্রসারের সুযোগ থাকে না।

তবে সবরকম বই পড়লেই যে আমাদের চিন্তাধারা বিকশিত হবে সেটা ভাবলেও ভুল হবে। এক্ষেত্রে ভালো লেখক এবং বই নির্বাচন করাও জরুরি। কেননা উৎকৃষ্ট মানের বই মানুষের অন্তরাত্মাকে জাগিয়ে তুলতে জানে। এর ফলাফল হিসেবে মানুষের মনোজগতেরও লক্ষণীয় পরিবর্তন ঘটে। একজন মানুষের চিন্তন ক্ষমতা ও বিশ্লেষণী দক্ষতাকে বাড়িয়ে তুলতেও ভালো মানের বই এর কোনো বিকল্প নেই। সে কারণেই বই পড়াকে নিছকই কিছু বাক্য আওড়ানো মনে করে ভুল করা যাবে না বরং এর অন্তর্নিহিত উদ্দ্যেশ্যকেও সামনে আনতে হবে।

বলা হয় মানুষের সর্বশ্রেষ্ঠ বন্ধু হচ্ছে বই। যা তাকে কখনোই ছেড়ে যায় না। বই মানুষের অবসরের সঙ্গীও বটে। সারাদিনের ক্লান্তি শেষে মানুষ যখন বই এর পাতায় ডুব দেয়, সম্পূর্ণ ভিন্ন এক প্রশান্তি বিরাজ করে তার মধ্যে। অবসরকে ফলপ্রসূভাবে ব্যবহার করতে হলে বই পড়ার মতো দ্বিতীয় কোনো পদ্ধতি নেই। বই মনের খোরাক যোগায়, চেতনাকে আন্দোলিত করে। অনেকেই অবসরে অলস সময় কাটান, কেউ কেউ আবার নানাবিধ কারণে বিষণ্ণতায় ভোগেন। শুধু তাই নয়, আমাদের সমাজে ইদানীং মাদকাসক্ত, আত্মহত্যার সংখ্যাও ভয়ংকরভাবে বেড়ে চলেছে। এর মূল কারণ মানসিক অশান্তি।

এক্ষেত্রে বই গুরুত্বপূর্ণ পথ্য হিসেবে কাজ করতে পারে। সাহিত্য বিষয়ক বই পড়লে মানসিক জড়তা কেটে যায়। এক্ষেত্রে আমাদের দেশের বিখ্যাত লেখকের বই যেমন, জহির রায়হানের উপন্যাসসমগ্র, সুনীল গঙ্গোপাধ্যায়ের স্বপ্ন লজ্জাহীন, বিভূতিভূষণের আরণ্যক, হুমায়ুন আহমেদ–এর শঙ্খনীল কারাগার, বাংলা একাডেমির বর্তমান সভাপতি সেলিনা হোসেনের নির্বাচিত গল্পসমগ্র ইত্যাদি গল্প, উপন্যাসের বইগুলো পড়লে মানসিক প্রশান্তি মিলবে। কোনো ব্যক্তি যতই মানসিক চাপে থাকুক না কেন সে যদি বই পড়ার অভ্যাস করে তাহলে তার মন সুস্থ স্বাভাবিক তো থাকবেই, পাশাপাশি মনকে অসুস্থ চিন্তাভাবনা থেকেও দূরে রাখবে।

আমরা নীরবে বই পড়লেও মনের সাথে বইয়ের কথোপকথন চলতে থাকে। তাই যারা জীবনের নানাবিধ সমস্যায় জর্জরিত তাদের জন্যও বই হতে পারে মনকে সুস্থ রাখার চমৎকার একটি মাধ্যম। পৃথিবীর অনেক দেশের তুলনায় আমাদের দেশের মানুষদের বই পড়ার হার কম। এর অন্যতম প্রধান কারণ হলো বই পাঠের সঠিক উদ্দেশ্য আমাদের সামনে তুলে ধরা হয় না। ছোটবেলা থেকেই বইকে আমরা পরীক্ষা পাশের মাধ্যম হিসেবে জানতে অভ্যস্ত হই।

একাডেমিক পড়াশোনার সময় পরীক্ষার, সেই ফলাফল অনুযায়ী ভবিষ্যৎ কোনদিকে যাবে ইত্যাদি নানারকম চিন্তা মাথায় ভর করে। এতে মস্তিষ্ক মুক্ত চিন্তার সুযোগ পায় না ফলে পড়াশোনার আগ্রহও হারিয়ে যায়, পড়াশোনা তখন বোঝা মনে হয়। কেউ বলতে পারবে না সে নিশ্চিন্তে, আনন্দের সাথে একাডেমিক পড়াশোনা করতে পারে। ক্লাসের পড়ার বাইরে যে একবার বই পড়েছে সে বই পড়ার আসল মজা বুঝতে পারবে। এতে আমাদের পড়ার অভ্যাস, আগ্রহ এবং ব্রেনের মুক্ত চিন্তার সুযোগ তৈরি হয় যা একাডেমিক পড়াশোনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা মনে করি অন্য লেখকের বই পড়লে তো সার্টিফিকেট পাব না।

এই ধ্যানধারণাই আমাদের পতনের দিকে পরিচালিত করে৷ তাই এ ধরনের চিন্তাভাবনা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। আমাদের আত্মকেন্দ্রিক মানসিকতা পরিহার করে বৃহত্তর দেশ ও জাতিকে নিয়েও ভাবতে হবে। তা না হলে আমাদের সমাজ ও রাষ্ট্রে যে অস্থিতিশীলতা বিদ্যমান, দিন দিন সেটি আরো প্রকট আকার ধারণ করবে। সমাজের মানুষের চিন্তাভাবনার সংকীর্ণতা, কুসংস্কার, হীন মানসিকতার পরিবর্তন ঘটানো খুব সহজসাধ্য নয়৷ এটি একটি জটিল ও সময়সাপেক্ষ প্রক্রিয়া। সমাজ থেকে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা, সাম্প্রদায়িক হানাহানিসহ সবরকম গড়পড়তাহীন মানসিকতা উপড়ে ফেলতে হলে এর গভীরে গিয়ে সংস্কার সাধন প্রয়োজন।

এর জন্য দরকার সুস্থ চিন্তার অধিকারী মননশীল মানুষ। আগামীতে যারা দেশে পরিচালনা করবে তাদেরও দূরদৃষ্টি সম্পন্ন, বিচক্ষণ ও কৌশলী চিন্তাচেতনার অধিকারী হতে হবে। এজন্য বইয়ের বিকল্প নেই। আর আমাদের মধ্যে একটা ভ্রান্ত ধারণা আছে যে প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়ে একটা সার্টিফিকেট হাতে পেলেই তাকে শিক্ষিত বলা হয়। এটার পরিবর্তন করতে হবে। সার্টিফিকেটধারী শিক্ষা যে গুণগত শিক্ষা না-ও হতে পারে তা আমরা ভাবিই না।

সকল শিক্ষিত প্রকৃত মানুষ হতে পারে না। কিন্তু সকল প্রকৃত মানুষ অবশ্যই শিক্ষিত। আমাদের শিক্ষা ব্যবস্থাকে সৃজনশীল করার লক্ষ্যে সরকার কাজ করছে। অথচ সৃজনশীলতার কোনো সীমাপরিসীমা থাকে না এটা আমরা বুঝিই না। সৃজনশীলতার প্রসারতা ব্যাপক। এজন্য পাঠ্যপুস্তককেন্দ্রিক পড়াশোনার বাইরে মানসিক দক্ষতা বৃদ্ধি করতে হবে। আর এটা বই পড়া ছাড়া কোনোভাবেই সম্ভব নয়। একাডেমিক শিক্ষায় কোনো বিষয়ই পূর্নাঙ্গভাবে থাকে না, একটা সার্টিফিকেট অর্জনের জন্য আংশিক বা অর্ধেক থাকে। দেশে যত দূর্নীতি, বেআইনি কাজ সব কিন্তু এই কথিত শিক্ষিতরাই করছে। তাই আমাদের শুধু শিক্ষিত না হয়ে প্রকৃত মানুষ হতে হবে। এজন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরেও আমাদের পড়ার অভ্যাস রাখতে হবে।

শাকিবুল হাসান
শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়
উর্দু ডিপার্টমেন্ট, সেশন: ২০২২–২৩
(লেখাটি লেখকের নিজস্ব মতামত)

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :