300X70
শুক্রবার , ২৯ জুলাই ২০২২ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পাবনায় পাট নিয়ে বিপাকে কৃষকরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৯, ২০২২ ১২:৫১ পূর্বাহ্ণ

পাবনা প্রতিনিধি : সোনালী আঁশ পাট নিয়ে বিপাকে পরেছে পাবনার কৃষকেরা।দীর্ঘদিন অনাবৃষ্টিতে পাবনার ডোবা-নালা শুকিয়ে যাওয়ায় কৃষকেরা যথাসময়ে পাট পানিতে পচানোর জন্য জাগ দিতে পারছে, ফলে কৃষকদের পাট পচানোর জন্য গাড়ি ভাড়া করে দূর-দূরান্তে নিতে হচ্ছে।

যার কারণে একদিকে উৎপাদন ব্যয় বৃদ্ধি পাচ্ছে অন্যদিকে পাটের কাঙ্খিত মানের উৎপাদন ও গুণগত মান থেকে বঞ্চিত হচ্ছে । বিরূপ আবহাওয়ায় বর্ষা মৌসুমে আষাঢ়-শ্রাবণ মাসেও পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় পাট ক্ষেতের আশেপাশে ডোবা বা রাস্তার ধারে জলাশয়ে পানি না থাকার কারণে কৃষক তার সোনালী আঁশ পাট জাগ দিতে পারছে না।

বাধ্য হয়ে শ্যালো মেশিন অথবা সাবমারসিবল মেশিন দিয়ে শুকনা খালে পানি ছেঁচে পানি ভর্তি করে সেখানে পাট জাগ দিচ্ছে, অনেকেই আবার যেনতেনভাবে নোংরা পানির মধ্যে পাট জাগ দিচ্ছেন ।এতে পাটের আশের গুণগত মান নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে । কৃষকের কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে।

পাবনায় পাটের উৎপাদন ভালো হলেও খাল, বিল, নালায় পর্যাপ্ত পানির অভাবে জাগ দিতে পারছেন না কৃষকরা। সময়মতো পাট জাগ না দিলে পুরোটাই লোকসানে পড়বেন। তাই কৃষকেরা ভ্যান গাড়ি ভাড়া করে দূর-দূরান্তে কাঁচা পাট নিয়ে জলাশয়ে পাট জাগ দিচ্ছেন। এতে গুনতে হচ্ছে বাড়তি খরচ।ফলে প্রান্তিক পর্যায়ের উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে সরেজমিনে গিয়ে চাষিদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

পাবনার সুজানগর রোড শ্রীপুর দুবলিয়া এলাকার কৃষক দেলওয়ার হোসেন জানান, এ বছর তিনি ৩ বিঘা জমিতে পাটের চাষ করে ভালো ফলন পেয়েছেন। কিন্তু আশপাশের কোথাও জাগ দেওয়ার মতো পানি না থাকায় দুই বিঘা জমির পাট কেটে দূরের একটি জলাশয়ে নিয়ে যেতে হয়েছে তাঁকে। এতে বাড়তি পরিবহন খরচ হয়েছে। এ ছাড়া এবার শ্রমিকের মজুরি খরচও বেড়ে গেছে।

পাবনা সদর উপজেলার ভাড়ারা ইউনিয়নের নলদা গ্রামের কৃষক রবিউল ইসলাম জানান, এলাকায় কোথাও পাট জাগ দিতে না পেরে পাবনা সদর উপজেলার তারাবাড়িয়া এলাকার একটি কোলে পাট জাগ দিতে এসেছেন। প্রতি গাড়ির জন্য ভাড়া গুনতে হচ্ছে ৫০০ টাকা। দুই বিঘা পাটের জন্য তাঁকে গুনতে হয়েছে চার হাজার টাকা। আবার পাট জাগ শেষ হলে এখান থেকে নিতে হবে বাড়িতে। তখন আবার গুনতে হবে পরিবহন খরচ।

পাবনার বিভিন্ন উপজেলার পাট চাষিদের একই সমস্যার কথা জানা গেছে। বেশকিছু পাট চাষি জানিয়েছেন, প্রচণ্ড রোদে আশপাশের জলাশয় শুকিয়ে গেছে। পাট জাগ দেওয়ার সময়ও চলে যাচ্ছে। দূরে সেসব জায়গায় কোনো জলাশয়ে পানি পাচ্ছেন, সেখানে নিয়েই পাট জাগ দিতে হচ্ছে তাঁদের। পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সদর উপজেলার কৃষি অফিসার হাসান রশীদ হুসাইন জানান, চলতি বছর পাবনা সদর উপজেলার ৮৮০০ হেক্টর জমি সহ পাবনা জেলার ৯টি উপজেলায় ৪০ হাজার ৫০ হেক্টর জমিতে উন্নত রবি পাটের -১ আবাদ হয়েছে। এখান থেকে এক লাখ টনের বেশি পাট উৎপাদন হওয়ার কথা। কিন্তু আষাঢ় মাসে পর্যাপ্ত পরিমাণ বৃষ্টি না হওয়ায় খাল বিল শুকিয়ে যাওয়ায় সময়মতো পাট জাগ দিতে কিছুটা সমস্যায় পড়েছেন চাষিরা। এতে পাটের আশের গুণগত মান নিয়ে আশঙ্কা রয়েছে ফলে কৃষকরা কৃষকেরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকায় তাপমাত্রা ছাড়াল ৪০, চুয়াডাঙ্গায় ৪২.৩ ডিগ্রি, যশোরে সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি

মহেশপুরে মডেল মসজিদ নির্মাণ কাজ পরিদর্শন করলেন সাজ্জাদ

রাণীশংকৈলে মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভা

যে ২৩ শর্ত মানতে হবে এবারের কঠোর লকডাউনে

লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য রপ্তানি করতে সরকার বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে : বাণিজ্যমন্ত্রী

স্বাস্থ্যবিধি মানাতে ঢাকায় দুই-তিনদিনের মধ্যেই নামছে ভ্রাম্যমাণ আদালত

আজ সাকরাইন উৎসবে অংশ নিবেন সব বয়সী মানুষ

ভ্রূণ হত্যা: পুলিশ কর্মকর্তা সাকিবের হাইকোর্টে জামিন আবেদন

সেনবাগে ১৫ ভোট বেশি পেয়ে ইউপি সদস্য নির্বাচিত

কর্তব্য পালনে অবহেলা মেনে নেয়া হবে না, নতুন প্রকৌশলীদের স্থানীয় সরকার মন্ত্রীর

ব্রেকিং নিউজ :