300X70
সোমবার , ১৭ জানুয়ারি ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পূবাচলে বাণিজ্য মেলায় দর্শনার্থীদের সমাগম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৭, ২০২২ ৭:০৪ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বিশ্বের বিভিন্ন দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার নতুন উপসর্গ ওমিক্রনে আক্রান্তে রোগীর সংখ্যা । বেশ কিছু দেশে ইতিমধ্যেই চলছে লকডাউন। কিন্তু বাংলাদেশে মাস্ক পরিধান, সামাজিক কিংবা শারিরিক দুরত্ব নিশ্চিত করা অথবা স্বাস্থ্যবিধির নির্দেশিকার বিষয়ে তৎপরতা নেই সর্বসাধারণের মাঝে।

দেশের বিভিন্ন প্রান্তে মেলা, হাট বাজার, সভা-সমাবেশ, নির্বাচন, সামাজিক ও পারিবারিক অনুষ্ঠানসহ নানা উৎসবে মজেছে মানুষজন। বিশেষ করে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৬তম আসরে প্রতিদিনই হাজার হাজার দর্শনার্থীর সমাগম হচ্ছে। মেলার কারণে ওমিক্রন বিস্তারের ব্যাপক সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দেশী-বিদেশি ক্রেতা-দর্শনার্থীদের সমাগমে নারায়ণগঞ্জ জেলা স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে বলে মনে করছেন বিশিষ্টজনরা ।

মেলা প্রাঙ্গন ঘুড়ে দেখা যায়, হাজার হাজার মানুষের সমাগমে মুখরিত বাণিজ্য মেলা। বিদেশী ও দেশের সকল জেলার নারী-পুরুষ, শিশু-বৃদ্ধা, যুবক-যুবতী সবাই আসছেন মেলায়। প্রতিদিনই এ মেলায় গড়ে প্রায় পঞ্চাশ হাজার ক্রেতা-দর্শনার্থীর সমাগম হচ্ছে। তার মধ্যে দুই তৃতীয়াংশ দর্শনার্থীই মানছে না স্বাস্থ্যবিধি। অনেকের মুখে নেই মাস্ক। মেলার প্রবেশদ্বারে নেই জীবাণুনাশক ট্যানেল, নেই শরীরের তাপমাত্রা মাপার যন্ত্র। ব্যবহার হচ্ছে না হ্যান্ডস্যানিটাইজার। থাকছে না সামাজিক কিংবা শারিরিক দুরত্ব। চেক করা হচ্ছে না টিকা কার্ড। ওয়াশরুমগুলোতে নেই হ্যান্ডওয়াশ, টিস্যু, থাকছে না পরিষ্কার পরিচ্ছনতা। খাবারের দোকানগুলোতে গাদাগাদি করে খাচ্ছেন ভোজন রসিকরা। মেলার মূল ভবন কিংবা কোথাও ঝুলানো বা টানানো নেই স্বাস্থ্যবিধি সর্ম্পকিত নির্দেশিকা। তাতে করে পূর্বাচল উপশহরের ২৬.১০ একর জমির ওপর আয়োজিত বাণিজ্য মেলায় করোনার নতুন উপসর্গ ওমিক্রন মারাত্বক ভাবে বিস্তার হওয়ার সম্ভাবনা রয়েছে।

মেলায় ঘুড়ে আরো জানা যায়, মেলায় ঘুড়তে আসছে এক পঞ্চমাংশ বিদেশি দর্শনার্থী, তিন পঞ্চমাংশ ঢাকা ও দেশের বিভিন্ন জেলার মানুষজন এবং বাকী এক পঞ্চমাংশ স্থানীয় লোকজন। ফলে স্থানীয়, বিভিন্ন জেলা থেকে আগত ও বিদেশি দর্শনার্তীদের সংমিশ্রন ঘটছে প্রতিনিয়ত । তবে বিদেশী দর্শনার্থীরা মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানলেও দেশিয় দর্শনার্থীদের মধ্যে নেই স্বাস্থ্যবিধি মানার তৎপরতা। ফলে কয়েকদিনের মধ্যেই ব্যাপকহারে ওমিক্রন বিস্তারের সম্ভাবনা রয়েছে ।

রূপগঞ্জের কাঞ্চন পৌর এলাকার বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থী রাতুল ফকির বলেন, বাণিজ্য মেলায় দেশ বিদেশের লোকজনের সমাগম হচ্ছে । কে সুস্থ আর কে অসুস্থ তা কেউই জানেনা । তাছাড়া কেউ মানছে না স্বাস্থ্যবিধি। তাতে করে অসুস্থ বা আক্রান্ত রোগীর মাধ্যমে মুহুর্তেই অসংখ্য মানুষ অসুস্থ বা আক্রান্তু হতে পারে ।

করোনার টিকা কার্ড দেখিয়ে ইটালি প্রবাসী রাশেদ ফকির বলেন, করোনার ২টি ডোজ সম্পন্ন করেছি । টিকা কার্ড সঙ্গে নিয়ে এসেছি । কিন্তু মেলার অধিকাংশ দর্শনার্থীই মাস্ক কিংবা হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার করছে না ।

পূর্চালের ১নং সেক্টর এলাকার সোহেল রানা বলেন, মেলায় প্রতিদিনই হাজার হাজার মানুষ হচ্ছে । যদি ঢাকার বা অন্য জেলার কোন রোগী মেলায় আসেন তাহলে মুহুর্তে অনেকেই আক্তান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে ।

দাউদপুর এলাকার জাহাঙ্গীর আলম বলেন, ওমিক্রনের বিস্তার ঠেকাতে মাহফিল বন্ধ করে দেয়া হয়েছে অথচো লাখো মানুষের সমাগমে বাণিজ্য মেলা চলছে । স্বাস্থ্যবিধি মানার বিষয়েও উদাসীন আয়োজক কমিটি।

চাষাড়া থেকে আসা আব্দুস সালাম মিয়া বলেন, অর্থনৈতিক দিক থেকে বাণিজ্য মেলা দেশের একটি অর্জন। তাই মেলাও দরকার, সুস্থতাও প্রয়োজন ।

কায়েতপাড়া এলাকার ফজলুর রহমান বলেন, মেলায় লাখো মানুষের সমাগমে ওমিক্রন বিস্তার হতে পারে। এতে করে স্থানীয় লোকজন সবচেয়ে বেশি আক্রান্ত হবে ।

রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.নূর জাহানারা বলেন, বাড়ছে করোনা রোগীর সংখ্যা । রূপগঞ্জ থেকে প্রতিদিন ২০/ ২২ টি স্যাম্পল পাটানো হচ্ছে । গত রোববার ১৬ জানুয়ারি রূপগঞ্জে আক্রান্ত ছিল আটজন । বাণিজ্য মেলায় যেহেতু হাজার হাজার মানুষের সমাগম তাই স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই ।

মেলার আয়োজক ও বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব ইফতেখার আহমেদ ভূইয়া বলেন, আমরা মেলায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে তৎপর রয়েছি। প্রবেশদ্বারে মাস্ক পরিধান নিশ্চিত করছি । তবে অনেকেই মেলায় প্রবেশের পর মাস্ক খুলে ফেলছেন, কেউবা থুতনিতে ঝুলিয়ে রাখছে । এছাড়াও স্বাস্থ্যবিধি অমান্যকারীকে জরিমানা করা হচ্ছে ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :