300X70
রবিবার , ২০ নভেম্বর ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পৃথিবীর শ্রেষ্ঠ উৎসব ফুটবল বিশ্বকাপ আজ শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২০, ২০২২ ১০:১৬ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক: কাতার ন্যাশনাল লাইব্রেরি মেট্রো স্টেশন থেকে ১০ মিনিট হাঁটা দূরত্বে কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টার। স্টেশনের বেজমেন্টের খানিকটা হিমশীতল পথ, খানিকটা তপ্ত রোদ গায়ে মেখে পৌঁছুতে হয় সেখানে। সারা বিশ্বের কমবেশি ১৩ হাজার ক্রীড়া সাংবাদিকের প্রতিদিনের কর্মক্ষেত্র এখন এই সেন্টার। হাঁটতে-চলতে দেখা মিলছে কত দেশের কতশত সংবাদকর্মীর। সেই পথেই পরিচয় হলো কুয়েতি এক সাংবাদিক নাদৌম খালিলের সঙ্গে। জানতে চাইলাম, ‘প্রতিবেশী দেশের মানুষ হয়ে তোমরা কাতারের এই বিশ্বকাপকে কেমন চোখে দেখছো?’ খলিলের ছোট্ট তবে ভীষণ গুরুত্বপূর্ণ উত্তর, ‘বাকিরা সবাই হিংসা-ঈর্ষায় জ্বলে-পুড়ে মরছে।’

হ্যাঁ, কাতার এমন কিছুই করেছে যাতে অন্তরে দহন শুরু হয়ে গেছে উপসাগরীয় অঞ্চলের মোড়ল সৌদি আরব থেকে শুরু করে বাকি দেশগুলোর। মাত্র সাড়ে ১১ হাজার বর্গ কিলোমিটার, মাত্র তিন মিলিয়ন মানুষের দেশটি বিশ্বকাপকে সার্থক করতে যেন অসাধ্য সাধন করেছে। সেই ২০১২ সালে অর্থবলে বিশ্বকাপ নিয়ে আসার পর থেকেই গোটা বিশ্ব ব্যস্ত কাতারের আয়োজনের খুঁত খোঁজায়। বিতর্ক-সমালোচনা হেঁটেছে হাতে হাত ধরে। এখনো হাঁটছে। এসব কিছুর তোয়াক্কা না করে কাতার ঠিকই আজ থেকে সাক্ষী হতে যাচ্ছে ইতিহাসের। শুরু হচ্ছে হিংসার, বিতর্কের এবং অবশ্যই পেট্রো-ডলারের সবচেয়ে আনন্দদায়ী বিশ্বকাপ।

দোহার উত্তরে আল-খোর সিটি। সেখানেই আল বায়েত স্টেডিয়ামে কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে ময়দানি লড়াই। তার আগের এক যুগের প্রায় সব লড়াই কাতার জয় করেছে পেট্রো-ডলারের জোরে। মার্কিন মুলুকের মূল্যবান মুদ্রার ভান্ডার তো আরও অনেক দেশেরই আছে। যে জোরে কাতারের এই বাহাদুরি, সেই তেল-গ্যাস-খনিজসম্পদে সমৃদ্ধ সৌদি আরব, আমিরাত, কুয়েত থেকে শুরু করে মধ্যপ্রাচ্যের আরও অনেক দেশ। তবে অন্যদের বাদ দিয়ে কাতার কেমন করে পারল বিশ্ব ফুটবলের মোড়ল ফিফাকে ভজাতে? জবাবটা এতদিনে নিশ্চয় আর অজানা নয়। এখানেই কাতার অন্যদের চেয়ে অনন্য। অন্যরা তেল-গ্যাস উড়িয়ে-পুড়িয়ে বেছে নিয়েছে বিলাসী জীবন। আর কাতার করেছে তার সুষ্ঠু ব্যবহার। খলিলের কথায়, ‘আমরা টিকটক নিয়ে কত নিন্দেমন্দ করি। অথচ কাতারিরা টিকটক ডেভেলপ করে। যেখানে আমাদের ভাবনার শেষ, সেখান থেকেই কাতারিদের শুরু। আর এই এগিয়ে যাওয়াই কাতারকে দিয়ে বিশ্বকাপ আয়োজনের মতো বড় স্বপ্ন দেখার সুযোগ। ওরা পারল, আমরা কেন পারলাম না এটা ভেবেই অহেতুক সময় ক্ষেপণে ব্যস্ত অন্যরা। হাজারো বিতর্ক, সমালোচনা সামলে কাতার কিন্তু ঠিকই করে দেখাচ্ছে।’

বিশ্বের মুখ বন্ধ করতে, বিশ্বকে দেখাতে তলের তেল-গ্যাস বেচে কাতারকে খরচ করতে হয়েছে ৩০০ বিলিয়ন ডলার! বাংলাদেশের চলতি বছরের বাজেটের চার গুণেরও বেশি অর্থ খরচ করে কাতার চেয়েছে ফুটবলের অভিজাত মহলে নাম লেখাতে। এই খরচার ফর্দটা বেশ দীর্ঘ। খানিকটা বক্রপথেও। এমনটাই বিশ্বাস পশ্চিমা বিশ্বের। বিশ্বকাপ পেতে কাতার দুর্নীতির আশ্রয় নিয়েছে। সেটা পাওয়ার পর তারা মানবাধিকারের ধার ধারেনি। বিশ্ব গণমাধ্যমের জোরালো দাবি হাজারো শ্রমিকের রক্ত ও লাশ মাড়িয়ে কাতার বিশ্বকে দেখাতে চাইছে তাদের শক্তি। দুর্নীতি আর মানবাধিকার নিয়ে ওঠা এসব অভিযোগকে মিথ্যে অপপ্রচার দাবি করার মধ্যেই নিজেদের সীমাবদ্ধ রাখা কাতার বরং অপেক্ষায় থাকে প্রমাণ দেওয়ার। এ যে সব প্রশ্ন উড়িয়ে দেওয়ার সুযোগ। যে টাকার জোরে তারা বিশ্বকাপ এনেছে, সেই টাকার জোরেই তারা বিশ্বকাপের সফল আয়োজক হয়ে উঠতে পারে এই বিশ্বাসটাকেই বুকে ধারণ করে কেবল আটটি আধুনিক স্টেডিয়াম নয়, বিশ্বকাপের জন্য তারা যোগাযোগ খাতকে দিয়েছে সর্বোচ্চ গুরুত্ব। প্রায় ৩০ হাজার প্রবাসী শ্রমিক এনে তারা দেশজুড়ে গড়েছে পাঁচ লেনের সুবিশাল রাজপথ, অগণিত উড়াল সেতু আর মরু খুঁড়ে অত্যাধুনিক মেট্রোরেল।

অথচ একটা সময় এই কাতারের গায়ে সেঁটে ছিল লুটেরার তকমা। ষাটের দশকের আগে, আর বিশদ করে বলতে গেলে মাটির তলের মনি-মাণিক্য (তেল-গ্যাস) সন্ধান পাওয়ার আগে কাতারবাসীর বেশিরভাগের পেশা ছিল মাছ শিকার আর সুযোগ বুঝে বিদেশি জাহাজ লুট করা। বিশেষ করে ভারতীয় জাহাজগুলো ছিল লুটেরাদের অন্যতম লক্ষ্যবস্তু। ষাটের দশকে ভারতীয় ব্যবসায়ীদের অন্যতম ব্যবসাক্ষেত্রও ছিল এই কাতার। তাই সে সময় রিয়েল নয়, এ দেশে চলত ভারতীয় রুপি। সেই কাতারই কিনা ভোজবাজির মতো বদলে গেল তেল-গ্যাসের সন্ধান পেয়ে। আর বিশ্বকে নিজেদের চেনাতে তারা নিল অভিনব পন্থা। নিজেদের আলাদা করতে তারা পেট্রো-ডলার বিনিয়োগ করল খেলাধুলায়। বিশেষ করে ফুটবলে। শুরুটা ২০১০ সালে লা লিগার অন্যতম ক্লাব বার্সেলোনার কিডস স্পন্সরের মধ্য দিয়ে। প্রায় ১৭০ মিলিয়ন ডলারের বিনিময়ে কাতার ফাউন্ডেশন ও কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট অথরিটির ঠাঁই হয় মেসির মতো বিশ্ব তারকাদের বুকে। এছাড়া তাদের রাষ্ট্রীয় বিমান সংস্থা কাতার এয়ারওয়েজও ইউরোপের বড় বড় ক্লাবে বিনিয়োগ করে। কাতার স্পোর্টস ইনভেস্ট অথরিটির কর্ণধার নাসের আল খেলাইফি কিনে নেন পিএসজি। এসব কিছুই ছিল এই বিশ্বকাপকে মাথায় রেখে।

কেবল টাকা থাকলেই চলে না সেটা তো আগেই বলেছি। এর সঙ্গে প্রয়োজন ছিল সময়ের সঙ্গে তালে তাল মিলিয়ে চলা ও আধুনিকতাকে বরণ করে নেওয়া। সনাতনী চিন্তাধারা ঝেড়ে ফেলে আধুনিকতাকে বরণের এই শিক্ষাটা কাতার নিয়েছে পাশের দেশ সংযুক্ত আরব আমিরাত থেকে। এর সঙ্গে সুশিক্ষায় শিক্ষিত হয়ে তারা সন্ধান করেছে কোন খাতে বিনিয়োগে লাভ কতটা। আর এই সন্ধানেই বেরিয়ে আসে খেলাধুলায় বিনিয়োগ। সেটা করেই দোহা এখন বিশ্বকাপ নগরী।

কাতারকে নিয়ে ওঠা যত প্রশ্ন, সমালোচনা, বিতর্ক সবকিছুই ঢাকা পড়ে যাওয়ার দিন ছিল আজ। আসছে এক মাস বিশ্ববাসীর শুধুই বুঁদ হয়ে থাকার কথা ফুটবলে, ফুটবলারে, প্রিয় দলে আর অবশ্যই অনাবিল আনন্দে। তবে সেটাও ঠিকঠাক করা যাচ্ছে না। শেষ মুহূর্তটাও কাতারের পেট্রো-ডলার উসকে দিচ্ছে বিতর্ক। স্বাগতিকদের বিরুদ্ধে উঠেছে ঘোরতর অভিযোগ! তারা নাকি ইকুয়েডরের আট ফুটবলারকে ঘুষ দিয়েছে আজকের ম্যাচটা হেরে যেতে! ডিলটা বিশাল ৭.৪ মিলিয়ন ডলারের! জয়সূচক একটাই গোলও নাকি আসবে ম্যাচের দ্বিতীয়ার্ধে।

এ অভিযোগ যদি সত্য হয়, তবে কাতারের সব চেষ্টাই মরুতে বিলীন হবে এক নিমিষে। বাহবার পরিবর্তে কপালে জুটবে ঘৃণা। আর যদি মিথ্যে হয়, তবে মরুতে শুধুই হবে ফুটবল ঝড়। যে জয়ের কেন্দ্রীয় চরিত্র মেসি হবেন নাকি নেইমার, কিংবা অন্য কেউ সেটাই তখন হবে মূখ্য।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :