300X70
সোমবার , ৭ মার্চ ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তেলের দাম ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৭, ২০২২ ১১:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: জ্বালানি তেলের দাম ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে গিয়ে ঠেকেছে। সর্বশেষ ২০০৮ সালে তেলের দাম এই পর্যায়ে উঠেছিল।

রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে মিত্রদেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্র আলোচনা করছে- এমন ঘোষণার পর তেলের দামে উল্লম্ফন হয়।

বিবিসি বলছে, অপরিশোধিত তেলের দাম এশিয়ার বাজারে ব্যারেল প্রতি ১৩৯ ডলার ছুঁয়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকেই জ্বালানি পণ্যের দাম বেড়েই চলেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এবং তাদের মিত্ররা রাশিয়ার তেল সরবরাহের ওপর অবরোধ আরোপের বিষয়টি বিবেচনা করে দেখছে।

পরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি জানান, রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের জন্য একটি আইন করার বিষয়টি ‘ভেবে দেখছেন’ এবং এ সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ইউক্রেনকে সহায়তার জন্য এক হাজার কোটি ডলার তহবিল অনুমোদন করতে পারে।

এক চিঠিতে পেলোসি জানান, ‘পরিষদ বর্তমানে কঠিন আইন করার বিষয়গুলো খতিয়ে দেখছে যাতে বিশ্ব অর্থনীতি থেকে রাশিয়াকে আরও বিচ্ছিন্ন করে ফেলা যায়।’

ইউক্রেন সংকটের সমাধান সহসাই হচ্ছে না বলে মনে করা হচ্ছে। চলমান সংকট ঘিরে বিশ্ব বাজারে তেল সংকট দেখা দিতে পারে এমন আশঙ্কায় গত সপ্তাহে ব্রেন্ট ক্রুড তেলের দাম ২০ শতাংশ বেড়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :