300X70
শুক্রবার , ২৭ অক্টোবর ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ক্ষুদ্র অর্থায়ন বর্তমান দেশের অর্থনৈতিক উন্নয়নে এক গুরুত্বপূর্ণ অংশীদার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৭, ২০২৩ ১১:৪৫ অপরাহ্ণ

চট্টগ্রামে ঘাসফুল কর্মকর্তাদের প্রশিক্ষণে বক্তারা


বাঙলা প্রতিদিন ডেস্ক : উন্নয়ন সংস্থা ঘাসফুল এর চট্টগ্রাম চান্দগাঁওস্থ প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে গত ২৫ ও ২৬ অক্টোবর কর্মকর্তাদের দুইদিনব্যাপী ক্ষুদ্র অর্থায়ন পরিচালনা ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন হয়।

সরকারি নিয়ন্ত্রক সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি (এমআরএ) কর্তৃক আয়োজিত ”ক্ষুদ্র অর্থায়ন কার্যক্রম পরিচালনা ও ব্যবস্থাপনা” শীর্ষক দুইদিনব্যাপী এক প্রশিক্ষণে বক্তারা বলেন, ক্ষুদ্র অর্থায়ন আজকের বর্তমান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এক গুরুত্বপূর্ণ অংশীদার। দেশের অসংখ্য ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে উঠেছে ক্ষুদ্র অর্থায়ন কার্যক্রম পরিচালনাকারী এমএফআই-গুলোর মাধ্যমে।

ঘাসফুল এর ক্ষুদ্র অর্থায়ন ও ফিন্যান্সিয়াল ইনক্লুশান কার্যক্রম দীর্ঘ ২৭ বছর ধরে অন্যান্য প্রতিষ্ঠানের মতো নারীর ক্ষমতায়ন, উদ্যোক্তা তৈরী, দক্ষ জনবল ও কর্ম-সংস্থান সৃষ্টি, প্রশিক্ষণ, গৃহায়ন, পয়ঃনিষ্কাশন ও পানীয়জলের সংস্থান, নিরাপদ কৃষি, নিরাপদ পোল্ট্রি ও পশুসম্পদের উৎপাদন বৃদ্ধি, মৎস্যসম্পদের উন্নয়ন, মার্কেট ভ্যালু-চেইন উন্নয়ন এমনকি সংস্থার কর্ম-এলাকার শিক্ষা, স্বাস্থ্যসহ অবকাঠামোগত উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে যাচ্ছে।

অনলাইনে সংযুক্ত হয়ে প্রশিক্ষণটির শুভ উদ্বোধন করেন এমআরএ’র এক্সিকিউ‌টিভ ভাইস-চেয়ারম্যান জনাব মোঃ ফসিউল্লাহ্। উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি’র নির্বাহী পরিচালক মুহাম্মদ মাজেদুল হক, পরিচালক নুরে আলম মেহেদী, উপ-পরিচালক জিনাত আমান বন্যা এবং ঘাসফুল এর সিইও আফতাবুর রহমান জাফরী।

দুইদিনব্যপী প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে আরো উপস্থিত ছিলেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি’র উপ-পরিচালক প্রদীপ কুমার ঘোষ, সিনিয়র সহকারী পরিচালক সুমন চাকমা। প্রশিক্ষণে পঁচিশ জন অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন ঘাসফুল এর পরিচালক (অপারেশন) মোহাম্মদ ফরিদুর রহমান, উপ-পরিচালক মারুফুল করিম চৌধুরীসহ সংস্থার চারজন সহকারি পরিচালক, চারজন এরিয়া ম্যানেজার, ছয়জন শাখা ব্যবস্থাপক ও চারজন শাখা হিসাবরক্ষক।

এছাড়াও ব্যবস্থাপক (প্রশাসন), ব্যবস্থাপক (এমআইএস), ব্যবস্থাপক (অডিট), সহকারি ব্যবস্থাপক (অডিট) ও অর্থ ও হিসাব বিভাগের ডেপুটি ব্যবস্থাপক অংশ নেন। প্রশিক্ষণ শেষে গত ২৬ অক্টোবর পঁচিশজন প্রশিক্ষণার্থীকে সনদপত্র প্রদান করা হয়।

সৈয়দ মামুনুর রশীদের সঞ্চালনায় সনদপত্র বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে ঘাসফুল এর সিইও আফতাবুর রহমান জাফরী এই আয়োজনের জন্য এমআরএ এর এক্সিকিউ‌টিভ ভাইস-চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে আগামীতেও এধরণের উদ্যোগে ঘাসফুলকে সম্পৃক্ত করার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

উল্লেখ্য প্রশিক্ষণে এমআরএ আইন ও বিধি, সার্কুলার, গেজেট, সিটিজেন চার্টার, অভিযোগ ও প্রতিকার ব্যবস্থাপনা, শুদ্ধাচার ব্যবস্থাপনা, মানবসম্পদ ব্যবস্থাপনা, সম্পদ ক্রয় ও ব্যবস্থাপনা, হিসাবরক্ষণ ও বাজেট, আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ, এমএফ সিবিআই ইত্যাদি প্রাসঙ্গিক বিষয়ে সেশন নেয়া হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মানবপাচারে জড়িত বিমানবন্দরের দুই কর্মী সিআইডির হাতে গ্রেফতার

দিনাজপুর জেলায় অসহায় ও হতদরিদ্রদের মাঝে ১৫০০ কম্বল বিতরণ করেছে বসুন্ধরা গ্ৰুপ

রাণীশংকৈলে সড়ক দুর্ঘটনায় নিহত-১

বিয়ানীবাজার পৌর নির্বাচনে মেয়র পদে আলোচনায় আছেন যারা

বাংলাদেশের কুরিয়ার খাতে আরও ১০২ কোটি টাকার বিনিয়োগ করলো পেপারফ্লাই

পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ে সেনা সদস্যদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করলেন সেনাবাহিনী প্রধান

৫জি’র দুর্দান্ত অভিজ্ঞতায় স্মার্টফোন ও ট্যাব এক্সপোতে রিয়েলমি প্যাভিলিয়নে হাজারো তরুণদের ভীড়

চলন্ত ট্রেনে সন্তান প্রসব

বাংলাদেশ কোস্ট গার্ডের সঙ্গে ভারতীয় কোস্ট গার্ডের বৈঠক

ট্রাফিক ও অপরাধ কমাতে একসাথে কাজ করবে ডিএনসিসি ও ডিএমপি

ব্রেকিং নিউজ :