300X70
শুক্রবার , ১৯ মে ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০, আলু ৪৫ টাকায়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৯, ২০২৩ ৭:৩৭ অপরাহ্ণ

# পণ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে বিপাকে ক্রেতারা
# ১০০০ টাকায় বাজারের ব্যাগের অর্ধেকও ভরে না

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাজারে কিছুই কেনার পরিস্থিতি নাই। যা কিছু কিনতে যাই আগুন জ্বলা দাম! এক হাজার টাকা নিয়ে গেলেও বাজার হয় না। চাল, ডাল, তেল, পেঁয়াজ বা মরিচ কিছুই কেনার মতো পরিস্থিতি নেই।

বাজারে আসলেই টাকা হাওয়ার মতো উড়ে যাচ্ছে। সবকিছুর দাম বাড়লেও আয় তো বাড়েনি।’ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতিতে এভাবেই নাভিশ্বাস ছাড়ছিলেন সালাউদ্দিন ঝন্টু। আজ শুক্রবার রাজধানীর বাসাবো কাঁচাবাজারে পণ্য কিনতে এসে কথাগুলো বলে নিজের অসহায়ত্ব প্রকাশ করছিলেন এ ক্রেতা।

এদিকে, ক্রমশ বেড়েই চলেছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। কমছে না মাছ-মাংস, সবজিসহ মসলার দামও। একই অবস্থা মুদি দোকানেও। প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে বেশ বিপাকে রয়েছেন সাধারণত ক্রেতারা।

আজ শুক্রবার সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বেশ বাড়তি দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ, মরিচসহ অন্যান্য কাঁচা পণ্য। বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। যা দুই সপ্তাহ আগেও ছিলো ৩৫ টাকা। ৩০ টাকা কেজি দরের আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। ২০ টাকা বেড়ে মরিচ বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজি দরে।

এছাড়া লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, ঢেঁড়শ ৮০ টাকা, করলা ১০০ টাকা, চিচিঙ্গা ৮০ টাকা, কচুর লতি ৮০ থেকে ১০০ টাকা, শশা ১২০ টাকা, টমেটো ৫০ থেকে ৬০ টাকা, ধুন্দল ৭০ টাকা, লাউ প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা, চালকুমড়া ৪০ থেকে ৫০ টাকা, পটল ৮০ টাকা, ১০০ থেকে ১২০ টাকা গুনতে হচ্ছে প্রতি কেজি কচুরমুখীর জন্য।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি বাজারে সবজির সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়ছে। চাহিদা অনুযায়ী সবজি পাচ্ছেন না তারা।

কাঁচা পণ্যের দাম ঊর্ধ্বমুখী হলেও কিছুটা কমে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা কেজি দরে। দেশি মুরগি ৬৮০ টাকা। তবে ফার্মের মুরগির ডিমের দাম বেড়ে হয়েছে ১৫০ টাকা ডজন।

ডিমের মতো একই অবস্থা গরুর মাংসের দামেও। রমজানের পর থেকে দুই দফা বেড়ে এখন প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৮০ থেকে ৮০০ টাকায়। আর খাসির মাংস বিক্রি হচ্ছে ১১০০ টাকা কেজি দরে। সপ্তাহের ছুটির দিন বাজার করতে আসা ইমরান হোসেন বলেন, প্রতিদিনই দাম বাড়ছে। নিত্যপণ্যের দাম শুনে আতকে উঠি। ১০০০ টাকায় বাজারের ব্যাগের অর্ধেকও ভরে না!

গরুর মাংসের মতো দাম বেড়েছে মাছের। বাজারভেদে ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৭০০-২০০০ টাকায়, রুই মাছ ৩০০-৪০০, কাতল মাছ ৪৫০-৫০০, কালিবাউশ মাছ ৫০০-৫৫০, চিংড়ি মাছ ৭০০-৯০০, কাঁচকি মাছ ৫০০, টেংরা মাছ ৭০০, পাবদা মাছ ৪০০ টাকা কেজি। ছোট আকারের পাঙাশ-তেলাপিয়া মাছের দামও এখন কেজিপ্রতি ২৪০-২৫০ টাকা।

এদিকে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৪০ টাকায়। এছাড়া ফার্মের মুরগির ডিমের দাম বেড়ে হয়েছে ১৬০ টাকা ডজন। আর গরুর মাংস যেন সবকিছুকে ছাড়িয়ে বিক্রি হচ্ছে ৭৮০ থেকে ৮০০ টাকায়।

মোহাম্মদ মোশাররফ নামের এক বিক্রেতা বলেন, প্রতিটি জিনিসের দাম বাড়ছে। আমাদের কিছুই করার নাই। ভারত থেকে পেঁয়াজ না আসলে দাম এমনই থাকবে মনে হচ্ছে। কারণ, আমরা বেশি দামে কিনে কম দামে তো বিক্রি করতে পারি না। পাল্লা প্রতি যে হারে দাম বৃদ্ধি করা হয় খোলা বাজারেও কেজি প্রতি তেমন মূল্য বাড়ে।

বাজার করতে আসা শেফালী বেগম বলেন, প্রতিনিয়ত সবকিছুর দাম বাড়ছে। ছেলেমেয়েদের পড়াশোনার খরচ বাড়ছে। বাজার করতে আসতেই এখন ভয় লাগে। কী কিনবো আর কী বাদ দিব এটাই ভেবে পাই না। সবকিছুতে অতিরিক্ত দাম। মাছ, মাংস, চিনি, লবণ, ডিম কিছুই আর খাওয়ার মতো উপায় নেই।
এদিকে তেল ও চিনির দাম গত কয়েক মাসে দফায় দফায় বেড়ে রেকর্ড ছুঁয়েছে।

বাজার ঘুরে দেখা গেছে, মুদি দোকানগুলোতে প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৯০ টাকায়। অন্যদিকে চিনি বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকা কেজি দরে। এছাড়া মুসরের ডাল ১৩০ টাকা, মুগ ডাল ১২০ টাকা, খেসারি ডাল ৮০ টাকা, বুটের ডাল ৯৫ টাকা, ছোলা ৮৫ টাকা, খোলা আটা ৫৭ টাকা, খোলা ময়দা ৬৩ টাকা, খোলা সরিষার তেল ২৫০ টাকা লিটার।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জনগণের দুর্দশা লাঘবে কাজ করছেন মানবতার মা : প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

‘সিডস ফর দ্য ফিউচার’ আঞ্চলিক রাউন্ডে থাইল্যান্ড গেলেন বাংলাদেশের আট শিক্ষার্থী

ডেঙ্গুর প্রকোপ, ১২ দিনে হাসপাতালে ভর্তি ৮৯১ জন

ইথিওপিয়ায় বেসামরিক নাগরিকদের হত্যা করেছে টিগ্রের বিদ্রোহীরা: হিউম্যান রাইটস ওয়াচ

ঠিকানা হারিয়ে মা-বাবাকে খুঁজছে শিশু নুর মোহাম্মদ

শুক্রবার শোক দিবস উপলক্ষে কেন্দ্রীয় ১৪ দলের স্মরণসভা

ধর্মান্ধদেরকে আর কোন দিন দেশের মাটিতে রাজনীতি করতে দেয়া হবে না: কৃষিমন্ত্রী

মা হলেন প্যারিস হিলটন

ফ্যান্টাসি কিংডমসহ ৪টি বিনোদন কেন্দ্রে বিকাশ পেমেন্টে ক্যাশব্যাক

বিশ্বের বুকে বাঙালি এক গর্বিত জাতি

ব্রেকিং নিউজ :