300X70
মঙ্গলবার , ১০ মে ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পেট্রোল ও অকটেন সংকট দিনাজপুরেও

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১০, ২০২২ ১:০৫ পূর্বাহ্ণ

প্রতিনিধি, দিনাজপুর : উত্তরের জেলা দিনাজপুরে গত ১ সপ্তাহ ধরে পেট্রোলের জন্য হাহাকার শুরু হয়েছে। গত ৭ দিন ধরে দিনাজপুর জেলার কোন পাম্পে পেট্রোল পাওয়া যাচ্ছে না। ফলে বাধ্য হয়ে অকটেন ব্যবহার করছেন মোটরসাইকেল চালকেরা। পেট্রোল না থাকায় অনেক পাম্পে অকটেন বিক্রি বেড়েছে। ফলে অনেক পাম্পে অকটেনের সংকটের কারণে বিক্রি বন্ধ করে দিয়েছে ব্যবসায়ীরা।

অপরদিকে পাম্পে পেট্রোল সংকটকে পুজি করে খোলা বাজারে পেট্রোলের দাম বাড়িয়ে দিয়েছে খুচরা ব্যবসায়ীরা। দিনাজপুরের বিভিন্ন স্থানে খোলা বাজারে প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৩০ টাকা দরে।

দিনাজপুরের বিভিন্ন পাম্প ঘুরে দেখা গেছে, জেলার সকল পাম্পে পেট্রোল দেয়ার মেশিনের সামনে “পেট্রোল ও অকটেন নেই” লেখা ঝুলছে। পাম্পে মোটরসাইকেল চালকের আসলেও পেট্রোল না পাওয়ায় বাধ্য হয়ে অকটেন কিনছেন। তবে গরমের সময়ে মোটরসাইকেলের অকটেন ব্যবহারের ফলে গাড়ীর ইঞ্জিন অত্যাধিক গরম হয়ে যাচ্ছে বলে মোটরসাইকেল চালকেরা জানিয়েছেন।

অপরদিকে দিনাজপুর জেলার বিভিন্ন স্থানে খুচরা বিক্রেতাদের কাছে পাওয়া যাচ্ছে পেট্রোল। তবে তাদের কাছে প্রতি লিটার পেট্রোল মোটরসাইকেল চালকের কিনতে হচ্ছে ১০০ থেকে ১৩০ টাকা দরে। দিনাজপুর শহরের লিলি মোড়, সিএন্ডবি মোড়, বড়মাঠ বড়পুল, পুলহাট, পাসপোর্ট অফিস মোড়, বালুয়াডাঙ্গা, শিকদারহাটসহ বিভিন্ন স্থানে খুচরা তেল ব্যবসায়ীরা পেট্রোলের দাম বাড়িয়ে দিয়েছেন। অকটেন না দিনে বাধ্য হয়ে বেশি দামে পেট্রোল কিনছেন মোটরসাইকেল চালকেরা।

মোটরসাইকেল চালক বিপ্লব হোসেন বলেন, আমি একটি প্রাইভেট কোম্পানী চাকুরী করি। এই জন্য আমাদের সপ্তাহের অধিকাংশ সময় দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড়ে মোটরসাইকেল নিয়ে যাতায়াত করতে হয়। কিন্তু গত ৭ দিন ধরে দিনাজপুরের কোন পাম্পে পেট্রোল পাচ্ছি না। ফলে বাধ্য হয়ে অকটেন ব্যবহার করছি। কিন্তু এই গরমের সময়ে অকটেন ব্যবহার করলে গাড়ী আবার বেশি গরম হচ্ছে।

কয়েকদিন আগে বড়মাঠ বড়পুলের কাছে পেট্রোল খুচরা কিনেছি। সেখানে আমাকে ১১০ টাকা করে লিটার দিতে হয়েছে। এভাবে বেশি দাম দিয়ে তেল কিনতে গেলে আমার বেতনের টাকাও গাড়ীর তেল কিনতে খরচ হবে।

মোটরসাইকেল চালক শরিফ হোসেন বলেন, আমি ঈদের ৩ দিন আগ থেকে দিনাজপুর শহরের আশপাশের বহু পাম্পে ঘুরে বেড়াচ্ছি। কিন্তু কোন পাম্পে পেট্রোল পাচ্ছি না। তাই আমি বাধ্য হয়ে বেশি দাম খুচরা পেট্রোল কিনে গাড়ী চালাচ্ছি।

খুচরা তেল বিক্রেতা ইকবাল হোসেন বলেন, আমি ২৭ রমজানে ৪০ লিটার তেল একটা পাম্প থাকে কিনে আনছি। এখানে আনতে অটোরিক্সা খরচ হয়েছে। তেল কিনে দোকান পর্যন্ত আনতে খরচ অনেক হয়েছে। তাই প্রতি লিটার ১১০ টাকা করে বিক্রি করছি। এখন আমার কাছে আরও ১০/১২ লিটার তেল আছে। এটা বিক্রি হলে তো অকটেন বিক্রি করতে হবে।

বড়পুল এলাকার তেল বিক্রেতা সাবিনুর বেগম বলেন, আমি দীর্ঘদিন ধরে তেল বিক্রি করে। আমার কাছে প্রতি লিটার তেল ১০০ টাকা। কিন্তু আমার আশপাশের কয়েকটি দোকান শনিবার সকাল থেকে ১৩০ টাকা লিটার তেল বিক্রি করছে।

সমতা পাম্পের সহকারী ম্যানেজার মোফাজ্জল হোসেন স্বপন জানান, পার্বতীপুরসহ বিভিন্ন তেলের ডিপোতে তেলের সংকট চলছে। সেখান থেকে আমাদের ঠিকমত তেল সরবরাহ করতে পারছে না। তাই গত ৭ দিন ধরে পেট্রোল বিক্রি বন্ধ রাখা হয়েছে। আমাদের পাম্পে একটুও পেট্রোল নাই। শুধু অকটেন রয়েছে। যে সকল গ্রাহক আসছেন তাদের অকটেন দিচ্ছি।

এশিয়া ফিলিং স্টেশনের ম্যানেজার খায়রুল ইসলাম বলেন, ঈদের কয়েকদিন আগে থেকে এই পাম্পে পেট্রোল নাই। যা অকটেন ছিল তাও শেষ হয়েছে। এখন পাম্পে শুধু ডিজেল নিয়ে বসে আছি। মোটরসাইকেল গ্রাহকেরা আসে ঘুরে যাচ্ছে, অথচ আমরা তাদের কাছে তেল বিক্রি করতে পারছি না।

পদ্মা ওয়েল কোম্পানী লিমিটেডের পার্বতীপুর তেল ডিপোর উপব্যবস্থাপক (অপারেশন) মোঃ আজম খান বলেন, বর্তমানে আমরা গ্যাসফিল্ড থেকে তেল কম সরবরাহ পাচ্ছি। তাই বিভিন্ন ডিলার ও এজেন্টদের ঠিকমত সরবরাহ করতে পারছি না। তবে সরবরাহ স্বাভাবিক হলে তেলের সংকট আর থাকতে না।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :