300X70
রবিবার , ২৬ মে ২০২৪ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে উম্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মানববন্ধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২৪ ৭:১৯ অপরাহ্ণ

গাজীপুর প্রতিনিধি : অর্থ মন্ত্রণালয়ের জারি করা সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য প্রতিশ্রুত সুপারগ্রেড কার্যকর এবং স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এদিকে, ফেডারেশনের ঘোষিত কর্মসূচির সাথে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি একাত্মতা প্রকাশ করে মানববন্ধন কর্মসূচী পালন করেছে। উক্ত কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

এসময় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গভীর উদ্বেগ এবং তীব্র ক্ষোভের সাথে লক্ষ্য করছে যে, পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতি চরম বৈষম্যমূলক আচরণের বহিঃপ্রকাশ, যা শিক্ষকদের পেশাগত মর্যাদাকে হেয় প্রতিপন্ন করছে।

অনুষ্ঠানে শিক্ষক নেতারা বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ভূমিকা জাতির উন্নয়নের জন্য অপরিহার্য। তাদের প্রতি এই বৈষম্যমূলক আচরণ কোনভাবেই মেনে নেওয়া যায় না। হঠাৎ করেই একটি স্বার্থান্বেষী মহল নিজেদের সুবিধা অক্ষুণ্ন রেখে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ওপর এ ধরনের বৈষম্যমূলক ব্যবস্থা চাপিয়ে দিয়েছে । এ ধরনের বৈষম্যমূলক প্রজ্ঞাপন এক দেশে হতে পারে না। আমরা এ ধরনের প্রজ্ঞাপন প্রত্যাখ্যান করছি। পাবলিক বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন স্কিম চালু হলে মেধাবীরা শিক্ষকতা পেশায় আগ্রহ হারাবে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাঁধা সৃষ্টি করবে।

শিক্ষকদের সম্মান ও মর্যাদা রার্থে এবং শিক্ষাব্যবস্থার উন্নয়নের স্বার্থে অবিলম্বে এই পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার করার দাবি জানান। সেই সাথে বিশ্ববিদ্যালয় শিকদের কাজের গুরুত্ব ও দায়িত্ব বিবেচনা করে, তাদের জন্য একটি স্বতন্ত্র ও উপযুক্ত বেতন স্কেল প্রবর্তনের ও দাবি তুলেছিন তারা। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অনতিবিলম্বে বৈষম্যমূলক প্রজ্ঞাপনটি প্রত্যাহারের দাবি জানিয়েছে।

উল্লেখ্য যে, পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী আগামী ২৮ মে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করবে তারা। এবং ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি পালন করা হবে বলে জানানো হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

খিলক্ষেতে দুই ট্রাকের সংঘর্ষে ড্রাইভার ও হেলপার আহত

মাস্টারকার্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২ অর্জন করলো প্রাইম ব্যাংক

কুকুরের কামড়ে জাম্বিয়ার সাবেক ফুটবলারের মৃত্যু

বিদেশে বাংলাদেশি নার্সের চাহিদা অনেক : স্বাস্থ্যমন্ত্রী

কাঁচামরিচের ‘ডাবল সেঞ্চুরি’

বাংলাদেশের ইতিহাস-অভ্যুদয় বিশ্বের জন্য বিস্ময়: ডিজিএফআই মহাপরিচালক

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শ্রদ্ধা

অবৈধ সম্পদ: সাহেদের মামলার রায় ২১ আগস্ট

সমুদ্র পাড়ি দিয়ে ইন্দোনেশিয়ায় আরও ৪০০ রোহিঙ্গা

শুরু হলো পাঁচ দিনব্যাপী বিসিএস কম্পিউটার সিটির “বিজয়ে প্রযুক্তি মেলা ২০২১” মেলা

ব্রেকিং নিউজ :