300X70
বুধবার , ২১ ডিসেম্বর ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পোশাক শিল্পে নতুন মাত্রা যোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২১, ২০২২ ১:৪৫ পূর্বাহ্ণ

মেহজাবিন বানু : বিশ্বের বিভিন্ন দেশের প্রধান বাজারগুলোতে পোশাক রপ্তানিতে ফের ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। বৈশ্বিক সংকটের মধ্যেও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি বেড়েছে। দেশের একক বৃহত্তম রপ্তানি গন্তব্য যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাকের চালান গত বছরের তুলনায় প্রায় ৫১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

চলতি বছর ২০২২ সালের জানুয়ারি-সেপ্টেম্বর মাস পর্যন্ত দেশটিতে ৭.৫৫ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। অর্থাৎ, বৈশ্বিক মন্দা সত্তে¡ও যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি উল্লেখযোগ্য হারে বেড়েছে।

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানির এই প্রবৃদ্ধি বাংলাদেশের পোশাক শিল্পে নতুন মাত্রা যোগ করল। অফিস অফ টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল (অটেক্সা)-এর তথ্যানুযায়ী, মার্কিন বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি গত জুলাইয়ে ৬৯০ মিলিয়ন ডলারে নেমে আসলেও পরবর্তী দুই মাসে আবার ৯০০ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

চলতি অর্থবছরের শেষ ৯ মাসে বাংলাদেশ ট্রাউজার, টি-শার্ট, সোয়েটার, ব্লাউজ, আন্ডারগার্মেন্টস ইত্যাদি রপ্তানি করে মার্কিন বাজার থেকে বিলিয়ন বিলিয়ন ডলার আয় করেছে। ৮.৫৪ শতাংশ রপ্তানি নিয়ে বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম পোশাক আমদানির উৎস হিসেবে বহাল আছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাৎসরিক শীর্ষ ১০টি পোশাক সরবরাহকারীর মধ্য ভারত, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, পাকিস্তান এবং দক্ষিণ কোরিয়া থেকে আমদানি বেড়েছে যথাক্রমে ৫৩.৩৯ শতাংশ, ৫৪.৬৬ শতাংশ, ৪৬.৫৮ শতাংশ, ৪০.১১ শতাংশ এবং ৩৯.৬১ শতাংশ। গত বছরের শুরুর দিকে বাংলাদেশ মার্কিন বাজারে ৭.১৫ বিলিয়ন ডলার মূল্যের তৈরি পোশাক রপ্তানি করেছিল যা ২০২ সালের তুলনায় প্রায় ৩৭ শতাংশ বেশি। আমদানির মূল্য সংশোধিত হওয়ায় প্রত্যাশিত-এর চেয়ে ভাল প্রবৃদ্ধি এসেছে। কোভিড পরবর্তী সময়ে রপ্তানি বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশি পোশাক প্রস্তুতকারীরা আন্তর্জাতিক বাজারে শক্তিশালীভাবে পদচারনা করছে।

সর্বশেষ রপ্তানি তথ্যমতে. চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে রপ্তানি আয় গত বছরের একই সময়ের তুলনায় ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই অর্জন চলতি বছরের জুলাই মাস থেকে বাংলাদেশের ক্রমবর্ধমান বৈদেশিক মুদ্রার সংকট লাঘবের আশা জাগিয়েছে। কাঁচামালের দাম বৃদ্ধি সত্তে¡ও আটকে থাকা চালান পুনরায় চালু এবং পণ্যবৈচিত্র্যের উপর আরও বেশি মনোযোগ দেওয়ায় বাংলাদেশের রপ্তানি বাজার সবধরণের ক্রেতাদের জন্য একটি উত্তম বিকল্প তৈরি করছে।

বাংলাদেশের একক বৃহত্তম রপ্তানি গন্তব্যের আসনটি যুক্তরাষ্ট্র দীর্ঘদিন যাবত ধরে রেখেছে। পোশাক রপ্তানি আয়ের প্রায় ২১.৫ শতাংশ এই বিশাল বাজার থেকে এসেছে। বাংলাদেশ সাশ্রয়ী মূল্যে মানসম্পন্ন পণ্য সরবরাহ করে, অন্যদিকে মার্কিন ক্রেতারা গার্মেন্টেসের নিরাপত্তার মান নিয়ে খুশি।

অন্যান্য দেশের মতো মার্কিন যুক্তরাষ্ট্রও একটি অর্থনৈতিক মন্দার প্রভাবের মুখোমুখি হচ্ছে এবং সেখানে সুদের হার এবং জ্বালানির দাম বৃদ্ধি পাচ্ছে। তবে স্বস্তির বিষয় হলো সেখানের মানুষ এখনো কাপড় ক্রয়ে আগ্রহী। দেশটির আমদানি পরিসংখ্যানও নির্দেশ করছে যে, মার্কিন শিল্প ও অর্থনীতি কোভিড-১৯ সংকট থেকে দ্রুতই পুনঃরুদ্ধার হচ্ছে।

রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, ‘বিগত কয়েক মাসে পোশাকের অর্ডার কমছে, তবে পণ্যের বৈচিত্র্য এবং নতুন রপ্তানি গন্তব্য যোগ করার কারণে ঊর্ধ্বমুখী প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।’ তিনি আশা প্রকাশ করেন যে, বাংলাদেশের সরবরাহ ক্ষমতা ভালো হওয়ায় এবং কাপড়ের দাম এখনো পর্যন্ত নায্য হওয়ায় আসন্ন শীত ও ক্রিসমাস উদযাপনে অর্ডার আরও বাড়বে।

বাংলাদেশ দ্বিতীয় শীর্ষস্থানীয় দেশ হিসেবে সর্বত্র প্রয়োজনীয় পোশাক রপ্তানি করছে এবং এই চাহিদা ইউরোপের বাজারে অনেকাংশে বেড়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবসানের আলামত দৃশ্যমান হওয়ায় ইইউ প্লাস দেশ, যুক্তরাজ্য, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রপ্তানি ক্রমাগত বৃদ্ধির প্রত্যাশা করা যায়।

আবার, আগামী দিনে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রপ্তানি ক্রমবর্ধমান থাকবে বলে ধরে নেওয়া যায়, কারণ চীন নিজেই নিজের পোশাকের চাহিদা পূরণ করছে কিন্তু যুক্তরাষ্ট্র প্রধান আমদানি উৎস হিসেবে চীন থেকে নিজেকে গুটিয়ে নিচ্ছে। রপ্তানিকারকরা আরও বলছেন, যুক্তরাষ্ট্র ধীরে ধীরে চীন থেকে মুখ ফিরিয়ে নেওয়ায় বাংলাদেশ এর সুফল পাচ্ছে। মিয়ানমার ও ইথিওপিয়ায় রাজনৈতিক অস্থিতিশীলতার কারণেও বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কাছ থেকে অতিরিক্ত ক্রয়াদেশ পাচ্ছে, যা আমাদের জন্য ইতিবাচক।

কোভিডকালীন সরকার ও উদ্যোক্তাদের নানামুখী পদক্ষেপ এবং কমপ্লায়েন্স পরিস্থিতি ভাল হওয়ায় বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের ক্রেতাদের পোশাক কেনার আগ্রহ বেড়েছে। চলমান বৈশ্বিক মন্দায় ইউরোপীয় দেশগুলোতে চাহিদা হ্রাসের হুমকি সত্ত্বেও মার্কিন বাজারে রপ্তানি অব্যাহত রাখা বাংলাদেশের সামগ্রিক পোশাক খাতের জন্য আশা জাগানিয়া খবর। একই সঙ্গে টাকার তুলনায় মার্কিন ডলারের দাম কমেছে, যা দেশগুলোর ক্রয়ক্ষমতা বাড়াতে সাহায্য করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের পুরানো এবং বিশ্বস্ত বাণিজ্য অংশীদার। তবে অন্যান্য দেশের তুলনায়, বাংলাদেশ এখনো মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি করা পোশাক পণ্যের উপর সর্বোচ্চ শুল্ক প্রদান করে, যা মার্কিন বাজারে বাংলাদেশের তুলনামূলক প্রতিযোগিতাকে ব্যাপকভাবে হ্রাস করে। বিগত ৬ ডিসেম্বর ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ইউএস-বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্টের (টিকফা) ষষ্ঠ বৈঠকে যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত তুলা দিয়ে তৈরি পোশাক পণ্যেকে শুল্কমুক্ত করার প্রস্তাব করেছে বাংলাদেশ। আশা করা যায় যে, যুক্তরাষ্ট্র আবারো বাংলাদেশের জন্য শুল্কমুক্ত রপ্তানির পথ খুলে দিবে। যুক্তরাষ্ট্রের সহযোগিতাপূর্ণ মনোভাবের মাধ্যমেই বাংলাদেশ একদিন চীনকে ছাড়িয়ে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে শীর্ষস্থান নিশ্চিত করতে পারবে।
লেখক : শিক্ষক ও কলামিস্ট।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :